Current Affairs 2022 : কমনওয়েলথ গেমসের সম্বন্ধে বিস্তারিত তথ্য একনজরে

560
0
current affairs commonwealth 2022

কমনওয়েলথ গেমস 2022 (Commonwealth Games 2022) এর উদ্বোধনী অনুষ্ঠান কখন অনুষ্ঠিত হবে?

কমনওয়েলথ গেমস 2022 এর উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার (28 জুলাই) অনুষ্ঠিত হবে।

কমনওয়েলথ গেমস 2022 এর উদ্বোধনী অনুষ্ঠান কখন শুরু হবে?

কমনওয়েলথ গেমস 2022 এর উদ্বোধনী অনুষ্ঠান স্থানীয় সময় 7 টায় শুরু হবে যা 28 জুলাই ভারতীয়  সময় রাত 11:30 টায়।

মনওয়েলথ গেমস 2022 এর উদ্বোধনী অনুষ্ঠান কোথায় অনুষ্ঠিত হবে?

কমনওয়েলথ গেমস 2022 এর উদ্বোধনী অনুষ্ঠান ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যু বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়াম।

কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকাবাহী কে হবেন?

ভারতীয় হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং এবং শাটলার পি.ভি. সিন্ধুকে কমনওয়েলথ গেমস 2022 এর উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ভারতীয় দলের পতাকাবাহী মনোনীত করা হয়েছে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি অ্যাসিঃ, পিওন নিয়োগ

কমনওয়েলথ গেমসের ইতিহাস

1891 সালে, জন অ্যাস্টলি কুপার প্রথম একটি ক্রীড়া প্রতিযোগিতা সম্পর্কে লিখেছিলেন যা ব্রিটিশ সাম্রাজ্যের সদস্যদের একত্রিত করে। 1911 সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকের সময় একটি ‘আন্তঃ-সাম্রাজ্য চ্যাম্পিয়নশিপ’ অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে অস্ট্রেলিয়া, কানাডা, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যের দলগুলি অন্তর্ভুক্ত ছিল। তারা অ্যাথলেটিক্স, বক্সিং, কুস্তি এবং সাঁতারে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

প্রথম অফিসিয়াল কমনওয়েলথ গেমস (Common Wealth Games) (যাকে ব্রিটিশ এম্পায়ার গেম বলা হয়) 1930 সালে কানাডার হ্যামিল্টনে অনুষ্ঠিত হয়েছিল। 11টি দেশের চারশো ক্রীড়াবিদ ছয়টি খেলায় 59 টি ইভেন্টে অংশ নিয়েছিল: অ্যাথলেটিক্স, বক্সিং, লন বোল, রোয়িং, অ্যাকোয়াটিকস (সাঁতার এবং ডাইভিং) এবং কুস্তি। মজার বিষয় হল, মহিলারা শুধুমাত্র সাঁতারের ইভেন্টে প্রতিযোগিতা করেছিল। প্রতিযোগী দেশগুলি হল: অস্ট্রেলিয়া, বারমুডা, ব্রিটিশ গায়ানা, কানাডা, ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড, নিউফাউন্ডল্যান্ড, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েলস।

কমনওয়েলথ গেমসের অজানা তথ্য –

  • 2002 সালের ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে একটি গেমসে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সর্বোচ্চ সংখ্যক দেশ ছিল 72টি। যদিও, 2014 গ্লাসগো গেমসে সর্বাধিক সংখ্যক ক্রীড়াবিদ (4,929) উপস্থিত ছিলেন।
  • এটিকে ‘বন্ধুত্বপূর্ণ গেমস’ হিসাবে উল্লেখ করা হলেও, 1998 সালে প্রথম  প্রতিযোগিতামূলক খেলা হিসাবে “দলগত খেলা” (Team Game) অন্তর্ভুক্ত করে। তখন ক্রিকেট, হকি, নেটবল এবং রাগবি ৭ জন প্রতিযোগি ছিল।
  • সব ক্রীড়াবিদদের বয়স ৩০ বছরের কম নয়! লন বোলার ডরোথি রোচে, 61 বছর বয়সে  অকল্যান্ডে 1990 গেমসে সোনা জিতেছিলেন, যা তাঁকে অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক কমনওয়েলথ গেমসে সোনার পদক জয়ী হিসাবে স্বীকৃতি দেয়।
  • অস্ট্রেলিয়ার সর্বকনিষ্ঠ স্বর্ণপদক বিজয়ী ছিলেন সাঁতারু জেনি টারেল, যিনি ক্রাইস্টচার্চে 1974 গেমসে প্রতিদ্বন্দ্বিতা করার সময় মাত্র 13 বছর বয়সী ছিলেন।