কারেন্ট অ্যাফেয়ার্স ১০ জুন ২০২৪

99
0

আন্তর্জাতিক
  • কানাডায় দুষ্কৃতীরা গুলি করে হত্যা করল এক ভারতীয় বংশোদ্ভূত যুবককে। তাঁর নাম যুবরাজ গোয়েল(২৮)। কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের সারেতে প্রকাশ্য রাস্তায় গুলি করে হত্যা করা হয় যুবরাজকে। তিনি পাঁচ বছর আগে স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডায় গিয়েছিলেন। সম্প্রতি সেখানকার স্থায়ী বাসিন্দার মর্যাদা পেয়েছেন। বর্তমানে তিনি সেখানেই কর্মরত ছিলেন।
  • নিজে প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে ভারতে এসেছেন শেখ হাসিনা। এদিন তিনি বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে দুজনের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গেছে। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধির সঙ্গেও এদিন আলাদাভাবে দেখা করলেন তিনি। সেখানে উপস্থিত ছিলেন রাহুল গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি।
জাতীয়
  • কেন্দ্রীয় মন্ত্রিসভার মন্ত্রীদের বিভাগ বন্টন করা হল। ৭১ জন সাংসদ একদিন আগেই শপথ গ্রহণ করেছিলেন। এই মন্ত্রিসভায় মহিলা সদস্যের সংখ্যা সাত জন। বিগত মন্ত্রিসভা থেকে ২০ জন সদস্য নতুন মন্ত্রিসভায় ঠাঁই পাননি। এদিন মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন রাজ্যসভার সদস্য, ১১ জন সাংসদ। অন্যদিকে রাজ্যগত হিসেবে উত্তরপ্রদেশ থেকে সর্বোচ্চ, নয় জন মন্ত্রী হয়েছেনক মন্ত্রকের বণ্টন নিম্নরূপ ভাবে হয়েছে। কর্মিবর্গ, পেনশন, পরমাণু শক্তি, মহাকাশ ও গুরুত্বপূর্ণ নীতি নির্ধারণ সংক্রান্ত মন্ত্রক: নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা: রাজনাথ সিং, স্বরাষ্ট্র: অমিত শাহ, অর্থ ও কোম্পানি বিষয়ক: নির্মলা সীতারামন, বিদেশ: এস জয়শঙ্কর, শিক্ষা: ধর্মেন্দ্র প্রধান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, রসায়ন ও সার: জে পি নড্ডা, কৃষি, কৃষক কল্যাণ, গ্রামোন্নয়ন: শিবরাজ সিংহ চৌহান, রেল, তথ্য ও সম্প্রচার, তথ্য-প্রযুক্তি: অশ্বিনী বৈষ্ণব, সড়ক পরিবহণ, হাইওয়ে: নিতিন গডকড়ী, শিল্প ও বাণিজ্য: পীযূষ গয়াল, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস: হরদীপ সিংহ পুরী, আবাসন, নগরোন্নয়ন, বিদ্যুৎ: মনোহরলাল খট্টর, ভারী শিল্প, ইম্পাত: এইচ ডি কুমারস্বামী, সংসদ বিষয়ক ও সংখ্যালঘু,, উন্নয়ন: কিরেন রিজিজু, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন: ভূপেন্দ্র যাদব, জলশক্তি: সি আর পাটিল, বিমান পরিবহণ: রামমোহন নাইডু, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প: জিতনরাম মাঝি, পঞ্চায়েতি রাজ, মৎস্য, পশুপালন ও ডেয়ারি: রাজীব রঞ্জন সিং, জাহাজ, বন্দর ও জলপথ: সর্বানন্দ সোনোয়াল, সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন: বীরেন্দ্র কুমার, ক্রেতাসুরক্ষা, খাদ্য ও গণবণ্টন, পুনর্ব্যবহারযোগ্য শক্তি: প্রহ্লাদ যোশী, আদিবাসী উন্নয়ন: জুয়েল ওরাও, বস্ত্র: গিরিরাজ সিং, টেলিকম ও উত্তর-পূর্বের উন্নয়ন: জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সংস্কৃতি ও পর্যটন: গজেন্দ্র সিংহ শেখাওয়াত, নারী ও শিশুকল্যাণ: অন্নপূর্ণা দেবী ক্রীড়া ও যুবকল্যাণ, শ্রম ও কর্মসংস্থান: মনসুখ মান্ডব্য ,কয়লা ও খনি: জি কিষন রেড্ডি, খাদ্য প্রক্রিয়াকরণ: চিরাগ পাসোয়ান। পরিসংখ্যান, পরিকল্পনা: রাও ইন্দ্রজিৎ সিং, প্রধানমন্ত্রীর দফতর, বিজ্ঞান, প্রযুক্তি, ভূবিজ্ঞান: জিতেন্দ্র সিং, আইন ও ন্যায়বিচার: অর্জুনরাম মেঘওয়াল, আয়ুষ: যাদব প্রতাপরাও গণপত রাও, দক্ষতা, উন্নয়ন ও স্বাধীন উদ্যোগ মন্ত্রক: জয়ন্ত চৌধুরি।  পশ্চিমবঙ্গের ২  জন সাংসদ   প্রতিমন্ত্রী হয়েছেন ।  তাঁদের দফতর:  জাহাজ, বন্দর ও জলপথ: শান্তনু ঠাকুর, শিক্ষা ও উত্তর-পূর্ব উন্নয়ন: সুকান্ত মজুমদার।
  • জম্মুতে তীর্থযাত্রীদের ওপর জঙ্গি হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে হল ১০। এই ঘটনায় জখম হয়েছেন ৪১ জন। লস্কার ই তৈবা জঙ্গীরা এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করছে প্রশাসন। এই ঘটনায় তদন্তভার নিয়েছে জাতীয় নিরাপত্তা সংস্থা (এনআইএ)।
  • সিকিমের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন প্রেম সিং তামাং। গ্যাংটকের পালজোর স্টেডিয়ামে তিনি শপথ গ্রহণ করেন। তাঁকে শপথ বাক্য পাঠ করালেন রাজ্যপাল লক্ষণ আচার্য। সিকিম ক্রান্তিকারী মোর্চা দলের নেতা প্রেম সিং তামাং এই নিয়ে দ্বিতীয়বার সিকিমের মুখ্যমন্ত্রী হলেন।
খেলা
  • আইসিসি বিশ্বকাপ টি টোয়েন্টি ক্রিকেটে মাত্র চার রানে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেল বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ১১৩ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। শেষ ওভারে ১১ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলছিল বাংলাদেশ। কিন্তু কেশব মহারাজের কাছে তারা অসহায় ভাবে আত্মসমর্পণ করল।
বিবিধ
  • সিকিমে প্রবল বৃষ্টির মধ্যেই শুরু হয়েছে পাহাড়ে ধস নামা। নামচি এলাকায় ধস নেমে তিনজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বেশ কয়েকজন নিখোঁজ।
  • পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সুবর্ণ জয়ন্তী বর্ষ পালিত হচ্ছে। এই উপলক্ষে নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে শুরু হয়েছে বিশেষ অনুষ্ঠান।
  • সৌর ঝড়ের মুহুর্তে সূর্যের ছবি ক্যামেরায় তুলল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তৈরি সৌরযান আদিত্য এল১।