কারেন্ট অ্যাফেয়ার্স ১০ মার্চ ২০২৪

247
0
Current Affairs 10th March

আন্তর্জাতিক
  • পুনরায় দক্ষিণ লেবাননে ক্ষেপণাস্ত্র ছুড়ল ইজরায়েল। হিজবুল্লা জঙ্গিদের সন্ধানে তারা হামলা চালিয়েছে বলে জানানো হয়েছে। এই হামলায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, গাজা ভূখণ্ডের পাশাপাশি লেবাননেও মাঝেমধ্যেই হামলা চালানো হচ্ছে ইজরায়েলের তরফে।
  • আগামী ১৫,১৬ ও ১৭ মার্চ রাশিয়ায় রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট নেওয়া হবে। ইতিমধ্যেই পূর্ব ইউক্রেনের ডোনেটস অঞ্চলে ভ্রাম্যমান ভোটকেন্দ্র পৌঁছে গিয়েছে। এই অংশটি ইতিমধ্যেই নিজেদের দেশের অন্তর্ভুক্ত করেছে রাশিয়া।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দীর্ঘ তদন্ত চালিয়েও কোন আন আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্টস (ইউএফও) এর খোঁজ পায়নি। সম্প্রতি এই বিষয়ে পেন্টাগন প্রকাশ করেছে ৬৩ পাতার একটি রিপোর্ট। বিভিন্ন স্থানে কিছু সন্দেহজনক উড়ন্ত বস্তু নিয়ে যেসব অভিযোগ বা দাবি এসেছিল তার তদন্ত চালিয়ে পেন্টাগনের উপলব্ধি, এগুলো সবই দেখতে ভুল হওয়ার ঘটনা। তা আসলে বিমান ক্ষেপণাস্ত্র ড্রোন বা অনুরূপ কোন বস্তু।
জাতীয়
  • এবার সমুদ্রের গভীরে অভিযান চালাবে ভারত। আগামী বছরের শেষের দিকে এই অভিযান চালানোর কথা। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘মৎস্য ৬০০০’। এই পরীক্ষামূলক অভিযানে মহাসমুদ্রের ৬ কিলোমিটার গভীরে পৌঁছে গবেষণার উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করবেন তিনজন অভিযাত্রী। এই তথ্য জানালেন কেন্দ্রীয় ভূ বিজ্ঞান মন্ত্রী কিরেন রিজুজু। প্রসঙ্গত, এখনো পর্যন্ত সমুদ্রের গভীরে সফল অভিযান চালানোর কৃতিত্ব রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, রাশিয়া, ফ্রান্স ও জাপানের।
  • পাঞ্জাবের ২২টি জেলার ৫২ জায়গায় রেল অবরোধে শামিল হলেন সংযুক্ত কিষান মোর্চা এবং কৃষক মজদুর মোর্চার সমর্থকরা। নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের হয়ে নয়, মূলত ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির দাবিতে এই কর্মসূচির ডাক দিয়েছিলেন কৃষকরা।
খেলা
  • এবার আইসিসি বিশ্ব টেস্ট রাঙ্কিংয়েও শীর্ষস্থান পেল ভারত। ফলে বর্তমানে টেস্ট, একদিনের আন্তর্জাতিক ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেট -এই তিন ফর্মাটেই বিশ্ব ক্রম তালিকায় ভারত শীর্ষস্থান পেল।
  • রঞ্জি ট্রফির ফাইনালে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ২২৪ রান করল মুম্বই। জবাবে বিদর্ভ ৩ উইকেটে তুলেছে ৩১ রান।
  • ফরাসি ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল ভারতীয় জুটি সাত্বিক সাইরাজ রানকি রেড্ডি এবং চিরাগ শেট্টি। ২০২২ সালেও এই জুটি এই ট্রফি জিতেছিল।
  • কলকাতা ডার্বিতে জিতল সবুজ মেরুন। এদিন যুবভারতী ক্রীড়াঙ্গনে আইএসএল প্রতিযোগিতার ফিরতি ম্যাচে মোহনবাগান ৩-১ গোলে হারিয়ে দিল চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গলকে।
বিবিধ
  • হোমিওপ্যাথি মেডিকেল কলেজগুলিতে এক দিনে সর্ব্বোচ রোগী দেখার রেকর্ড করল কলকাতার ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথি। গত ৭ মার্চ এই প্রতিষ্ঠানের বিভিন্ন শাখায় আউটডোরে মোট ৪১৪৩ জন রোগী চিকিৎসা করিয়েছেন। দেশে অন্তত তিনশো হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ আছে। ভারতের অন্য কোন হোমিওপ্যাথি প্রতিষ্ঠানে একদিনে এত বেশি রোগী আউটডোরে দেখার নজির নেই।
  • আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড এবং লিকটেনস্টাইনের সঙ্গে অবাধ বাণিজ্য চুক্তি সই করল ভারত। এই চুক্তির ফলে ভারতের কলকারখানায় উৎপাদিত পণ্য বিনাশুল্কে ওই চার দেশে বিক্রি করা যাবে। পাশাপাশি তাদের বাণিজ্যিক পণ্য ভারতে সস্তায় পাওয়া যাবে। এই চার দেশের জোট ইএফটি -এর সঙ্গে দীর্ঘ আলোচনার পর ভারত এই চুক্তি স্বাক্ষর করল।
  • গামিনী জন্ম দিল পাঁচটি শাবকের। মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে এর ফলে চিতার সংখ্যা বেড়ে হল ২৬। গত বছর ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকা থেকে যে চিতাগুলি নিয়ে আসা হয়েছিল তার মধ্যে অন্যতম হলো গামিনী। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব এই তথ্য জানিয়েছেন।