কারেন্ট অ্যাফেয়ার্স ১২ জুন ২০২৪

106
0

আন্তর্জাতিক
  • কুয়েতে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৯ জনের মৃত্যু হল। তাঁদের মধ্যে ৪২ জনই ভারতীয়। দক্ষিণ কুয়েতের আহমদী প্রদেশের মানগাফ শহরে একটি ছ’তলা বাড়িতে এই অগ্নিকাণ্ড ঘটে। সেখানে আল মানগাফ নামে একটি সংস্থার অন্তত ১৯৫ জন কর্মী ঠাসাঠাসি করে থাকতেন। সেখানেই ভোররাতে কোনোভাবে আগুন লাগে। নিহতদের মধ্যে ভারত ছাড়াও নেপাল, পাকিস্তান ও মিশরের নাগরিকরাও রয়েছেন। নিহত ৪২ জন ভারতীয়ের মধ্যে ১১ জনই কেরলের বাসিন্দা। এই ঘটনায় নিহতদের পরিবার পিছু দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।
  • ইতালিতে মহাত্মা গান্ধির একটি মূর্তি ভেঙে দেওয়া হয়েছে। এই ঘটনার পিছনে খালিস্থানপন্থী দুষ্কৃতীরা রয়েছে বলে জানা গেছে। এর আগে কানাডাতেও মোহনদাস করমচাঁদ গান্ধির মূর্তি ভেঙে দেওয়া হয়েছিল। ইতালিতে এমন সময় এই মূর্তি ভাঙ্গা হলো যখন সেখানে জি ৭ গোষ্ঠীর বৈঠক শুরু হতে চলেছে। এই বৈঠকে আমন্ত্রিত সদস্য ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে তাই ইতালি যাচ্ছেন।
জাতীয়
  • অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন তেলেগু দেশম পার্টির (টিডিপি) নেতা এন চন্দ্রবাবু নাইডু। এদিন বিজয়ওয়াদার একটি প্রেক্ষাগৃহে একটি অনুষ্ঠানে তিনি শপথ গ্রহণ করলেন। এই নিয়ে তিনি চতুর্থ বার মুখ্যমন্ত্রী হলেন। তেলেঙ্গানা রাজ্য ভেঙে যাওয়ার পর এই নিয়ে তিনি দ্বিতীয়বার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হলেন। উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পবন কল্যাণ। মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন চন্দ্রবাবুর পুত্র এন লোকেশ নাইডুও।
  • ভুবনেশ্বরে ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন মোহনচরণ মাঝি। বিজু জনতা দলের নবীন পট্টনায়ক পরপর চার দফায় মুখ্যমন্ত্রী থাকার দীর্ঘ কুড়ি বছর পর নতুন কোন মুখ্যমন্ত্রী পেল ওড়িশা। উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দুজন, পার্বতী পারিদা এবং কে ভি সিং দেও। এদিন শপথ গ্রহণের পরই পুরীর জগন্নাথ মন্দিরের রক্ষণাবেক্ষণের জন্য ৫০০ কোটি টাকার তহবিল গড়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন নতুন মুখ্যমন্ত্রী।
  • কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা চলছেই। এদিন জোড়া হামলা চালায় সন্ত্রাসবাদীরা। তাতে মোট ছয় জন নিরাপত্তা রক্ষীর মৃত্যু হয়েছে। এই হামলার দায় স্বীকার করেছে কাশ্মীর টাইগার্স নামে একটি সন্ত্রাসবাদী সংগঠন। তারা পাক মদত পুষ্ট জঙ্গি সংগঠন জয়স ই মহম্মদের সহায়তায় হামলা চালাচ্ছে বলে জানা গেছে।
  • ২০০০ সালে লালকেল্লায় জঙ্গি হামলার ঘটনায় দোষী সাব্যস্ত এবং মৃত্যুদণ্ডাঞ্জা প্রাপ্ত জঙ্গি মহম্মদ আরিফ রাষ্ট্রপতির কাছে যে প্রাণ ভিক্ষার আবেদন করেছিল তা খারিজ করে দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এই নিয়ে দ্বিতীয়বার রাষ্ট্রপতি তার প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন।
খেলা
  • আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের তৃতীয় ম্যাচে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে ৭ উইকেটে হারিয়ে দিল। ফলে পরপর তিনটি ম্যাচ জিতে ভারত চলে গেল সুপার এইটে । এদিন ভারতের আরশদীপ সিং ভারতের ইনিংসের তথা ম্যাচের প্রথম বলেই উইকেট নেন। তিনি আউট করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাটার জাহাঙ্গীরকে। তিনি প্রথম ভারতীয় বোলার যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন ম্যাচের প্রথম বলেই উইকেট পেলেন। এদিন তিনি ৯ রান দিয়ে চার উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। ভারতের সূর্য কুমার যাদব অপরাজিত ৫০ রান করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার সৌরভ নেত্রবলকর এদিন বিরাট কোহলি এবং রোহিত শর্মা, এই দুই তারকাকেই শূন্য রানে আউট করেছেন। এদিন টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের অপর ম্যাচে অস্ট্রেলিয়া নয় উইকেটে হারিয়ে দিল নামিবিয়াকে। অন্যদিকে বৃষ্টির কারণে পরিত্যক্ত হলো শ্রীলংকা ও নেপালের মধ্যে ম্যাচ।
  • ভারতের জাতীয় ফুটবল দলের প্রাক্তন সদস্য টি কে চাত্তুনি (৭৫) প্রয়াত হলেন। ডিফেন্ডার হিসেবে তিনি দীর্ঘদিন ভারতীয় দলের নির্ভরযোগ্য সদস্য ছিলেন। সার্ভিসেসের হয়ে সন্তোষ ট্রফি খেলেছেন। পরবর্তীকালে কোচ হিসাবে বিশেষ সাফল্য পান তিনি। মোহনবাগান, সালগাওকর, চার্চিল ব্রাদার্স প্রভৃতি বিভিন্ন দলের ফুটবল কোচ ছিলেন তিনি। মোহনবাগান প্রথমবার জাতীয় লিগ চ্যাম্পিয়ন হয়েছিল টিকে চাত্তুনির প্রশিক্ষণে।
  • আসন্ন প্যারিস অলিম্পিকে টেনিসে পুরুষদের ডাবলসে কার্লোস আলকারাজের সঙ্গে জুটি বেঁধে খেলবেন বলে জানালেন রাফায়েল নাগাল।
বিবিধ
  • বর্তমান বিশ্বে নারী পুরুষ সমানাধিকার নেই। এই লিঙ্গগত ব্যবধান কোন পর্যায়ে রয়েছে তা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম । বিশ্বের ১৬৪টি দেশে সমীক্ষা চালিয়ে তারা এই রিপোর্ট প্রকাশ করল। তাদের সমীক্ষা অনুযায়ী, বিশ্বে লিঙ্গগত ব্যবধান সব থেকে কম রয়েছে এমন তিনটি দেশ হল আইসল্যান্ড, ফিনল্যান্ড এবং নরওয়ে। এই সমীক্ষা বলছে, ২০২৪ সালে বিশ্বে নারী পুরুষের মধ্যে লিঙ্গ সাম্যের ব্যবধান ৬৮.৫ শতাংশ । এক্ষেত্রে গত এক বছরে লিঙ্গ সাম্যের হার কমেছে মাত্র ০.৭ শতাংশ। লিঙ্গ বৈষম্য এত বেশি থাকলে এবং তার হার এত শ্লথ গতিতে কমলে সমগ্র বিশ্বে লিঙ্গসাম্য আসতে আরও ১৩৪ বছর চলে যাবে। এই সমীক্ষা অনুযায়ী বিশ্বে লিঙ্গসাম্য আসতে পারে ২১৫৮ সালে।