কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুলাই ২০২৪

121
0
Current Affairs 5th July

আন্তর্জাতিক
  • রাজনৈতিক বিশেষজ্ঞদের পূর্বাভাসকে অক্ষরে অক্ষরে মিলিয়ে দিয়ে ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিপুল জয়লাভের মুখ দেখল লেবার পার্টি। ব্রিটিশ সংসদের ৬৫০ আসনের হাউস অফ কমন্সে তারা ৪১২টির বেশি আসনে জয়লাভ করেছে। সংখ্যাগরিষ্ঠতার জন্য যেখানে ৩২৬টি আসনে জয়লাভ প্রয়োজন সেখানে লেবার পার্টি তাদের বিগত সাধারন নির্বাচনের জয়ী আসনের থেকে ২১৪ টি আসন বেশি পেয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মাত্র সাত বার ক্ষমতায় এসেছিল লেবার পার্টি। এবার তারা ক্ষমতায় আসছে ১৪ বছর পর। ২০০৭ সালের টনি ব্লেয়ারের পরে ফের কোন লেবার এমপি ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন। ইতিমধ্যেই ব্রিটেনের রাজা চার্লসের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি পেশ করেছেন লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার। এদিকে লেবার পার্টির হয়ে লড়াই করে টানা চতুর্থবার জয়ী হলেন টিউলিপ সিদ্দিক। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনঝি। অন্যদিকে মাত্র কুড়ি মাসের মধ্যেই মুখ থুবড়ে পড়ল ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের সরকার। ১০ নম্ব ডাউনিং স্ট্রিটে সুনকের মেয়াদ হয়ে থাকলো কুড়ি মাস। বস্তুত যখন তাঁর জনপ্রিয়তা তলানিতে তখন নির্বাচন এগিয়ে আনার পথে হেটে ছিলেন সুনক।এক্ষেত্রে তাঁর দলের বাকি নেতাদের মতামত ছিল আরো সময় দেখে নির্বাচনে যাওয়ার। সেদিক থেকে এবারের মত খারাপ ফল আগে কখনো করেনি কনজারভেটিভরা। তারা মাত্র ১২১ টি আসনে জয়লাভ করেছে। ২০১৯ সালের তুলনায় তারা হারিয়েছে ২৫১ টি আসন। ব্রিটেনের তৃতীয় বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে লিবারাল ডেমোক্রেট্ররা। তারা জিতেছে ৭১ টি আসন। গত ১০০ বছরে এই প্রথম তারা এত ভাল ফল করলো। সুনক প্রধানমন্ত্রী হতে না পারলেও এই নির্বাচনে নিজের আসনে তিনি জয় লাভ করেছেন। এবারের ভোটে মোট ১০৭ জন ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী হয়েছিলেন, তাঁদের মধ্যে জয়ী হয়েছেন ২৮ জন। বিগত নির্বাচনে ১৫ জন ভারতীয় বংশোদ্ভূত সাংসদ ছিলেন। এদিকে স্টারমার নতুন মন্ত্রিসভার নাম ঘোষণা করে দিয়েছেন সেখানে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত লিসা নন্দী। তিনি সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব পাবেন। পুলিশের বাবা দীপক নন্দী কলকাতার মানুষ।
জাতীয়
  • অসমে ৩০টি জেলায় প্রায় দু লক্ষ চল্লিশ হাজার মানুষ বানভাসি হয়ে পড়েছেন। বন্যায় প্রাণহানি হয়েছে ৫২ জন মানুষের। অরুনাচল প্রদেশের সাতটি জেলা দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মনিপুরেও কুড়ি হাজারের বেশি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন।
  • ১৫ দিনে ভেঙে পড়েছে দশটি সেতু, এই বিষয়ে কড়া অবস্থান নিয়েছে বিহার সরকার। জলসম্পদ বিভাগের ১৬ জন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল বিহার সরকার।
  • ইন্ডিয়ান ইনফরমেশন সার্ভিসের অফিসার যোগেশ কুমার বাওয়েযা ভারতের সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন্স এর ডিরেক্টর জেনারেল নিযুক্ত হলেন। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীন এই দপ্তরের পূর্বতন নাম ছিল ডাইরেক্টরেট অব  অ্যাডভার্টাইজিং অ্যান্ড ভিসুয়াল পাবলিসিটি।
খেলা
  • ইউরো কাপে কোয়ার্টার ফাইনালে পর্তুগাল ও ফ্রান্সের মধ্যে ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হলো। এরপর টাইব্রেকারে ফ্রান্স জয়ী হল ৫-৩ ব্যবধানে। ফলে এবারও ইউরোর আসর থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। অন্য কোয়ার্টার ফাইনালে স্পেন ২-১ গোলে হারিয়ে দিল জার্মানিকে।
  • কোপা আমেরিকায় সেমি ফাইনালে পৌঁছল আর্জেন্টিনা। এদিন আর্জেন্টিনা ও ইকুয়েডরের মধ্যে ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকলো। এরপর টাইব্রেকারে আর্জেন্টিনা জয়ী হল ৪-২ গোলে।
বিবিধ
  • প্রশ্ন ফাঁসের অভিযোগে চিকিৎসা বিদ্যার স্নাতকোত্তর প্রবেশিকা পরীক্ষা নিট পিজি স্থগিত রেখেছিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এদিন নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ১১ আগস্ট ওই পরীক্ষা নেওয়া হবে। প্রসঙ্গত, এই পরীক্ষা নেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি।
  • বিমান নির্মাতা সংস্থা এয়ারবাস দক্ষ ও পেশাদার কর্মীর যোগান পেতে বরোদার গতিশক্তি বিশ্ববিদ্যালয়- এর সঙ্গে একটি বিশেষ সমঝোতা চুক্তি স্বাক্ষর করল। তারা ওই বিশ্ববিদ্যালয়ের চল্লিশ জন ছাত্রছাত্রীকে বিশেষ স্টাইপেন্ড দিয়ে নিজেদের প্রকল্পে কাজ করাবে। ওই বিশ্ববিদ্যালয় তারা একটি উৎকর্ষ কেন্দ্রও তৈরি করবে।
  • এদিন ছত্রিশগড়ে একটি গভীর কুয়োয় নেমে বিষাক্ত গ্যাসে প্রাণ হারালেন পাঁচজন। ৩০ ফুট গভীর কুয়োয়টি ব্যবহার করা হতো না। ঘটনাচক্রে সেটাই পড়ে যান একজন। তাকে বাঁচাতে গিয়ে আরো চারজনের প্রাণহানি হয়।