সিজিএল ২০২১ : কেন্দ্রীয় সরকারের কয়েক হাজার ক্লার্ক, ইন্সপেক্টর, অফিসার

3950
0
SSC CGL 2021

পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যে ও নয়াদিল্লিতে ছড়িয়ে থাকা কেন্দ্রীয় সরকারের সমস্ত অফিস ও মন্ত্রকের কয়েকহাজার গ্রুপ বি ও সি-র শূন্যপদের জন্য প্রার্থী বাছাই করা হবে স্টাফ সিলেকশন কমিশনের (SSC) কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল এগজামিনেশন, ২০২১-র (SSC CGL 2021) মাধ্যমে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত। এই নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি নম্বর- 3/6/2021-P&P-I

* বিস্তারিত শূন্যপদ শীঘ্রই ওয়েবসাইটে আপলোড করা হবে ।

নিয়োগ হবে এইসব পদে

গ্রুপ বি গেজেটেড – অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার, অ্যাসিস্ট্যান্ট একাউন্টস অফিসার।

গ্রুপ বি – অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিস), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (ইন্টেলিজেশন ব্যুরো), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (রেলওয়ে মিনিস্ট্রি), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (পররাষ্ট্র মন্ত্রক), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (এএফএইচকিউ), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (মিনিস্ট্রি অব ইলেক্ট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি), অ্যাসিস্ট্যান্ট (অন্যান্য মন্ত্রক), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (অন্যান্য মন্ত্রক), ইন্সপেক্টর অব ইনকাম ট্যাক্স, ইন্সপেক্টর (সিজিএসটি এন্ড সেন্ট্রাল এক্সাইজ), ইন্সপেক্টর (প্রিভেন্টিভ অফিসার), ইন্সপেক্টর  (এগ্জামিনার), অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার, সাব-ইন্সপেক্টর (সিবিআই), ইন্সপেক্টর(পোস্ট ডিপার্টমেন্ট), ইন্সপেক্টর (নারকোটিকস), অ্যাসিস্ট্যান্ট/সুপারিন্টেন্ডেন্ট (ইন্ডিয়ান কোস্ট গার্ড), অ্যাসিস্ট্যান্ট(অন্যান্য মন্ত্রক), অ্যাসিস্ট্যান্ট (এনসিল্যাট), রিসার্চ অ্যাসিস্ট্যান্ট(ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন), ডিভিশনাল একাউন্ট্যান্ট (ক্যাগ), সাব-ইন্সপেক্টর (ন্যাশনাল ইনভেস্টিগেটিংএজেন্সি), জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার, স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর গ্রেড-২,

গ্রুপ সি – অডিটর (ক্যাগ), অডিটর (অন্যান্য মন্ত্রক), অডিটর (অফিসার), অ্যাকাউন্ট্যান্ট (ক্যাগ), অ্যাকাউন্ট্যান্ট (অন্যান্য দপ্তর), অপার ডিভিশন ক্লার্ক (ইলেক্ট্রনিক্স, এন্ড ইনফরমেশন টেকনোলজি), সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তর), ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (সিবিডিটি), ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট (সিবিআইসি), সাব-ইন্সপেক্টর (সেন্ট্রাল ব্যুরো অব নারকোটিকস)

শিক্ষাগত যোগ্যতা: 

অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার/ অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার পদের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ব্যাচেলর ডিগ্রি। বাঞ্ছনীয় যোগ্যতা: চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অথবা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট অথবা কোম্পোনি সেক্রেটারিশিপ অথবা কমার্স/ বিজনেস স্টাডিজ/ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ফিনান্স) অথবা বিজনেস ইকোনমিক্সে মাস্টার ডিগ্রি।

জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে যে-কোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি (অন্তত দ্বাদশ শ্রেণি স্তরে ম্যাথমেটিক্সে অন্তত ৬০ শতাংশ নম্বর থাকতে হবে) অথবা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে স্ট্যাটিস্টিক্স একটি বিষয় সহ যে-কোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি।

স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর – স্ট্যাটিস্টিক্স নিয়ে স্নাতক ডিগ্রি। স্নাতক স্তরে প্রতি বর্ষে স্ট্যাটিস্টিক্স বিষয় পড়ে থাকতে হবে। –

বাকি পদগুলির ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে ব্যাচেলর ডিগ্রি। তবে অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (সিএসএস), অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার (এমইএ), অ্যাসিস্ট্যান্ট সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস ও অ্যাসিস্ট্যান্ট (জিএসআই) পদের জন্য কম্পিউটার দক্ষতা থাকা দরকার।

অন্তিম বছরের ছাত্রছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন।

সবক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ২৩ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে।

বয়সসীমা ( জানুয়ারি ২০২২ তারিখে):

১) গ্রুপ বি গেজেটেড পদগুলির জন্য বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর।

২) গ্রুপ বি পদগুলির জন্য ১৮ থেকে ৩০ এবং কিছু ক্ষেত্রে ২০ থেকে ৩০ বছর।

৩) গ্রুপ সি পদগুলির জন্য ১৮ থেকে ২৭ বছর।

সংরক্ষিত শ্রেণীর জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় থাকবে।

দৈহিক মাপজোক: ইনস্পেক্টর (সেন্ট্রাল এক্সাইজ/এগজামিনার/প্রিভেন্টিভ অফিসার) পদের ক্ষেত্রে। পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৫৭.৫ সেমি। বুকের ছাতি ৮১ সেমি এবং ৫ সেমি পর্যন্ত ফোলাতে পারতে হবে। গাড়োয়ালি, অসমিয়া, গোর্খা এবং তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতায় ৫ সেমি পর্যন্ত ছাড় দেওয়া হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫২ সেমি এবং ওজন ৪৮ কেজি। গাড়োয়ালি, অসমিয়া, গোর্খা এবং তপশিলি উপজাতি প্রার্থীরা উচ্চতা এবং ওজনে যথাক্রমে ২.৫ সেমি এবং ২ কেজি ছাড় পাবেন। ফিজিক্যাল টেস্টে পুরুষ প্রার্থীদের ১৫ মিনিটে ১৬০০ মিটার হাঁটতে হবে এবং ৩০ মিনিটে ৮ কিলোমিটার সাইক্লিং করতে হবে। মহিলা প্রার্থীদের ২০ মিনিটে ১ কিলোমিটার হাঁটতে হবে। ২৫ মিনিটে ৩ কিলোমিটার সাইক্লিং করতে হবে।

সাব ইনস্পেক্টর (সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন) পদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৬৫ সেন্টিমিটার, পুরুষ প্রার্থীদের বুকের ছাতি ৭৬ সেন্টিমিটার। মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে ১৫০ সেন্টিমিটার। পার্বত্য অঞ্চল ও উপজাতিভুক্ত পুরুষ ও মহিলারা উচ্চতার ক্ষেত্রে ৫ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন। দৃষ্টিশক্তি: চশমা পরে বা চশমা ছাড়া দূরের দৃষ্টি একচোখে ৬/৬, অন্য চোখে ৬/৯। কাছের দৃষ্টি এক চোখে ০.৬ এবং অন্যচোখে ০.৮।

সাব–ইনস্পেক্টর ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি পদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৭০ সেন্টিমিটার, বুকের ছাতি ৫ সেমি ফোলানোর ক্ষমতা সহ ৭৬ সেন্টিমিটার। মহিলা প্রার্থীদের উচ্চতা দরকার ১৫০ সেন্টিমিটার। পার্বত্য অঞ্চল ও উপজাতিভুক্ত পুরুষ ও মহিলা প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে ৫ সেন্টিমিটার ছাড় পাবেন। চশমা সহ ও চশমা ছাড়া দূরের দৃষ্টি হতে হবে একচোখে ৬/৬ এবং অন্যচোখে ৬/৯। কাছের দৃষ্টি একচোখে ০.৬ এবং অন্য চোখে ০.৮।

পরীক্ষা পদ্ধতি

টিয়ার ১ – জেনারেল আওয়ারনেস ৫০, জেনারেল আওয়ারনেস ৫০, কোয়ান্টিটেটিভ অপটিটিউড ৫০ নম্বর, ইংলিশ কম্প্রিহেনশন ৫০।  মোট সময় ১ ঘন্টা। ইংলিশ ও হিন্দিতে প্রশ্ন হবে।

টিয়ার ২

পেপার ১ – কোয়ান্টিটেটিভ অপটিটিউড ২০০, পেপার ২ – ইংলিশ ল্যাংগুয়েজ এন্ড কম্প্রিহেনশান ২০০ নম্বর, পেপার ৩-স্ট্যাটিস্টিক্স ২০০ (জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার, স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর পদের জন্য), পেপার ৪ – জেনারেল স্টাডিজ (ফিন্যান্স এন্ড ইকনমিক্স) ২০০ (অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার/অ্যাসিস্ট্যান্ট একাউন্টস অফিসার পদে বাছাই প্রার্থীদের)। পরীক্ষার সময় ২ ঘন্টা ৪০ মিনিট। ইংলিশ ও হিন্দিতে প্রশ্ন হবে।

টিয়ার ৩ – পেন এন্ড পেপার মোড ডেস্ক্রিপটিভ পেপার (ইংলিশ/হিন্দি), সময় ১ ঘন্টা।

টিয়ার ৪ – কম্পিউটার প্রফিসিয়েন্সি টেস্ট এন্ড ডেটা এন্ট্রি স্পিড টেস্ট।

আবেদন ফি: আবেদন ফি ১০০ টাকা। ভিম ইউপিআই, নেট ব্যাঙ্কিং, ভিসা, মাস্টার কার্ড, ম্যাস্ট্রো, রুপে ক্রেডিট/ ডেবিট কার্ড বা ডাউনলোড করা চালানে এসবিআইয়ের যে-কোনো শাখায় নগদে ফি দেওয়া যাবে। মহিলা, তপশিলি জাতি, তপশিলি উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মীদের আবেদনের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: https://ssc.nic.in/ ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। নিজস্ব বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৩ জানুয়ারি, ২০২২ বিকাল ১১.৩০টা পর্যন্ত। দরখাস্তে শিক্ষাগত যোগ্যতার কোড, পাশ করা বিষয়ের কোড, কাস্ট ইত্যাদির কোড লিখতে হবে স্টাফ সিলেকশন কমিশনের দেওয়া তালিকা অনুযায়ী, তালিকা পাওয়া যাবে কমিশনের ওয়েবসাইটেই। বয়সসীমা, বেতনক্রম, পরীক্ষার প্রার্থী বাছাই পদ্ধতি ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় বিস্তারিত জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন আবেদন করা যাবে আগামী ২৩ জানুয়ারি, ২০২২ পর্যন্ত। অনলাইন ফি পেইমেন্ট করা যাবে ২৫ জানুয়ারি, ২০২২, অফলাইনের জন্য চালান ডাউনলোড করা যাবে ২৬ জানুয়ারি, ২০২২ পর্যন্ত। চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৭ জানুয়ারি, ২০২২।

বিজ্ঞপ্তির লিঙ্ক  ক্লিক করুনএখানে

অনলাইন আবেদন লিঙ্ক – ক্লিক করুনএখানে

CGL, CGL 2020, CGL Exam