সিমেস্টার পদ্ধতিতে একাদশে ভর্তি

146
0
class 11 semester system

এ বছর থেকে  সেমেস্টার পদ্ধতিতে পড়াশোনা চালু হয়েছে। তাই এ বছর যারা একাদশ শ্রেণিতে উঠল তারা ২০২৬ সালে সিমেস্টার পদ্ধতিতে একাদশ শ্রেণিতে ভরতি হতে পারবে।  class 11 semester system

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বুধবার বলেন, “এ বার যারা মাধ্যমিক পাশ করতে পারেনি বা একাদশে ভর্তি হতে পারেনি আগামীতে তাদের সিমেস্টার পদ্ধতিতেই একাদশ থেকে পড়াশোনা করতে হবে।

কারণ এ বার একাদশ থেকে সিমেস্টার পদ্ধতিতেই পড়াশোনা শুরু হয়েছে। যারা একাদশে উত্তীর্ণ হয়েছে, তারাও যদি সিমেস্টার পদ্ধতিতে পড়তে চায় তারাও ফের একাদশে নতুন করে পড়তে পারবে।”

সভাপতি জানিয়েছেন, একাদশ পাশ করা বহু পড়ুয়া এক বছর নষ্ট করে সিমেস্টার পদ্ধতিতে ২০২৬- এ উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে চায়। তাই এই নিয়ম চালু করা হল।

সেই সঙ্গে চিরঞ্জীব ভট্টাচার্য় বলেন, এ বছর যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারল না, তারাও যদি চায় যে ফের একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে সিমেস্টার পদ্ধতিতে ২০২৬-এ পরীক্ষা দিতে পারবে।

সভাপতির বক্তব্য, একাদশ পাশ করা বহু পড়ুয়া এক বছর নষ্ট করে সিমেস্টার পদ্ধতিতে ২০২৬- এ উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে চায় বলে জানিয়েছে। তাই এই নিয়ম চালু করা হল। class 11 semester system