কারেন্ট অ্যাফেয়ার্স ২ সেপ্টেম্বর ২০২৪

77
0
Current Affairs 2nd September

আন্তর্জাতিক
  • স্কুলে মোবাইল ফোন ব্যবহারে কঠোর বিদিনিষেধ আনা হল আমেরিকার স্কুলল গুলিতে। নতুন শিক্ষাবর্ষ থেকে বিধিনিষেধ কঠোর ভােব মেনে চলতে হবে। মোবাইল ফোন ব্যবহারের শুরুর কিছুকাল পর ২০০৮ সাল সাল থেকে আমেরিকার স্কুলে ৯০ শতাংশ স্কুলে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ ছিল কিন্তু পরবর্তীতে তা শিথিল হয়ে যায়। কিন্তু সম্প্রতি মোবাইল ফোনের ব্যবহার এতটাই বেড়ে গিয়েছে। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার বা গ্যাজেট ব্যবহারে শিশুদের মানসিক স্বস্থের প্রভূত ক্ষতি হচ্ছে। গোটা পৃথিবীই চিন্তার কারণ হয়ে উঠেছে। সখানকার অদিকাংশ স্কুলেই মোবাইল ব্যবহারের নিষেধাজ্ঞা এনেছেন স্কুল কর্তপক্ষ। মোবাইল বন্ধ হওয়াতে ছাত্রছাত্রীরা একে অপরের সঙ্গে কথাবলা বাড়িয়ে দিয়েছে।
জাতীয়
  • সিকিমের ছয়টি বিপজ্জনক হ্রদের সমীক্ষা শরু করল বিশেষজ্ঞ কমিটি। আরজি করে  ডাক্তারি ছাত্রীর খুন ও ধর্ষণের কারণে আজও শহরের বিভিন্ন প্রান্তে বিচার চেয়ে জুনিয়ার ডাক্তাররা আজও প্রতিবাদী মিছিল করল। বাংলায় ধর্ষণ ও নারী নির্যাতনের অপরাধ মোকাবিলায় নতুন অপরাজিতা আইন আনার প্রস্তাব করা হল বিধানসভায়। পেশ হতে চলেছে দ্য অরাজিতা উইমেন অ্যান্ড চাইল্ড (ওয়েস্ট বেঙ্গল ক্রিমিনাল লজ অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৪।
খেলা
  • লখনউয়ে চিফ মিনিস্টার্স কাপ ডার্বিতে মোহন বাগান ইস্টবেঙ্গলকে টাইবেকারে ৩-২ গোলে হারিয়ে জয়ী হল মোহনবাগান সুপার জায়ান্ট।
  • উইম্বলডনে মেয়েদের সিঙ্গলসে প্রি-কোয়ার্টার ফাইনালে চিটকে গেলেন গত বারের চ্যাম্পিয়ন কোকো গফ। তাঁকে হারিয়ে যুক্তরাষ্ট্র ওপেনে সাড়া ফেলে দিেন এমা নাভারো।