মহিলা বিজ্ঞানী আন্না মানি

881
0
Anna Mani

বাবা মা-র সপ্তম সন্তান। এক অর্থোডক্স পরিবারে জন্ম। পরিবারে ছেলেদের শিক্ষার জন্য তৈরি করা হত। যাত তারা বড় হয়ে কাজ করে জীবন প্রতিষ্ঠিত হতে পারে। মেয়েদের শুধুই বিয়ের জন্য বড় হয়ে প্রস্তুত হওয়া।

এই মেয়ে সেই প্রথা ভেঙে নতুন এক স্বপ্ন দেখতে শুরু করলেন। তাঁর বাসনা পড়াশোনা করবে বড় হবে। সেই স্বপ্ন সফল হয়েছিল।

শুধু সফলই হয়নি, তিনি একজন ভারতের অন্যতম পদার্থবিদ হয়েছিলেন। এবং আবহাওয়াবিদও হয়েছিলেন। ভারতীয় আবহাওয়া বিভাগের উপ-মহাসচিব বা পরিচালক হিসেবে কাজ করেছিলেন।

কর্মজীবন থেকে অবসর গ্রহণ করে রমন রিসার্চ ইনস্টিটিউটেও ভিজিটর অধ্যাপক হয়েছিলেন। জলবায়ুর বার্তা দিতে দেশের আবহাওয়া যন্ত্রের উন্নতিসাধনে তঁর বিশেষ অবদান রয়েছে।

এই বিজ্ঞানী দেখিয়ে ছিলেন একজন নারী হয়েও কী করে নিজের চেষ্টায় কত দূর যাওয়া যাওয়া যায়। নাম আন্না মোদায়িল মনি। জন্ম ১৯১৮ সালে। ২৩ অগস্ট। খ্রিস্টান পরিবারে জন্মালেও ধর্মের কোনো সংকীর্ণতায় তিনি নিজেকে আবদ্ধ করে রাখেননি।

পড়াশোনা করতে করতেই গান্ধিজির আদর্শে অনুপ্রাণিত হন। সারা জাবন খদ্দরের কাপড় পরে অতিবাহিত করেছিলেন। পড়াশোনায় তুখর এই নারী  সৌর জগত ও জলবায়ুর ওপর অনেক গবেষণা প্রবন্ধ লেখেন।

যা সে-সময়ে খুব প্রশংসিত হয়েছিল। পড়াশোনায় গভীর অনুরাগী এই বিজ্ঞানী আজীবন বিজ্ঞানের সাধনা করে গেছেন।

শুনলে অবাক হতে হয়, প্রথম জীবনে তিনি চেয়েছিলেন একজন নৃত্যশিল্পী হবেন, কিন্তু তাঁর পথ অন্য দিকে প্রবাহিত হয়ে গেল।

নাচের জগত ছেডে শিক্ষার জগতে প্রবেশ করলেন। সিদ্ধান্ত নিলেন পদার্থ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করবেন। ১৯৪৫ সালে বৃত্তি নিয়ে লন্ডনের ইম্পিরিয়াল কলেজে ভর্তি হন।

কিন্তু সেখানে তিনি একজন আবহাওয়া যন্ত্র-গবেষক হয়ে পাশ করেন। সেখানে তিনি হিরকের দ্যুতি বিষয় সহ  পাঁচটি বিষয়ে গবেষণা করেন।

সেখান থেকে ফিরে এসে পুনের আবহাওয়া বিভাগে কাজে যোগ দেন। তাঁর অধীনে ১৫০- এর বেশি লোক কাজ করতেন।

ভারতীয় বিজ্ঞানী একাডেমি, আমেরিকান মিটিওরোলর্জিকাল সোসাইটি, ইন্টারন্যাশনাল সৌর শক্তি সমিতি, বিশ্ব আবহাওয়া সংস্থা, ইন্টারন্যাশনাল অ্যাসোসিশেন ফর মিটিওরোলজি প্রভৃতি বৈজ্ঞানিক সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন।  ১৯৮৭ সালে পেয়েছিলেন আইএনএসএ রমানাথন পদক।

ভারতের প্রথম মহিলা বিজ্ঞানী আন্না মানিকে তার ১০৪ তম জন্মবার্ষিকীতে গুগল একটি ডুডল তৈরি করে শ্রদ্ধা নিবেদন করেছে। ২০০১ সালের ১৬ অগস্ট আবহাওয়াবিদ এই বিজ্ঞানীর প্রয়াণ ঘটে।