কারেন্ট অ্যাফেয়ার্স ১২ এপ্রিল ২০২৪

95
0
Current Affairs 12th April

আন্তর্জাতিক
  • আগামী দু একদিনের মধ্যেই ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইজরায়েলে। একটি মার্কিন দৈনিক এই দাবি করল। বলা হয়েছে, হামলা চালানোর প্রস্তুতি সম্পূর্ণ। বিষয়টি এখন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনেই-এর অনুমোদনের অপেক্ষায় আছে। প্রসঙ্গত, দু সপ্তাহ আগে সিরিয়ার রাজধানী দামাস্কাসের ইরানি দূতাবাসে বোমা ফেলেছিল ইজরায়েলের বিমান। এই ঘটনায় ১১ জন ইরানের নাগরিক নিহত হন। তাদের মধ্যে ইরানের সৈন্যবাহিনীর একজন শীর্ষস্থানীয় কর্তাও ছিলেন। এই ঘটনার পরই ইজরায়েলকে জবাব দেওয়ার হুমকি দিয়েছে ইরান। এই পরিস্থিতিতে ভারতীয় নাগরিকদের ইরান ও ইজরায়েলে না যাওয়ার পরামর্শ দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। এই দুই দেশে যারা অবস্থান করছেন সেই ভারতীয়দের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।
  • আফগানিস্তানে হিন্দু ও শিখ ধর্মের মানুষদের যে সকল জমি অতীতে কেড়ে নেওয়া হয়েছে তা ফিরিয়ে দেওয়া হবে। এই ঘোষণা করেছে সেখানকার তালিবান প্রশাসকরা। এজন্য তারা একটি কমিশন গড়েছে বলেও জানা গেছে। বিষয়টিকে স্বাগত জানিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র।
জাতীয়
  • কুকি ও মেইতেইদের মধ্যে সংঘর্ষে পুনরায় উত্তপ্ত হয়ে উঠল মণিপুর। প্রসঙ্গত সাধারণ নির্বাচনের দিন ঘোষণার পর এই প্রথম হিংসার ঘটনা ঘটল মণিপুরে। তাও আবার সাধারন নির্বাচনের মাত্র ৪৮ ঘন্টা আগে।
  • হরিয়ানায় স্কুল বাস উল্টে ছয় জন ক্ষুদে পড়ুয়ার মৃত্যুর ঘটনায় সংশ্লিষ্ট বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক সহ তিন জনকে গ্রেপ্তার করল পুলিশ। জানা গিয়েছে ঘটনার দিন ওই চালক  মত্ত অবস্থায় ছিলেন। অভিভাবকদের প্রতিবাদ সত্ত্বেও প্রধান শিক্ষক তাকেই বাস চালাতে দিতে বাধ্য করেন।
  • নিউ দিঘার একটি হোটেল থেকে ভোররাতে গ্রেপ্তার করা হল দুজন আইএস জঙ্গিকে। তারা ১ মার্চ বেঙ্গালুরুর ব্লক ফিল্ডে রামেশ্বরম কাফেতে বিস্ফোরণের ঘটনায় মূল অভিযুক্ত। তাদের নাম আব্দুল মাথিন আহমেদ ত্বহা এবং মুসাভির হোসেন সাজি। জাতীয় তদন্তকারী সংস্থা স্থানীয় পুলিশের সাহায্য নিয়ে এই দুজনকে গ্রেপ্তার করে।
খেলা
  • গত ২১ মার্চ ভারতের অলিম্পিক সংস্থা ঘোষণা করেছিল যে, প্যারিসে আসন্ন অলিম্পিক প্রতিযোগিতায় ভারতের শেফ দ মিশনের দায়িত্ব পালন করবেন কিংবদন্তি বক্সার মেরি কম। এদিন মেরি কম জানালেন যে, ব্যক্তিগত কারণে তিনি এই দায়িত্ব নিতে পারবেন না
বিবিধ
  • ভারতের সঙ্গে নিজেদের মুদ্রায় বাণিজ্য করার দাবী জানাল মলদ্বীপ। মলদ্বীপের মুদ্রার নাম মলডিভিয়ান রুফিয়া। প্রসঙ্গত ভারতের সঙ্গে বছরে ৭৮ কোটি ডলার বাণিজ্য হয় এই দ্বীপ রাষ্ট্রের।
  • দক্ষিণ ভারতের বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা রামচরণকে সাম্মানিক ডক্টরেট দেওয়ার ঘোষণা করল চেন্নাইয়ের ভেলস বিশ্ববিদ্যালয়।