কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ ফেব্রুয়ারি ২০২১

101
0
Current Affairs

আন্তর্জাতিক
  • মঙ্গলের জিজিরো ক্রেটারে নির্ধারিত সূচি মেনে অবতরণ করেছে নাসার পার্সিভিয়ারেন্স রোভার, ইনজেনুইটি হেলিকপ্টার এবং ড্রোন। ইতিমধ্যেই মঙ্গলের ছবি পাঠাতে শুরু করেছে পার্সিভিয়ারেন্স। রোভারে রয়েছে ৭ ফুট লম্বা রোবোটিক হাত, ১৯টি ক্যামেরা, ২টি মাইক্রোফোন। মঙ্গলের জিজিরো ক্রেটারে তিনশো-চারশো কোটি বছর আগে একটি হ্রদ ছিল। সেখানে প্রাণের অনুসন্ধান করবে রোভার। রোভারের ডেকের ৩ থেকে ১০ মিটার উচ্চতায় উড়ে হেলিকপ্টারটি রোভারের গন্তব্যস্থল খতিয়ে দেখবে। নাসার `মার্স ২০২০’ অভিযান শুরু হয়েছিল ২০১৩ সালে। অন্তত ৩০টি পাথর ও মাটির নমুনা সংগ্রহ করে ২০৩০ সালে পৃথিবীতে ফিরবে সেটি। রোভার পার্সিভিয়ারেন্স থেকে মঙ্গলের মাটিতে প্যারাসুটে করে নামতে সাহায্য করেছেন নাসার বিজ্ঞানী সৌম্য দত্ত। সেখানে হেলিকপ্টার ওড়ানোর অভিযানে অংশ নিয়েছেন অনুভব দত্ত। বেঙ্গালুরুর স্বাতী মোহন এবং জেবি বলরাজও যুক্ত হয়েছেন এই মঙ্গল অভিযানে।

 

জাতীয়
  • কাশ্মীরে বজরুল চকে জঙ্গি হামলায় মৃত্যু হল তিন পুলিশ কর্মীর। লস্কর ই-তৈবা ওই হামলা চালিয়েছিল।
  • ৭৫ দিন পর মহারাষ্ট্রে পুনরায় দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ৫ হাজার অতিক্রম করল। দেশে গত ২৪ ঘণ্টায় ১৩,১৯৩ জন সংক্রমিত হয়েছেন।
  • প্যাংগন হ্রদের বিতর্কিত এলাকা থেকে সেনা প্রত্যাহার সম্পূর্ণ করল ভারত ও চিন। গত ৩৫ জুন গলওয়ান উপত্যকায় ভারতের চিনাদের সঙ্গে সংঘাতে চিনের ৪ জন সেনার মৃত্যু হয়েছিল বলে চিনের সেন্ট্রাল মিলিটারি কমিশন জানিয়েছে।

 

বিবিধ
  • মধ্যপ্রদেশের হোসঙ্গাবাদ জেলার নাম পরিবর্তন করা হবে। নতুন নাম হবে নর্মদাপুরম। এই সিদ্ধান্ত জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

 

খেলা
  • আইএসএলের ম্যাচে এসসি ইস্টবেঙ্গলকে ৩-১ গোলে হারাল এটিকে মোহনবাগান। প্রতিযোগিতার প্রথম পর্বের ম্যাচেও জয়ী হয়েছিল মোহনবাগান। ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষস্থানে উঠল তারা।
  • টানা ২০টি ম্যাচ জিতে অস্ট্রেলীয় ওপেনের পুরুষদের সিঙ্গলস ফাইনালে উঠলেন দানিল মেদভেদেভ। সেমি ফাইনালে তিনি হারালেন স্টেফানোস চিচিপাসকে। পর-পর ২০টি ম্যাচ জিতে নেওমি ওসাকাও মেয়েদের সিঙ্গলসের ফাইনালে উঠলেন।

 

আমাদের টেলিগ্রাম চ্যানেল ক্লিক করুন

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল