রাজ্য কলেজ সার্ভিস কমিশনের অ্যাসিঃ প্রফেসর নিয়োগ পরীক্ষার আবেদন

2196
0
Lecturer

রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত ডিগ্রি কলেজগুলিতে জমে ওঠা ও জমতে থাকা অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের শূন্যপদগুলিতে নিয়োগের দরখাস্ত নেওয়া শুরু হল। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশন। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নম্বর: ১/২০১৮। কলেজগুলির শূন্যপদ সংগ্রহের কাজ এখনও শেষ হয়নি, যথাসময়ে জানানো হবে।

যে বিষয়গুলির জন্য নিয়োগ হবে তা হল: অ্যানথ্রোপলজি, অ্যারাবিক, বিবিএ, বিসিএ, বাংলা, বায়োকেমিস্ট্রি, বটানি, কেমিস্ট্রি, কমার্স, কমিউনিকেটিভ ইংলিশ, কম্পিউটার সায়েন্স, ডিফেন্স স্টাডিজ, ইকোনমিক্স, এডুকেশন, ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক সায়েন্স, ইংলিশ, এনভায়রনমেন্টাল সায়েন্স, ফাইন (ভিশুয়াল আর্ট), ফিল্ম স্টাডিজ, ফুড অ্যান্ড নিউট্রিশন, জিওগ্রাফি, জিওলজি, হিন্দি, হিস্ট্রি, হিউম্যান ডেভেলপমেন্ট, হিউম্যান রাইটস, ইন্ডাস্ট্রিয়াল কেমিস্ট্রি, ইন্ডাস্ট্রিয়াল ফিশ অ্যান্ড ফিশারিজ, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, ল, ম্যাথমেটিক্স, মাইক্রোবায়োলজি, মলিকিউলার বায়োলজি অ্যান্ড বায়োটেকনোলজি, মিউজিক/ ডান্স, নেপালি, পার্শিয়ান, ফিলোজফি, ফিজিক্যাল এডুকেশন, ফিজিক্স, ফিজিওলজি, প্ল্যান্ট প্রোটেকশন, পলিটিক্যাল সায়েন্স, সাইকোলজি, সংস্কৃত, সাঁওতালি, সোশিওলজি, স্ট্যাটিস্টিক্স, টিবেটান, উর্দু, উইমেন’স স্টাডিজ এবং জুলজি।

যোগ্যতা: ১) অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (আর্টস, হিউম্যানিটিজ, সায়েন্স, সোশ্যাল সায়েন্স, কমার্স, এডুকেশন, ল্যাঙ্গুয়েজ, , জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন): সংশ্লিষ্ট বিষয়ে আগাগোড়া ভালো রেজাল্ট সহ ৫৫ শতাংশ নম্বর/সমতুল গ্রেড নিয়ে মাস্টার ডিগ্রি (বিশেষ কিছু ক্যাটেগরির প্রার্থীরা নম্বরে নিয়ম অনুযায়ী ছাড় পাবেন)। ইউজিসি বা সিএসআইআর পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা ইউজিসি স্বীকৃত সমতুল সেট/স্লেট পরীক্ষা পাশ করে থাকতে হবে।

২) অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (মিউজিক, পারফর্মিং আর্ট, ভিশুয়াল আর্ট অন্যান্য ভারতীয় আর্ট): এ) মিউজিক অ্যান্ড ডান্স ডিসিপ্লিন: ১) সংশ্লিষ্ট বিষয়ে আগাগোড়া ভালো রেজাল্ট সহ ৫৫ শতাংশ নম্বর/সমতুল গ্রেড নিয়ে মাস্টার ডিগ্রি (বিশেষ কিছু ক্যাটেগরির প্রার্থীরা নম্বরে নিয়ম অনুযায়ী ছাড় পাবেন)। ইউজিসি বা সিএসআইআর পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা সমতুল সেট/স্লেট পরীক্ষা পাশ করে থাকতে হবে। অথবা

উচ্চ কৃতিত্বসম্পন্ন পরম্পরাগত বা পেশাদার শিল্পী যিনি (১) নামী খ্যাতিমান গুরুদের কাছে সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনা করেছেন, এবং নিজের বিষয় বুঝিয়ে বলার মতো সম্যক জ্ঞান আছেগ, (২)আকাশবাণী/দূরদর্শনে হাই গ্রেড আর্টিস্ট এবং (৩) সংশ্লিষ্ট বিষয় যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে পারেন এবং সেই বিষয় তত্ত্বগত ভাবে ও আঁকজোক করে শেখাতে সক্ষম।

বি) ভিশুয়াল (ফাইন) আর্টস ডিসিপ্লিন: সংশ্লিষ্ট বিষয়ে আগাগোড়া ভালো রেজাল্ট সহ ৫৫ শতাংশ নম্বর নিয়ে মাস্টার ডিগ্রি/সমতুল গ্রেড (বিশেষ কিছু ক্যাটেগরির প্রার্থীরা নম্বরের ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ছাড় পাবেন)। ইউজিসি বা সিএসআইআর পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা সমতুল সেট/স্লেট পরীক্ষা পাশ করে থাকতে হবে। অথবা

উচ্চ কৃতিত্বসম্পন্ন পেশাদার শিল্পী যিনি-

১) ভারত বা বিদেশের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ভিশুয়াল (ফাইন) আর্টসে ফার্স্ট ক্লাস ডিপ্লোমা। ২) আঞ্চলিক বা জাতীয় স্তরে নিয়মিত এগজিবিশন/ ওয়ার্কশপের পাঁচ বছরের অভিজ্ঞতা। ৩) সংশ্লিষ্ট বিষয় যুক্তি দিয়ে ব্যাখ্যা করতে পারেন এবং সেই বিষয় তত্ত্বগত ভাবে ও আঁকজোক করে শেখাতে সক্ষম।

সবক্ষেত্রেই রাজ্যের তপশিলি, ওবিসি ও শারীক প্রতিবন্ধী প্রার্থীরা মাস্টার ডিগ্রির নম্বরে ৫% ছাড় পাবেন।

যাঁরা ১৯৯১-এর ১৯ সেপ্টেম্বরের আগে পিএইচডি করেছেন তাঁরও নম্বরে ৫% ছাড় পাবেন। যেসব প্রার্থী ইউজিসির (মিনিমাম স্ট্যান্ডার্ডস অ্যান্ড প্রসিডিয়র ফর অ্যাওয়ার্ড অব পিএইচডি ডিগ্রি) রেগুলেশনস ২০০৯ অনুযায়ী পিএইচডি ডিগ্রি করেছেন তাঁদের নেট/ সেট/ স্লেট পাশ আবশ্যিক নয়। ২০০৯-এর ১১ জুলাইয়ের আগে যাঁরা পিএইচডির জন্য নথিভুক্ত হয়েছেন তাঁদের ক্ষেত্রে তখনকার নিয়ম প্রযোজ্য হবে।

সমস্ত শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে। পিএইচডি সংক্রান্ত কিছু পদ্ধতিগত শর্ত আছে, সে বিষয়ে জানা যাবে নিচের লিঙ্কে মূল বিজ্ঞপ্তিতে। যে কলেজের শূন্যপদের জন্য আবেদন করবেন সেই কলেজের পড়ানো হয় যে ভাষা মাধ্যমে তা বলতে ও লিখতে জানতে হবে।

বেতনক্রম: এই পদের মূল বেতন ১৫৬০০-৩৯১০০ টাকা, গ্রেড পে ৬০০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

আবেদনের ফি: ১৫০০ টাকা। রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৭৫০ টাকা। ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিং অথবা ই-চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.wbcsonline.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ৩১ আগস্ট ২০১৮ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।