কারেন্ট অ্যাফেয়ার্স ২১ ফেব্রুয়ারি ২০২১

173
0
Price hike

আন্তর্জাতিক
  • অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মূল অনুষ্ঠানটি হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী ঢাকায় ভাষা শহিদ মিনার চত্বরে। রাষ্ট্রসংঘের দাপ্তরিক ভাষা বাংলা করার জন্য এদিন থেকে কূটনৈতিক তৎপরতা শুরু করল বাংলাদেশ।
  • মায়ানমারে সেনা সরকারের ফেসবুক পেজ বন্ধ করে দিলেন ফেসবুক কর্তৃপক্ষ। শান্তিপূর্ণ বিক্ষোভে সেনার প্রাণঘাতী অস্ত্র প্রয়োগের প্রতিবাদ করলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ। ফেসবুক পেজ বন্ধের কারণ হিংসায় ইন্ধন দেওয়া। প্রসঙ্গত, ২০১৮ সালেও সেনা প্রধান মিং আং লেইং সহ ১৯ জন সেনা আধিকারিকের ফেসবুক পেজ বন্ধ করে দিয়েছিলেন ফেসবুক কর্তৃপক্ষ। তখন অভিযোগ উঠেছিল রোহিঙ্গাদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর।

 

জাতীয়
  • মালদ্বীপের সঙ্গে প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করল ভারত। এর ফলে মালদ্বীপে রাস্তা নির্মাণ ও সিফাভারু সমুদ্র বন্দর নির্মাণে সহযোগিতা করবে ভারত। ভারতের বিদেশমন্ত্রী এম জয়শঙ্কর মালদ্বীপ সফরে গিয়ে সেখানকার প্রতিরক্ষামন্ত্রী মারিয়া দিদির সঙ্গে এই চুক্তিতে স্বাক্ষর করলেন।
  • মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬২৮১ জন সংক্রমিত হলেন করোনা ভাইরাসে। পুণেতে এক সপ্তাহের জন্য স্কুল বন্ধের পাশাপাশি নৈশ কারফিউ জারির সিদ্ধান্ত নিল প্রশাসন। মানুষ সতর্ক না হলে ফের লক ডাউনের হুঁশিয়ারি দিয়েছেন মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর।

 

বিবিধ
  • পেট্রোল ও ডিজেলে পশ্চিমবঙ্গ সরকার প্রতি লিটারে এক টাকা করে শুল্ক কমাল। এই তথ্য জানালেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।
খেলা
  • অস্ট্রেলীয় ওপেন পুরুষ সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ। এই নিয়ে মোট ৯ বার এই প্রতিযোগিতার ফাইনালে উঠে তিনি ৯ বারই অস্ট্রেলিয়ান ওপেন ট্রফি জিতে নিলেন। এদিন ফাইনালে তিনি ৭-৫, ৬-২, ৬-২ স্ট্রেট সেটে হারালেন দানিল মেদভেদভকে। ২৫ বছরের দানিল দ্বিতীয় ঘনিষ্ঠতম অস্ট্রেলীয় ওপেনের ফাইনালিস্ট। টানা ২০টি ম্যাচ জেতার পর থামতে হল দানিলকে। বছর তেত্রিশের জোকোভিচের এটি ১৮তম গ্র্যান্ড স্ল্যাম। অর্থাৎ তাঁর মোট গ্র্যান্ড স্লামের অর্ধেকই মেলবোর্ন থেকে পাওয়া। মোট গ্র্যান্ড স্ল্যাম ট্রফির ক্ষেত্রে এখন তাঁর সামনে রয়েছেন রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল (২০টি) করে।
  • তুরস্কে আমন্ত্রণমূলক মহিলা ফুটবলের প্রথম ম্যাচে ভারত রাশিয়ার কাছে ০-৮ গোলে পরাস্ত হল।
  • আইএসএলে চেন্নাইয়িন এফসি এবং কেরল ব্লাস্টার্সের ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকল। অন্য ম্যাচে এফসি গোয়া ২-১ গোলে পরাস্ত করল বেঙ্গালুরু এফসিকে।