চালু হচ্ছে শিক্ষক-শিক্ষণ যুক্ত ৪ বছরের অখণ্ড স্নাতক কোর্স

1383
0
Admission notice 2022

আসছে ইন্ট্রিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম (আইটিইপি)। ভবিষ্যতে যাঁরা স্কুলে শিক্ষকতার পেশা গ্রহণ করতে ইচ্ছুক তাঁদের জন্য এবার এই চার বছরের অখণ্ড বিএ/বিএসসি সহ শিক্ষক-শিক্ষণ কোর্স।

এনসিটিই একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে , ২০১৯ থেকে ২০২৩ শিক্ষাবর্ষে টিচার্স এডুকেশন এই নতুন প্রোগ্রাম চালু হতে চলেছে। কিন্তু এই কোর্স পড়ানো হবে কেবল কম্পোজিট ইনস্টিটিউশনের জন্য চিহ্নিত প্রতিষ্ঠানে। তা কোনো আলাদা প্রতিষ্ঠান হতে পারে বা কোনো কলেজ-বিশ্ববিদ্যালয়ের অঙ্গ হতে পারে। অর্থাৎ যেসব ইনস্টিটিউশন একইসঙ্গে প্রথম ৩ বছর বিএ/বিএসসি কোর্স ও তার পর ১ বছরের শিক্ষক-শিক্ষণ কোর্স করাতে পারবে, প্রয়োজনে তাদের অন্যান্য বিভাগের সমন্বয়-সহযোগিতায়। দেশজুড়ে এরকম কিছু প্রতিষ্ঠান চিহ্নিত করা হয়েছে, এরকম কোর্স কারা চালাতে পারবেন সেবিষয়ে সরকারিভাবে আগ্রহ সন্ধানও চলছে। এধরনের প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় পরিকাঠামোও এনসিটিইর পক্ষ থেকে বেঁধে দেওয়া হয়েছে।

বলা বাহুল্য, এই সামর্থ্য-সঙ্গতি নেই শিক্ষক-শিক্ষণ কোর্স পড়ানো বহু প্রতিষ্ঠানের, অদূর ভবিষ্যতেও তেমনটা সম্ভব নয়, অতএব আলাদা করে শিক্ষক-শিক্ষণ কোর্স পড়ানোর ব্যবস্থাও অনেক জায়গায় বহাল থাকবে। একইভাবে, যেসব বিএ বা বিএসসি কোর্সে শিক্ষক-শিক্ষণ চালু নেই সেগুলি যেমন চলছে তেমনই চলবে, শিক্ষক-শিক্ষণের বাইরেই। একই সঙ্গে স্মরণীয়, ৪ বছরের অখণ্ড বিএ বিএড/বিএসসি বিএড ইত্যাদি কোর্সও সে অর্থে নতুন নয়, দেশের রিজিওনাল ইন্সটিটিউট অব এডুকেশনগুলোতে তা চলে আসছে বহু বছর ধরে, যেমন পূর্বাঞ্চলের রাজ্যগুলির জন্য আছে ভুবনেশ্বরের আরআইই। পাঠ্যক্রমের কিছু সংস্কার হতেই পারে।

কী এই ইন্টিগ্রেটেড টিচার্স এডুকেশন প্রোগ্রাম ?

যে সমস্ত ছাত্র-ছাত্রী উচ্চ-মাধ্যমিক স্তরে ৫০% বা তার বেশি নম্বর পেয়েছেন তাঁরা যদি পরবর্তীকালে শিক্ষাকতা পেশার সঙ্গে যুক্ত হতে চান, তাঁরা সরাসরি এই ইন্টিগ্রেটেড টিচার্স এডুকেশন প্রোগ্রামে (ITEP) ভর্তি হতে পারবেন।  অর্থাৎ তাঁরা তাঁদের নিজস্ব পছন্দ অনুযায়ী বিজ্ঞান, কলা বা হিউম্যানিটিজ শাখায় বিষয় পছন্দ করে তিন বছরের জন্য স্নাতক কোর্স করবেন, এর সঙ্গে একত্রে এক বছরের টিচার্স এডুকেশন প্রোগ্রাম অর্থাৎ বিএড বা ডিএড কোর্স করবেন, যার মধ্যে থাকবে ক্ষেত্রভিত্তিক অভিজ্ঞতা, শিক্ষকতা অনুশীলন ও ইন্টার্নশিপ।  বলা বাহুল্য, দুরকমের কোর্স হবে— প্রি-প্রাইমারি থেকে প্রাইমারি এবং আপার প্রাইমারি থেকে মাধ্যমিক স্তরে পড়ানোর যোগ্যতার জন্য।

ইন্টিগ্রেটেড টিচার্স এডুকেশন প্রোগ্রাম-এর সময়সীমা মোট চার বছরের অর্থাৎ আটটি সেমেস্টার। এই চার বছরের মধ্যে স্নাতক স্তরের তিন বছরের পাঠ্যক্রমের পাশাপাশি টিচার্স এডুকেশন প্রোগ্রমের এক বছরের পাঠ্যক্রম তার সঙ্গে ফিল্ড-বেসড এক্সপেরিয়েন্স, টিচিং প্র্যাক্টিস এবং ইন্টার্নশিপ সংযুক্ত থাকছে। এক-একটি সেমেস্টারের জন্য ১২৫টি করে কাজের দিনে মোট ৮৪০ কর্মঘণ্টা ক্লাস ধার্য করা হয়েছে।

স্বাভাবিকভবেই, এই পাঠ্যক্রমের অনুমোদনের জন্য এনসিটিই আগামী ৩ ডিসেম্বর, ২০১৮ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত “কম্পোজিট ” ইনস্টিটিউশনগুলিকে আবেদন করার জন্য আহ্বান জানিয়েছে। এমনকি এই কোর্সের জন্য কতজন শিক্ষক নিয়োজিত থাকবেন, কত আসন থাকবে, কতটা জায়গার উপর ক্যাম্পাস বা ক্লাস থাকবে, লাইব্রেরি, ফ্যাকাল্টি রুম, কমন রুম সব কিছুই নির্দিষ্ট করে দিয়েছে এনসিটিই। ফলত রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি বাদ দিয়ে যে প্রতিষ্ঠান এতদিন ধরে বিএড বা ডিএড-এর মতো টিচার্স ট্রেনিং প্রোগ্রাম ছাড়াও স্নাতক কোর্স করানোর পরিকাঠামো আছে তারা এই চার বছরের ইন্টিগ্রেটেড কোর্সের জন্য আবেদন করতে পারবেন। রাজ্যের অসংখ্য বেসরকারি বা স্বনির্ভর শুধু  বিএড বা ডিএড কলেজগুলি এ ব্যাপারে কী করবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। জানা গেছে, আমাদের রাজ্যের অ্যাসোসিয়েশন ফর ম্যানেজমেন্ট অব সেলফ ফিন্যান্স টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটস ডিসেম্বরের শুরুতে বৈঠকে বসবে বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য।

নোটিফিকেশনের লিঙ্ক –

http://ncte-india.org/ncte_new/pdf/Regulations%20for%20Integrated%20Teacher%20Education%20Programme%20(ITEP).pdf

 

 

 

B.ed, D.ed, NCTE New Rules