কারেন্ট অ্যাফেয়ার্স ২২ সেপ্টেম্বর ২০২৪

64
0
Current Affairs 22nd September

আন্তর্জাতিক
  • আমেরিকায় ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া এই চার দেশের স্কোয়াড বৈঠকে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনকে সরাসরি কঠোর বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, আমরা এমন একটা সময়ে বৈঠকে বসেছি, যখন গোটা বিশ্ব সংঘাতময়। মানবিকতার খাতিরে স্কোয়াডভুক্ত সমস্ত সদস্যদের গণতান্ত্রিক মূল্যবোধকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়া দরকার।‘’ বৈঠকে উপস্থিত ছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা, জো বাইেডন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজ। অন্য দিকে বর্তমানে ঢাকায় অসস্থিরতা সম্পর্কেও বাইডেনের কাছে সংশয় প্রকাশ করেছেন বারতের প্রধানমন্ত্রী। বাইডেনের সঙ্গে ব্যক্তিগত আলোচনায় ভারতের এমকিউ৯-বি প্রিটেডর ড্রোন কেনা নিয়ে ৩০০ কোটি টাকাক চুক্তির পাশাপাশি কলকাতায় সেমিকন্ডাক্টর প্লান্ট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সেমিকন্ডাক্টর কারখানা দূষণমুক্ত দেশ গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। দুদেশেই উচ্চমানের কর্মসংস্থান তৈরি হবে।
  • বাংলাদেশে পার্বত্য চট্টগ্রামে চাকমা ও অন্য জনজাতিগুলির আদিবাসিন্দাদের উপরে হামলার ঘটনায় রবিবারও অবরোধ হয়েছে। জনজাতি সংগঠনগুলি বাংলাদেশের ঘটনার প্রতিবাদে বিক্ষোভে সরব রয়েছে। এমনকী স্কুল, বাড়ি গ্রন্থাগারও পুড়িয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ।
দেশ
  • জম্মু-কাশ্মীরে সন্ত্রাস বন্ধ না-হওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনায় যাবে না ভারত। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ কথা জানিয়ে বার্তা দিয়েছেন।
  • দক্ষিণ বঙ্গের একাধিক জেলায় কিছু কিছু অঞ্চলে বন্যার জল নামলেও বেশ কিছু অঞ্চলে আটকে রয়েছেন দুর্গত মানুষজন। বহু বাড়ি জলের তলায়।এমনকী গোটা বাড়িও ভেসে গিয়েছে। অন্য দিকে বেশ কয়েকটি নদীর জল বিপদসীমার ওপর দিয়ে বইছে। প্রশাসন সতর্কভাবে সব কিছু নিয়্ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। অন্য দিকে আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা বন্যাকবলিত এলাকায় চিকিৎসা শুরু করেছেন।
 খেলা
  • শেন ওয়ার্কে ছুঁলেন অশ্বিন। এক ইনিংসে ছয় উইকেট নিলেন তিনি। স্পিন জুটিতে ৯ উইকেট। ভারতকে জয় এনে দিলেন দুই স্পিনার অশ্বিন ও রবীন্দ্র জাডেজা। অশ্বিনের সংগ্রহে ৬ উইকেট এবং জাডেজার সংগ্রহে তিন উইকেট। বাংলাদেশের সামনে লক্ষ্য ছিল ৫১৫ রান তোলার। কিন্তু বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ২৩৪ রানে। প্রথম টেস্ট জিতে সিরিজে ভারত ১-০ এগিয়ে গেল। চতুর্থ দিনের লাঞ্চের আগে খেলা শেষ হয়ে যায়।
  • দাবায় জোড়া সোনা জিতে ইতিহাস গড়ল ভারত। বুদাপেস্টে চলা ৪৫ তম দাবা অলিম্পিয়াডে অনন্য নজির গড়ল ভারতের পুরুষ ও মহিলা দল। প্রথম বার এই এই প্রতিযোগিতায় দুই বিভাগেই সোনা জিতল ভারত। ভারতীয় পুরুষদল স্লোভেনিয়াকে হারায়। মেয়েরাও দাপটে জয় পায়। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ অভিনন্দন জানিয়েছেন ভারতের পুরুষ ও মহিলাদলকে।

 

বিবিধ
  •  মাত্র ৪৭ মিনিটে আকাশে হেঁটে এসিয়া থেকে ইউরোপ পৌঁছে রেকর্ড গড়লেন জান রুজ। তিনি একজন বিখ্যাত স্ল্যাকলাইনার (যাঁরা দড়িতে হেঁটে খেলা দেখান)। গত ১৫ জুলাই এই কৃতিত্বটি গড়ে্ছেন। তুরস্কের শহর ইস্তানবুলের বসফোরাস পেরিয়ে। তুরস্কের ওই সেতু ইউরোপ এশিয়ার সঙ্গে যুক্ত।এমন একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।