রেলে ফ্রেট করিডরে ১৫৭২ মাল্টিটাস্কিং, জুনিঃ এগজিকিউটিভ, এগজিকিউটিভ

672
1

কেন্দ্রীয় রেলমন্ত্রকের অধীন ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেডে ১৫৭২ জন এগজিকিউটিভ, জুনিয়র এগজিকিউটিভ ও মাল্টিটাস্কিং স্টাফ নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: ১১/২০১৮। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: এগজিকিউটিভ: পোস্ট কোড ৩১: এগজিকিউটিভ (সিভিল): শূন্যপদ ৮২ (অসংক্ষিত ৪৬, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ৫, ওবিসি ২৩)। এইসবের মধ্যে ৬টি শারীরিক প্রতিবন্ধী ও ১০ প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৩২: এগজিকিউটিভ (ইলেক্ট্রিক্যাল): শূন্যপদ ৩৯ (অসংরক্ষিত ১৮, তপিশলি জাতি ৭, তপিশলি উপজাতি ৩, ওবিসি ১১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ৫টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৩৩: এগজিকিউটিভ (সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন): শূন্যপদ ৯৭ (অসংরক্ষিত ৪৮, তপশিলি জাতি ১৬, তপশিলি উপজাতি ৮, ওবিসি ২৫)। এইসবের মধ্যে ৫টি শারীরিক প্রতিবন্ধী ও ১৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৩৪: এগজিকিউটিভ/ অপারেটিং (স্টেশন মাস্টার অ্যান্ড কন্ট্রোলার): শূন্যপদ ১০৯ (অসংরক্ষিত ৫৩, তপিশলি জাতি ১৮, তপিশিলি উপজাতি ৯, ওবিসি ২৯)। এইসবের মধ্যে ১৫টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৪১: জুনিয়র এগজিকিউটিভ (গ্রেড থ্রি)/ সিভিল (আর্টিস্যান): শূন্যপদ ২৩৯ (অসংরক্ষিত ১২০, তপশিলি জাতি ৩৬, তপশিলি উপজাতি ১৮, ওবিসি ৬৫)। এইসবের মধ্যে ১১টি শারীরিক প্রতিবন্ধী ও ৩৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৪২: জুনিয়র এগজিকিউটিভ (গ্রেড থ্রি)/ ইলেক্ট্রিক্যাল: শূন্যপদ ৬৮ (অসংরক্ষিত ৩৪, তপশিলি জাতি ১০, তপশিলি উপজাতি ৫, ওবিসি ১৯)। এইসবের মধ্যে ৪টি শারীরিক প্রতিবন্ধী ও ৯টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৪৩: জুনিয়র এগজিকিউটিভ (গ্রেড থ্রি)/ সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন: শূন্যপদ ৪২ (অসংরক্ষিত ২২, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ৩, ওবিসি ১১)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধী ও ৬টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৫১: মাল্টিটাস্কিং স্টাফ (গ্রেড ফোর)/ সিভিল (ট্র্যাকম্যান): শূন্যপদ ৪৫১ (অসংরক্ষিত ২২৭, তপশিলি জাতি ৬৮, তপশিলি উপজাতি ৩৪, ওবিসি ১২২)। এইসবের মধ্যে ৬৫টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৫২: মাল্টিটাস্কিং স্টাফ (গ্রেড ফোর)/ ইলেক্ট্রিক্যাল (হেল্পার): শূন্যপদ ৩৭ (অসংরক্ষিত ১৯, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ৩, ওবিসি ১০)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধী ও ৫টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৫৩: মাল্টি টাস্কিং স্টাফ (গ্রেড ফোর)/ এসঅ্যান্ডটি (হেল্পার): শূন্যপদ ৬ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, ওবিসি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

পোস্ট কোড ৫৪: মাল্টিটাস্কিং স্টাফ (গ্রেড ফোর)/ অপারেটিং (পয়েন্টসম্যান/ গেটম্যান): শূন্যপদ ৪০২ (অসংরক্ষিত ২০১, তপশিলি জাতি ৬২, তপশিলি উপজাতি ৩২, ওবিসি ১০৭)। এইসবের মধ্যে ৫৬টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

বেতনক্রম: মূল বেতন এগজিকিউটিভ পদের ক্ষেত্রে ১২৬০০-৩২৫০০ টাকা, জুনিয়র এগজিকিউটিভ পদের ১০০০০-২৫০০০ টাকা, মাল্টি টাস্কিং স্টাফ পদের ৬০০০-১২০০০ টাকা।

বয়সসীমা: ১ জুলাই ২০১৮ তারিখের হিসেবে মাল্টিটাস্কিং স্টাফ পদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে, বাকি পদগুলির ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা ও মেডিকেল স্ট্যান্ডার্ড: এগজিকিউটিভ (সিভিল): কেন্দ্র বা রাজ্য সরকার বা এআইসিটিই বা টেকনিক্যাল বোর্ড স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং (ট্র্যান্সপোর্টেশন/ কনস্ট্রাকশন টেকনোলজি/ পাবলিক হেলথ/ ওয়াটার রিসোর্স)-এ তিন বছরের ডিপ্লোমা। মেডিকেল স্ট্যান্ডার্ড হতে হবে এ৩।

এগজিকিউটিভ (ইলেক্ট্রিক্যাল): কেন্দ্র বা রাজ্য সরকার বা এআইসিটিই বা টেকনিক্যাল বোর্ড স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ পাওয়ার সাপ্লাই/ ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল/ ইন্ডাস্ট্রিয়াল ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক ইনস্ট্রুমেন্টেশন/ অ্যাপ্লায়েড ইলেক্ট্রনিক্স/ ডিজিটাল ইলেক্ট্রনিক্স/ পাওয়ার ইলেক্ট্রনিক্সে তিন বছরের ডিপ্লোমা। মেডিকেল স্ট্যান্ডার্ড এ৩।

এগজিকিউটিভ (সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন): কেন্দ্র বা রাজ্য সরকার বা এআইসিটিই বা টেকনিক্যাল বোর্ড স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ মাইক্রোপ্রসেসর/ ফাইবার অপ্টিক কমিউনিকেশন/ টেলিকমিউনিকেশন/ কমিউনিকেশন/ সাউন্ড অ্যান্ড টিভি ইঞ্জিনিয়ারিং/ ইন্ডাস্ট্রিয়াল কন্ট্রোল/ ইলেক্ট্রনিক ইনস্ট্রুমেন্টেশন/ ইন্ডাস্ট্রিয়াল ইলেক্ট্রনিক্স/ অ্যাপ্লায়েড ইলেক্ট্রনিক্স/ পাওয়ার ইলেক্ট্রনিক্স/ ইনফরমেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার টেকনোলজিতে তিন বছরের ডিপ্লোমা। মেডিকেল স্ট্যান্ডার্ড এ৩।

এগজিকিউটিভ অপারেটিং (স্টেশন মাস্টার অ্যান্ড কন্ট্রোলার): কোনো স্বীকৃত বিশ্বদ্যিালয় বা ইনস্টিটিউট থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে গ্র্যাজুয়েশন। মেডিকেল স্ট্যান্ডার্ড এ২।

জুনিয়র এগজিকিউটিভ (সিভিল/ ইলেক্ট্রিক্যাল/ সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন): ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে এনসিভিটি/ এসসিভিটি স্বীকৃত দু বছরের অ্যাপ্রেন্টিসশিপ বা আটিআই। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১।

মাল্টিটাস্কিং স্টাফ (সিভিলট্র্যাকম্যান/ ইলেক্ট্রিক্যালহেল্পার/ এসঅ্যান্ডটিহেল্পার/ অপারেটিংপয়েন্টসম্যান, গেটম্যান): ম্যাট্রিকুলেশন সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে এনসিভিটি/ এসসিভিটি স্বীকৃত এক বছরের অ্যাপ্রেন্টিসশিপ বা আইটিআই। অপারেটিং (পয়েন্টসম্যান/ গেটম্যান)-এর ক্ষেত্রে মেডিকেল স্ট্যান্ডার্ড এ২। বাকিগুলির ক্ষেত্রে বি১।

প্রার্থী বাছাই পদ্ধতি: এগজিকিউটিভ অপারেটিং (স্টেশন মাস্টার অ্যান্ড কন্ট্রোলার)-এর ক্ষেত্রে কম্পিউটার বেসড টেস্ট ও সাইকো টেস্টের মাধ্যমে এবং মাল্টিটাস্কিং স্টাফ পদের ক্ষেত্রে কম্পিউটার বেসড টেস্ট ও ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বাকি গুলির ক্ষেত্রে শুধু কম্পিউটার বেসড টেস্ট।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ২ মিনিটে ১০০ মিটার দূরত্ব ৩৫ কেজি বহন করতে হবে। ৪ মিনিট ১৫ সেকেন্ডে ১০০০ মিটার দৌড়োতে হবে (একবার সুযোগ পাওয়া যাবে)। মহিলাদের ২ মিনিটে ১০০ মিটার দূরত্বে ২০ কেজি বহণ করতে হবে। ৫ মিনিট ৪০ সেকেন্ডে ১০০০ মিটার দৌড়োতে হবে।

আবেদনের ফি: এগজিকিউটিভ পদের ক্ষেত্রে ৯০০ টাকা, জুনিয়র এগজিকিউটিভ পদের ৭০০ টাকা এবং মাল্টিটাস্কিং স্টাফ পদের ৫০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মী প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.dfccil.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১ আগস্ট থেকে ৩১ আগস্ট ২০১৮ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

রেলে ফ্রেট করিডরের ১৫৭২ পদের লিখিত পরীক্ষা কীরকম