কারেন্ট অ্যাফেয়ার্স ২০ ফেব্রুয়ারি ২০২১

131
0
Sports
Courtesy: Guardian

আন্তর্জাতিক
  • ব্রিটেনের রাজপরিবার থেকে আনু্‌ষ্ঠানিকভাবে বিচ্ছিন্ন হওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ করলেন হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। গত বছর এই সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। এক বছর পর্যালোচনার পর এদিন চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন হ্যারি ও  মেগান। ফলে এখন থেকে রাজকীয় পরিচয় ব্যবহার করতে পারবেন না তাঁরা। এতদিন তাঁরা ডিউক এবং ডাচেস অব সাসেক্স উপাধি ব্যবহার করেছেন। বাকিংহাম প্যালেস থেকে  বলা হল, `হ্যারি ও মেগান এখন আর প্রাতিষ্ঠানিক জনসেবার যোগ্যতাসম্পন্ন নন’।
  • করোনা প্রতিষেধকের সমবণ্টন দাবি করল বিশ্ব স্বাস্থ সংস্থা (হু)। এখনও বিশ্বের ১৩০টি দেশে একজনও কোনো ডোজ পাননি বলে উদ্বেগ প্রকাশ করেছে তাঁরা। প্রসঙ্গত, বিশ্বে ২৪,৬৫,৯০৭ জনের প্রাণহানি হয়েছে করোনায়। সবথেকে ক্ষতিগ্রস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে প্রাণহানির সংখ্যা পেরিয়ে গেল ৫ লক্ষ। সংক্রমিত হয়েছেন ২ কোটি ৮৬ লক্ষ জন।

জাতীয়
  • ইউরোপীয় ইউনিয়নের ২০টি দেশের প্রতিনিধি দল কাশ্মীর উপত্যকা ঘুরে দেখেন। ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ার পর কাশ্মীরের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে এসেছিলেন তাঁরা। পাকিস্তানের মদতে ঘটা সীমান্তে সন্ত্রাসের বিষয়টি তাঁদের অবহিত করেছে বিদেশ মন্ত্রক।
  • গত ৩৪ দিনে এক কোটি দেশবাসীকে করোনা টিকাকরণ সম্পূর্ণ করেছে ভারত। বিশ্বে একমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রই এর থেকে কম সময়ে (৩১ দিনে) এক কোটি মানুষকে টিকা দিতে পেরেছে। দেশে কেরল, মহারাষ্ট্র, পাঞ্জাব, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশে পুনরায় করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী বলে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার।

বিবিধ
  • অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচনে প্রেসিডেন্ট পদে জয়লাভের পরও ইস্তফা দিতে হল ভারতীয় ছাত্রী রশ্মি সামন্তকে। অতীতে সোশ্যাল মিডিয়ায় চিনা, ইহুদি এবং রূপান্তরিত মহিলাদের প্রতি অসংবেদনশীল মন্তব্যের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

খেলা
  • অস্ট্রেলীয় ওপেনে মেয়েদের সিঙ্গলসে জয়ী হলেন নাওমি ওসাকা। জাপানের ৩০ বছরের তরুণী ওসাবা ফাইনালে ৬-৪, ৬-৩ ব্যবধানে হারালেন মার্কিন যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডিকে। এই প্রথমবার গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে খেলেন জেনিফার। অন্যদিকে ওসাবা চারটি গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতার ফাইনালে উঠে চারটিতেই চ্যাম্পিয়ন হলেন। এর আগে রজার ফেডেরার ও মনিকা সেলেস ছাড়া আর কেউ এই কৃতিত্ব দেখাতে পারেননি।
  • বিজয় হাজারে ট্রফির ম্যাচে দুটি নতুন নজির গড়ল ঝাড়খণ্ড। এদিন ইন্দোরের হোলকার স্টেডিয়ামে তারা মধ্যপ্রদেশের বিরুদ্ধে ৯ উইকেটে ৪২২ রান করে যা এই প্রতিযোগিতায় সর্বোচ্চ। ঝাড়খণ্ডের ঈশান কিষাণ ৯৪ বলে ১৭৩ রান করলেন। জবাবে ৯৮ রানে গুটিয়ে যায় মধ্যপ্রদেশের ইনিংস। ফলে সর্বোচ্চ ব্যবধানে (৩২৪ রান) জেতার নজিরও গড়ল ঝাড়খণ্ড।

আমাদের টেলিগ্রাম চ্যানেল ক্লিক করুন

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল