কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ ফেব্রুয়ারি ২০২১

118
0
Sports
Courtesy: India Today

আন্তর্জাতিক
  • নেপালে রাষ্ট্রপতির আইনসভা ভেঙে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী কে পি ওলি যে সুপারিশ করেছিলেন তা খারিজ হয়ে গেল সেখানকার আদালতের সাংবিধানিক বেঞ্চে। ওলিকে অবিলম্বে আইনসভার অধিবেশন ডাকতে বলা হয়েছে। এর ফলে ওই অধিবেশনে প্রশ্নের মুখে ও সমালোচনার সামনে দাঁড়াতে হতে পারে বলে অনুমান করা হচ্ছে। অনেকের ধারণা ছিল, এই রায়ের পরে ইস্তফা দেবেন ওলি। তবে সে পথে হাঁটেননি তিনি।
  • ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন নীতি বাতিল করে ২০০৮ সালের নিয়মকানুনই চালু করার সিদ্ধান্ত জানালেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। অন্যদিকে তাঁর প্রশাসনের দুই শীর্যপদে নিযুক্ত হচ্ছেন দুই ভারতীয় বংশোদ্ভূত মহিলা। অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট দপ্তরের ডিরেক্টর পদে নীরা ট্যান্ডন এবং পার্সোনেল ম্যানেজমেন্ট দপ্তরের প্রধান পদে কিরণ আহুজাকে মনোনীত করলেন বাইডেন।

 

জাতীয়
  • গত ১৬ জানুয়ারি দেশ জুড়ে করোনার টিকাকরণ শুরু হয়েছিল। ১ মার্চ থেকে ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের বেশি বয়স্ক দীর্ঘকালীন অসুস্থদের টিকা দেওয়ার সিদ্ধান্ত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম পাঁচ সপ্তাহে পুলিশ, আধাসেনা, সেনা, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী সহ ১.২৩ কোটি মানুষ এই প্রতিষেধকের আওতায় এসেছেন। বেসরকারি হাসপাতালে টাকা খরচ করেও প্রতিষেধক নেওয়া যাবে। এদিকে করোনা সংক্রমণ রুখতে পশ্চিমবঙ্গে ঢুকতে হলে মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কেরল, কর্নাটকের যাত্রীদের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকা বাধ্যতামূলক বলে জানাল পশ্চিমবঙ্গ সরকার।
  • পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে রমনিতা শবরকে ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর ঘোষণা করল পুরুলিয়া জেলা প্রশাসন। খেড়িয়া শবর মহিলাদের মধ্যে প্রথম স্নাতক হয়েছেন রমনিতা।
  • পুদুচেরিতে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেখানে বিধানসভা নির্বাচন আসন্ন। সেখানকার মুখ্যমন্ত্রী ডি নারায়ণস্বামী ইস্তফা দেওয়ার ও নতুন কেউ সরকার গড়ার দাবি না জানানোয় এই সুপারিশ করা হল।

বিবিধ

  • রাজস্ব সংগ্রহ, পেনশন, স্বল্প সঞ্চয় প্রকল্প সহ বিভিন্ন সরকারি লেনদেন এবার থেকে করতে পারবে বেসরকারি ব্যাঙ্কগুলিও। এতদিন কেবল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিই এই সুযোগ পেত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এদিন এই সিদ্ধান্ত জানালেন।
  • আমেদাবাদের মোতেরায় সর্দার বল্লভভাই প্যাটেল স্টেডিয়াম এখন বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম। এদিন তার উদ্বোধন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই স্টেডিয়ামের নাম রাখা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে।

 

খেলা
  • গোলাপি বলে দিন রাতের টেস্টে প্রথম ইনিংসে ১১২ রান করল ইংল্যান্ড। জবাবে ভারত ৩ উইকেট হারিয়ে ৯৯ রান করল। ভারতের অক্ষর প্যাটেল ৩৮ রানে ৬ উইকেট নিলেন। জীবনের প্রথম দুটি টেস্টেই এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন এই বাঁ হাতি স্পিনার। ভারতের ইশান্ত শর্মা এদিন শততম টেস্ট খেললেন। একাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে এই নজির গড়লেন তিনি। এদিন একটি উইকেট পেয়েছেন ইশান্ত (ডম সিবলি)। রবিচন্দ্রন অশ্বিন পেলেন ৩ উইকেট।
  • আইএসএল প্রতিযোগিতায় মুম্বই সিটি এফসি ৬-১ গোলে পরাস্ত করল ওড়িশা এফসিকে।

 

লাইভ টিভি দেখুন: https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল