কারেন্ট অ্যাফেয়ার্স ৩ ফেব্রুয়ারি ২০২১

545
0
daily current affairs

আন্তর্জাতিক
  • মায়ানমারের বহিষ্কৃত রাষ্ট্রপতি উইন মিন্টের বিরুদ্ধে জাতীয় বিপর্যয় আইন ভাঙার অভিযোগ আনল সেনাবাহিনী। স্টেট কাউন্সিলর আং সাং সুকি-র বিরুদ্ধে অবৈধ ওয়াকি টকি বাড়িতে রাখার কারণে মামলা করা হল। দুজনেই এখন অবশ্য সেনার হাতে বন্দি। শাসক এনএলডি দলের অনেক নেতাই তাই। এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করল সেনাবাহিনী। প্রসঙ্গত, গত নভেম্বরের সাধারণ নির্বাচনে এনএলডির বিপুল ভোটে জয় এবং সেনার মদতপুষ্ট রাজনৈতিক দলের পরাজয় ঘটে। সেই নির্বাচনে জালিয়াতির অভিযোগেই অভ্যুত্থান ঘটিয়েছে সেনাবাহিনী। এদিন সেনার পক্ষে ও বিপক্ষে মিছিল হয়েছে ইয়াঙ্গনের পথে।
  • অবৈধ অনুপ্রবেশ রুখতে ডোনাল্ড ট্রাম্পের নেওয়া `জিরো টলারেন্স‘ নীতি খারিজ করলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। অভিবাসীদের সন্তানের থেকে বিচ্ছিন্ন করার এই অমানবিক নীতির ফলে অন্তত ৬১১টি শিশু এখনও তাদের বাবা-মায়ের খোঁজ পায়নি।

জাতীয়
  • কোভিড পরিস্থিতিতে আদমসুমারি (সেনসাস) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ (এনপিআর)–এর কজ পিছিয়ে দেওয়ার কথা জানাল কেন্দ্রীয় সরকার।
  • রাস্তায় নেমে হিংসাত্মক আন্দোলনে যাঁরা যুক্ত থাকবেন তাঁরা সরকারি চাকরি পাবেন না বা সরকারি টেন্ডার পাবেন না বলে নির্দেশিকা জারি করল বিহার সরকার।

বিবিধ
  • রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২৫ টাকা বাড়ল। পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়ে হল প্রতি লিটারে যথাক্রমে ৮৮.০১ এবং ৮০.৪১ টাকা।
  • ফেব্রুয়ারি মাসের প্রথম ৩ দিনে শেয়ার বাজারে ১০ হাজার ১৯৬ কোটি টাকা লগ্নি করেছে বিদেশি আর্থিক সংস্থাগুলি। এদিন বাজার বন্ধের সময় প্রথমবার শেয়ারসূচক সেনসেক্স থিতু হল ৫০ হাজারে। ১৯৯০ সালের ২৫ জুলাই ১০০০-এর মাইলফলক স্পর্শ করেছিল সেনসেক্স।

খেলা 
  • আইএসএলে মুম্বই সিটি ২-১ গোলে পরাস্ত করল কেরল ব্লাস্টার্সকে। ১৫ ম্যাচে ৩৩ পয়েন্ট পেল মুম্বই। এদিকে রেফারিদের বিরুদ্ধে মন্তব্য করার অভিযোগে ইস্টবেঙ্গল কোচ রবি ফাওনারকে ৪ ম্যাচের জন্য নির্বাসিত ও ৫ লক্ষ টাকা জরিমানা করল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।
  • ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ৯-০ গোলে পরাস্ত করল সাউদাম্পটনকে। ম্যান ইউ-এর হয়ে এরিক কঁতোনার মোট ৮২টি গোলের রেকর্ড  ভেঙে দিলেন মার্কাস রাশফোর্ড। প্রসঙ্গত, ম্যান ইউ এর আগে ১৯৯৫ সালে ইপসউইচকে ৯-০ গোলে হারিয়েছিল।

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল