কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ জানুয়ারি ২০২১

292
0

আন্তর্জাতিক

  • মার্কিন যুক্তরাষ্ট্রে সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টিটিভসে ইমপিচ করা হল মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে। স্পিকার ন্যান্সি পেলোসির নেতৃত্বে প্রথমে শুরু হয় বিতর্ক। তারপর ২৩২-১৯৭ ভোটে ইমপিচমেন্টের পক্ষে সায় মেলে। ট্রাম্পের দলের ৪ জন সদস্যও ট্রাম্পের বিপক্ষে ভোট দিলেন। গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হাঙ্গামায় তাঁর উস্কানিমূলক বক্তব্যই শেষ বেলায় তাঁকে ইমপিচমেন্টের মুখে দাঁড় করাল। এরপর সংসদের উচ্চকক্ষ সেনেটেও ইমপিচমেন্ট নিয়ে ভোটাভুটি হবে। তবে ২০ জানুয়ারি নতুন রাষ্ট্রপতির শপথ গ্রহণের দিন। তার আগে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার সম্ভাবনা ক্ষীণ। অতীতে ১৮৬৮ সালে অ্যান্ড্রু জনসন, ১৯৭৩ সালে রিচার্ড নিক্সন ও ১৯৯৮ সালে বিল ক্লিন্টনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব এসেছিল। ট্রাম্পের বিরুদ্ধে ২০১৯ সালের ১৮ ডিসেম্বরও সংসদের নিম্নকক্ষে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ হয়েছিল। সেদিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প প্রথম রাষ্ট্রপতি যাঁকে দুবার ইমপিচমেন্টের প্রস্তাবের মুখোমুখি হতে হল।

 

জাতীয়

  • দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনার জন্য সুপ্রিম কোর্ট যে কমিটি গড়ে দিয়েছিল সেখান থেকে সরে দাঁড়ালেন কৃষক নেতা ভূপেন্দ্র সিং মান। আন্দোলন স্থল থেকে বয়স্ক, শিশু ও মহিলাদের সরে যেতে আবেদন জানিয়েছিলেন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। এদিন তাঁকে খোলা চিঠি লিখলেন ৮০০ জন মহিলা কৃষক। কৃষক আন্দোলনে মহিলাদের ভূমিকার অবমাননা হয়েছে বলে তাঁরা অভিযোগ করলেন।

 

বিবিধ

  • বিশ্বের প্রাচীনতম গুহাচিত্রটি ৪৫,৫০০ বছরের পুরনো। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বন্য শূকরের ওই ছবিটি আবিষ্কৃত হয়েছিল বছর চারেক আগে। দ্য সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে এই তথ্য প্রকাশিত হয়েছে।
  • মাত্র ২০ মাসে জীবনহানি হয়েছিল দিল্লির মেয়ে ধনিষ্ঠার। তারপর তার অঙ্গদান করেন তার বাবা–মা। পাঁচ জনের শরীরে প্রতিস্থাপিত হল একরত্তি মেয়েটির কর্ণিয়া, লিভার, হার্ট। দেশের সর্বকনিষ্ঠ অঙ্গদাতার নজির গড়ল ওই ঘটনা।

খেলা

  • ফরাসি সুপার কাপে  চ্যাম্পিয়ন হল প্যারিস সাঁ জা। তারা ফইনালে ২-১ গোলে হারাল মার্সেকে। মেয়েদের ঘরোয়া টি২০ ক্রিকেটে দ্রুততম শতরান (৩৬ বলে) করলেন নিউজিল্যান্ডের সোফি ডেভিল।
  • সৈয়দ মুস্তাক আলি টি২০ ক্রিকেটে বাংলা ৬ উইকেটে হারাল হায়দরাবাদক।
  • আইএসএলে জামশেদপুর এফসি-এফসি গোয়া ম্যাচ গোলশূন্য থাকল।
  • আই লিগে চার্চিল ব্রাদার্স–মহমেডান স্পোর্টিং ম্যাচ গোলশূন্যভাবে শেষ হল।

 

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল