কারেন্ট অ্যাফেয়ার্স ২৯ অগস্ট ২০২৪

75
0
Current Affairs 29th August

আন্তর্জাতিক
  • এক ভয়াবহ ঘুর্ণিঝড় বৃহস্পতিবার আছড়ে পড়েছে দক্ষিণ জাপানে। এই ঝড়ের নাম দেওয়া হয়েছে ‘শানশান’। ঘণ্টায় ২৫২ কিলোমিটার গতিবেগে বয়ে চলা ঝড়ের দাপটে বহু বাড়ি ছাদভেঙে পড়েছে। অন্তত ৪ জনের মৃত্যুর খবর মিলেছে। অন্তত ২ লক্ষ ৩৭ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই। ৭০০-র বেশি উড়ান বাতিল হয়েছে। সড়ক ও রেল পরিষেবাও ব্যাহত।
  • খরার কারণে গত মে মাস থেকে নামিবিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। গত ১০০ বছরে এমন খরা দেখেনি নামিবিয়া। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে দেশবাসীকে খাবারের জোগান দিতে হাতি, জ়েব্রা-সহ ৭২৩টি পশু হত্যার সিদ্ধান্ত নিল নামিবিয়া প্রশাসন।
 জাতীয়
  • ‘অপারেশন ভেড়িয়া’ শুরু হল উত্তর প্রদেশের বহরাইচে। উত্তরপ্রদেশের বন বিভাগের এই অপারেশনের লক্ষ্য নরখাদক নেকড়ের দলকে ধরা। গত দু’মাসে নরখাদক নেকড়ের হামলায় প্রাণ হারাতে হয়েছে অন্তত সাত জনকে। এই জেলায় জঙ্গল সংলগ্ন একাধিক গ্রামের মাঠ, জঙ্গল, খেত থেকে উদ্ধার হওয়া আধখাওয়া দেহগুলি দেখে অনুমান করা হয়েছে যে একদল ক্ষুধার্ত নেকড়ে তাদের হত্যা করেছে।
খেলা
  • প্যারিস প্যারালিম্পিক্সে – ভারতের প্যারা তিরন্দাজ শীতল দেবী বিশ্ব রেকর্ড ভাঙলেও সামান্যের জন্য নতুন বিশ্ব রেকর্ড করতে পারলেন না। কারণ একই প্রতিযোগিতায় অন্য একজন নতুন বিশ্ব রেকর্ড করলেন। মেয়েদের ব্যক্তিগত র‍্যাঙ্কিং -রাউন্ডে দ্বিতীয় স্থান পেলেন তিনি। সেই বিশ্বরেকর্ড গড়েন তুরস্কের ওনজুর গিরডি কিওর। তিনি পান ৭০৪ পয়েন্ট। এর আগে র‍্যাঙ্কিং রাউন্ডে বিশ্বরেকর্ড ছিল গ্রেট ব্রিটেনের পাইন প্যাটারসনের (৬৯৮)। শীতলা দেবীর সংগ্রহ ৭০৩ পয়েন্ট।
  • মার্কিন ওপেনে নতুন রেকর্ড করলেন নোভাক জোকোভিচ। নিউ ইয়র্কে তৃতীয় রাউন্ডে পৌছলেন তিনি। এই জয়ের ফলে পুরুষদের মধ্যে চারটি গ্র্যান্ড স্ল্যামে ৯০ বা তার বেশি জয় পাওয়া প্রথম খেলোয়াড় হওয়ার রেকর্ড গড়লেন তিনি।
বিবিধ
  • প্রয়াত হলেন প্রবীণ আইনজীবী সংবিধান বিশেষজ্ঞ এবং লেখক এ জি নুরানি(৯৩)। ১৯৫৩ সালে বম্বে হাইকোর্ট আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবনের শুরু, পরে আইনজীবী হিসেবে তিনি দীর্ঘদিন কাজ করেছেন সুপ্রিম কোর্টেও।