কোস্টগার্ডে মাধ্যমিক পাশ তরুণদের জন্য

4011
0
coast guard

ভারতীয় কোস্টগার্ডে ক্লাস টেন এন্ট্রি স্কিমে ০১/২০২১ ব্যাচে ট্রেনিং দিয়ে কিছু নাবিক (ডোমেস্টিক ব্র্যাঞ্চ) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষরা আবেদনের যোগ্য।

শূন্যপদ: ৫০ (অসংরক্ষিত ২০, ইডব্লুএস ৫, ওবিসি ১৪, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৮)।

শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ দশম শ্রেণি পাশ। তপশিলি প্রার্থীরা এবং জাতীয় ও আন্তঃরাজ্য স্তরের প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধীকারী খেলোয়াড়রা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন।

বয়স: ১ এপ্রিল ২০২১ তারিখে ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং বয়সের ঊর্ধ্বসীমা ২২ বছর। জন্মতারিখ ১ এপ্রিল ১৯৯৯ থেকে ৩১ মার্চ ২০০৩-এর মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমায় তপশিলিরা ৫ বছর ও ওবিসিরা ৩ বছরছাড়পাবেন।

দৈহিক মাপজোক: ন্যূনতম উচ্চতা হতে হবে ১৫৭ সেমি। পার্বত্য অঞ্চলের বাসিন্দারা উচ্চতার ক্ষেত্রে ছাড় পাবেন নিয়মানুযায়ী। উচ্চতার সঙ্গে ওজন সামঞ্জস্যপূর্ণ হতে হবে। বুকের ছাতি ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। চোখের দৃষ্টিমান হতে হবে ৬/৩৬ (ভালো চোখে) এবং ৬/৩৬ (খারাপ চোখে)। উপযুক্ত শ্রবণশক্তি থাকতে হবে। শরীরে স্থায়ী ট্যাটু থাকলে সেবিষয়ে কিছু কড়াকড়ি আছে, বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইট থেকে।

বেতনক্রম: পেলেভেল ৩ অনুযায়ী শুরুর বেসিক পে ২১৭০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তের মূল্যায়নের ভিত্তিতে সেন্টার ওয়াড়ি প্রার্থী বাছাই করা হবে। এরপর লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। লিখিত পরীক্ষা হবে জানুয়ারি ২০২১ নাগাদ, অবজেক্টিভ টাইপের পরীক্ষা। লিখিত পরীক্ষায় সফল হলে ফিজিক্যাল ফিটনেস টেস্ট এবং সবশেষে মেডিকেল টেস্ট। ফিজিক্যাল ফিটনেস টেস্টে থাকবে ৭ মিনিটে ১.৬ কিলোমিটার দৌড়, ২০টি স্কোয়াট-আপ (উঠ-বস), ১০টি পুশ-আপ। ২-৩ দিন ধরে এই টেস্ট চলবে। ফিজিক্যাল ফিটনেস টেস্টের প্রতি ধাপে সফল হলে তবেই মেডিকেল টেস্ট হবে। সফলদের ট্রেনিং শুরু হবে মার্চ ২০২১ থেকে।

আবেদনের পদ্ধতিwww.joinindiancoastguard.gov.in  ওয়েবাসাইটে গিয়ে অনলাইন আবেদন করা যাবে আগামী ৩০ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। উপরের ওয়েবসাইটে গিয়ে Opportunities লেখা জায়গায় ক্লিক করতে হবে। ওয়েবসাইটে দেওয়া নির্দেশ মতো ফর্ম পূরণ করে ‘I Agree’ লেখা জায়গায় ক্লিক করার পর সাবমিট করতে হবে। আবেদনপত্রটি পূরণ করার সময় নিজের বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর দিতে হবে। অনলাইন আবেদন করার আগে নিজের একটি পাসপোর্ট মাপের ছবি ও স্বাক্ষর জেপেগ ফরম্যাটে স্ক্যান করে নেবেন। ছবির মাপ হতে হবে ১০ থেকে ৪০ কেবির মধ্যে এবং স্বাক্ষরের মাপ ১০ থেকে ৩০ কেবির মধ্যে।

পরীক্ষার দিন, সময়, জায়গা সংক্রান্ত তথ্যগুলি ইমেল আইডি মারফত যথাসময়ে জানিয়ে দেওয়া হবে নির্বাচিত প্রার্থীদের।

কোস্টগার্ডের নর্থ-ইস্টার্ন জোনের মধ্যে যে রাজ্যগুলি রয়েছে সেগুলি হল পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, মিজোরাম, ওড়িশা, অসম, সিকিম, মেঘালয়, মণিপুর, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড ও ত্রিপুরা। এই নর্থ-ইস্টার্ন জোনের পরীক্ষাকেন্দ্র হবে কলকাতায়।

https://joinindiancoastguard.gov.in/PDF/Advertisement/NAVIK_DB_0121_ADVT.pdf লিঙ্কে গিয়ে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। এছাড়া কোস্টগার্ড বা এই চাকরি সংক্রান্ত অন্যান্য যাবতীয় তথ্য পাওয়া যাবে উপরোক্ত ওয়েবসাইটেই।

 

লাইভ টিভি দেখুন:https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল