কারেন্ট অ্যাফেয়ার্স ১১ জুন ২০২৪

93
0

আন্তর্জাতিক
  • রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধ বিরতির প্রস্তাব গৃহীত হয়েছিল আগেই । ইজরায়েল জানিয়েছিল, এই যুদ্ধ বিরতির জন্য তাদের আপত্তি নেই। অবশেষে গাজার হামাস গোষ্ঠীর নেতৃবৃন্দ জানাল যে, এই যুদ্ধ বিরোধীতে তারা রাজি। ফলে গত ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ডে ইজরায়েলের যে লাগাতার সামরিক আগ্রাসন চলছে তাতে ইতি পরার আশা উজ্জ্বল হল।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে ফৌজদারী মামলায় গত ৩০ মে দোষী সাব্যস্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এবার বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনের পুত্র হান্টার বাইডেন অস্ত্র মামলায় দোষী সাব্যস্ত হলেন। ২০১৮ সালে আগ্নেয়াস্ত্র সঙ্গে রাখার অনুমতি চাওয়ার সময় নিজের মাদকাসক্তির তথ্য গোপন করে যাওয়ার মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডেরাল আদালত হান্টার বাইডেনকে দোষী সাব্যস্ত করল।
জাতীয়
  • দেশের পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের স্থলাভিষিক্ত হবেন। প্রসঙ্গত, লোকসভা নির্বাচন চলাকালীন দেশের সেনাপ্রধান মনোজ পান্ডের অবসরের সময় এসে যায়। তখন সেনাপ্রধান পদে কোন পরিবর্তন না এনে তাঁর পদের মেয়াদ একমাস বাড়িয়ে দেওয়া হয়। ৩০ জুন তারিখে তিনি অবসর নেবেন। তখনই দায়িত্ব নেবেন উপেন্দ্র দ্বিবেদী।
  • ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করলেন কাতারের আমির শেখ তামিম বিন আবদুল হামাদ আল থানি।
  • চিকিৎসা শাস্ত্রের প্রবেশিকা পরীক্ষা নিট বাতিলের মামলা নিয়ে শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। এই মামলায় ন্যাশনাল টেস্টিং এজেন্সি এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়েছে সর্বোচ্চ আদালত। এই মামলার প্রসঙ্গে সুপ্রিমকোর্ট বলেছে, পরীক্ষার পবিত্রতা নষ্ট হয়েছে। এর জবাব দিতে হবে। প্রসঙ্গত, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের দুজন ছাত্র বিভিন্ন বেনিয়মের অভিযোগ তুলে নিট বাতিলের দাবিতে এই মামলা করেছেন।
  • অমরাবতী হবে অন্ধ্রপ্রদেশের রাজধানী এই সিদ্ধান্ত জানালেন এন চন্দ্রবাবু নাইডু। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার আগেই তিনি পুনরায় এই ঘোষণা করলেন। প্রসঙ্গত, অন্ধপ্রদেশ ভেঙে তেলেঙ্গানা গঠিত হওয়ার পর সাবেক রাজধানী হায়দারাবাদ চলে যায় অন্ধ্রপ্রদেশের বাইরে। ২০১৫ সালে মুখ্যমন্ত্রী থাকাকালীন অমরাবতীকে নতুন রাজধানী হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন চন্দ্রবাবু নাইডু। কিন্তু পরবর্তী মুখ্যমন্ত্রী ওয়াই এস আর কংগ্রেসের জগনমোহন রেড্ডি আর সেই প্রস্তাবে অগ্রসর হননি।
খেলা
  • বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার যোগ্যতা অর্জন পর্বে ভারত ১-২ গোলে হেরে গেল কাতারের কাছে। এর ফলে গ্রুপ ‘এ’ থেকে কাতার ও কুয়েত পরবর্তী পর্যায়ে গেল। এদিন রেফারির ভুল সিদ্ধান্তেই ভারত পরাজিত হলো। কারণ মাঠের বাইরে বেরিয়ে যাওয়া বল ভেতরে টেনে এনে গোল করেছিলেন কাতারের আলহাসমি মহিআলদিন। এই ম্যাচে রেফারি ছিলেন কোরিয়ার কিম উসাং। ভারত সরকারিভাবে ভুল রেফারিং এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে।
  • আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচে পাকিস্তান ৭ উইকেটে হারালো কানাডাকে। এর আগের দুটি ম্যাচে তারা যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের কাছে পরাজিত হয়েছিল।
বিবিধ
  • উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তির নতুন নীতি চালু করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বর্তমানে জুলাই আগস্ট মাসেই ছাত্র-ছাত্রীদের ভর্তি করা হয় স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি তে। নতুন নিয়মে এই সময় ছাড়াও জানুয়ারি,ফেব্রুয়ারি মাসেও ছাত্রদের ভর্তি করার সুযোগ থাকছে কলেজ বিশ্ববিদ্যালয়গুলির সামনে। তবে তা বাধ্যতামূলক নয়। কেউ চাইলে বছরে কোন একটি সময়ে ভর্তি করতে পারে, কেউ চাইলে দুটি সময়ই ভর্তি করতে পারে।
  • উত্তর ভারত বা মধ্য ভারত বা পূর্ব ভারত, দেশের বিভিন্ন অংশে তাপ প্রবাহ চলছে। গত ২৪ দিন ধরে লাগাতার তাপপ্রবাহ চলছে দেশের বিভিন্ন স্থানে। এই তাপপ্রবাহ দেশে দীর্ঘতম সময়ের তাপপ্রবাহ বলে জানিয়েছে দেশের আবহাওয়া দপ্তর।
  • ওরলি এবং মেরিন ড্রাইভ এর মধ্যে সংযোগকারী মুম্বই কোস্টাল রোডের দ্বিতীয় পর্যায় এদিন খুলে দেওয়া হলো সর্বসাধারণের জন্য।