রেলে অ্যাসিঃ লোকো পাইলট ও টেকনিশিয়ান নিয়োগ: শূন্যপদ বেড়ে যাওয়ায় রেল/পদ/ট্রেড পছন্দ বদলের সুযোগ

1003
0
Railway Apprentice 2024

রেলে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট ও টেকনিশিয়ান শূন্যপদ বেড়ে ৬৪,৩৭১, প্রকাশিত বিশদ তালিকা: রেলে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট ও টেকনিশিয়ান নিয়োগের জন্য বিজ্ঞপ্তি নম্বর CEN-01/2018 (ALP & Technicians) অনুযায়ী যে নিয়োগ প্রক্রিয়া চলছে তাতে শূন্যপদের সংখ্যা প্রথমে ২৬,৫০২ ঘোষিত হলেও পরে তা আরও প্রায় ৬০,০০০ বেড়ে যায় (https://jibikadishari.co.in/?p=6906)। শেষপর্যন্ত মোট শূন্যপদ দাঁড়ায় ৬৪,৩৭১ (অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের ২৭,৭৯৫ ও টেকনিশিয়ানের ৩৬,৫৭৬)। কোন রেলে কোন ইউনিট/ডিভিশনে কোন পদে শূন্যপদ কত তার বিশদ তালিকাও প্রকাশিত হয়েছে (তালিকা দেখা যাবে এই লিঙ্কে: http://www.rrbkolkata.gov.in/download/Notice%20on%20Revsied%20Vacancy_Selection%20of%20RRB_Rly_Posts_21-09-18.pdf)। ইতিমধ্যে প্রথম পর্যায়ের কম্পিউটার ভিত্তিক লিখিত পরীক্ষা নেওয়া হয়ে গেছে গত ৯ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত।

আরআরবি নির্বাচনের ও রেল/ইউনিট/ডিভিশন নির্বাচনের বা যোগ্যতা মাফিক পদ/ট্রেডপছন্দ বদলের সুযোগ: শূন্যপদ বেড়ে যাবার ফলে যাঁরা প্রথম পর্যায়ের পরীক্ষা দিয়েছিলেন তাঁদের শূন্যপদের পুনর্বিন্যাসের নিরিখে নতুন করে আরআরবি নির্বাচনের ও রেল/ইউনিট/ডিভিশন নির্বাচনের বা যোগ্যতা মাফিক পদ/ট্রেডপছন্দ বদলের সুযোগ দেওয়া হচ্ছে। এই সুযোগ দেওয়ার কথা ছিল প্রথম পর্যায়ে ক্যাটেগরি ভিত্তিক ন্যূনতম সাফল্যমান প্রার্থীদের অর্থাৎ প্রথম পর্যায়ের পরীক্ষার ফল বেরোবার পর। কিন্তু ইতিমধ্যে প্রথম পর্যায়ের পরীক্ষায় উত্তরপত্রে কিছু ভুলের অভিযোগ ওঠার কারণে যাঁরা প্রথম পর্যায়ের পরীক্ষা দিয়েছিলেন তাঁদের সকলকেই এই সুযোগ দেওয়া হবে। ওপরে দেওয়া আরআরবির এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। ওপরের মতো আরআরবি, রেল, পদ ইত্যাদি নির্বাচন না জানালে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য বিবেচিত হবেন না। তবে প্রার্থীরা যে পছন্দ নির্ধারণ করবেন সেটিই চূড়ান্ত বলে ধরা হবে, পরে আর বদল করা যাবে না। এক যোগ্যতায় যত বেশি পদ ক্রমপরম্পরায় পছন্দ করা যায় ততই সুযোগ বাড়বে, কারণ আপনি বিবেচিত হবেন মেধাতালিকায় আপনার স্থান অনুযায়ী আপনার পছন্দের ক্রমের ভিত্তিতে, তার বাইরে কোনো সুযোগ পাবেন না।

এগজ্যাম ট্রেড বদলের সুযোগ: আবেদনের সময় যাঁরা একাধিক পদ ইত্যাদির যোগ্যতা (যেমন ITI/NAC, HSC and Diploma/Degree) থাকায় একাধিক এগজ্যাম ট্রেড-এর জন্য আবেদন করেছিলেন তাঁরা এখন চাইলে একটিমাত্র এগজ্যাম ট্রেড বেছে নিতে পারবেন পদপছন্দের ক্রম জানিয়ে এবং চূড়ান্তভাবে সফল হলে সেই যোগ্যতার সব পদের জন্যই বিবেচিত হবেন। তাছাড়া যেসব পদের জন্য ন্যূনতম যোগ্যতা চাওয়া হয়েছিল অঙ্ক ও ফিজিক্স নিয়ে এইচএসসি (মাধ্যমিক) পাশ, সেক্ষেত্রে পূর্বনির্ধারিত এগজ্যাম ট্রেডগুলি ছাড়াও ম্যাথস অ্যান্ড ফিজিক্সের একটি এগজ্যাম ট্রেডও যোগ করা হয়েছে। সেই এগজ্যাম ট্রেড যাঁরা বাছবেন তাঁদের পরীক্ষা দিতে হবে সিবিএসই-র এইচএসসির অঙ্ক ও ফিজিক্সের সিলেবাস অনুযায়ী।

আবেদনের সময় যাঁরা একটিমাত্র এগজ্যাম ট্রেড বেছেছিলেন, তাঁরাও এখন একবার সুযোগ পাবেন এগজ্যাম ট্রেড বদলের জন্য। আইটিআই/এনএসি যোগ্যতার প্রার্থীদের ক্ষেত্রে অবশ্য আইটিআই/এনএসি এগজ্যাম ট্রেডই থাকবে, তাতে কোনো বদল হবে না।

আবেদনের ফি ফেরৎ পাবার জন্য ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য ঠিক আছে বলে জানানো বা বদলানো: পরীক্ষায় যাঁরা বসেছেন তাঁরা আবেদনের ফি ফেরৎ পাবেন বলা হয়েছিল এবং সেই টাকা সরাসরি প্রার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে বলা হয়েছিল। তাই আবেদিনপত্রে ব্যাঙ্ক সংক্রান্ত যে-যে তথ্য দিয়েছেন তা এখনও ঠিক আছে কিনা জানাতে হবে, কোনো বদল হয়ে থাকলে তাও জানানো যাবে, ফি-এর টাকা সেইমতো ব্যাঙ্ক অ্যাকাউন্টেই জমা পড়বে।

এইসব সুযোগ পাওয়া যাবে আরআরবির ওয়েবসাইটে দেওয়া লিঙ্কে লগইন করে সিলেকশন অপশন জানাতে হবে, ২২ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে ১ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।