কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ ফেব্রুয়ারি ২০২১

113
0
Sports
Courtesy: India Today

আন্তর্জাতিক 
  • প্যারিসে সমাপ্ত হল এফএটিএফ-এর বৈঠক। এই বৈঠকে পাকিস্তানকে ধূসর তালিকায় রেখে দেওয়া হল জঙ্গি কার্যকলাপে আর্থিক মদত দেওয়ার অভিযোগে তারা এক বছরেরও বেশি সময় ধরে ধূসর তালিকায় আছে।
  • ১৮৬৭ সালে তৈরি ১৩৫টি ঘরের সুবিশাল একটি দুর্গ বিক্রি হল মাত্র ১ ইউরোয়। ভারতীয় মুদ্রায় তার দাম ৮৭ টাকা ৯০ পয়সা। উত্তর জার্মানির হ্যানোভার শহরের মেরিন বার্গ দুর্গটি পর্যটকদের কাছেও জনপ্রিয়। রাজ পরিবারের বর্তমান অধিকারী আর্নস্ট আসাট জুনিয়র তা বিক্রি করেছেন সরকারের কাছে। দুর্গটি সংস্কারের জন্য প্রয়োজন ২ কোটি ৩৪ লক্ষ ইউরো।
  • পিএনবিতে ১৪ হাজার কোটি টাকার দুর্নীতিতে অভিযুক্ত নীরব মোদীর প্রত্যর্পণে সায় দিল ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট। মুম্বাইয়ের আর্থার জেলের ১২ নম্বর বারাকে তাঁকে বন্দি রেখে বিচার প্রক্রিয়া চালানোর প্রতিশ্রুতি আগেই দিয়েছে ভারত। ২০১৮ সালের ২৯ জানুয়ারি নীরব মোদীর বিরুদ্ধে প্রথম অভিযোগ জানায় পিএনবি।
জাতীয়
  • কলকাতার কুঁদঘাটে ম্যানহোলে কাজ করতে নেমে বিষাক্ত গ্যাসে মৃত্যু হল ৪ জন শ্রমিকের। এই ঘটনায় এখনও তিনজন শ্রমিক চিকিৎসাধীন।
  • সংঘর্ষ বিরতিতে রাজি হল পাকিস্তান। ২০০৩ সালে সীমান্তে সংঘর্ষ কার্যকর করতে দুই দেশ এক মত হলেও বর্তমানে তা লঙ্ঘন করা হয় উভয়পক্ষেই। এদিন দু্দেশের সেনাবাহিনীর মধ্যে বৈঠকের পর তা স্থির হল।

 

বিবিধ
  • বিশ্বের বৃহত্তম রেল সেতুর কাজ শেষ হওয়ার মুখে। কাশ্মীরে বিয়াসি জেলায় কাটরা-বানিহা রেলপথে চন্দ্রভাগা নদীর ওপর ৪৭৬ মিটার উঁচু রেল সেতুটির ছবি প্রকাশ করে এই তথ্য জানালেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। ২০০৪ সালে নির্মাণ কাজ শুরু হয়েছিল। ১৩০০ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণে ১২৫০ কোটি টাকা ব্যয় হচ্ছে।
খেলা
  • আমেদাবাদ টেস্টে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারাল ভারত। গোলাপি বলে দিনরাতের এই টেস্টে ইংল্যান্ড দুই ইনিংসে ১১২ ও ৮১ রান করেছিল। ভারত ১৪৫ এবং বিনা উইকেটে ৪৯ রান করে। ভারতে সংক্ষিপ্ততম টেস্ট এটাই। মোট ১৪০.২ ওভার খেলা হল দেড় দিনে। এর আগে ইডেনে ভারত-বাংলাদেশ দিন-রাতের টেস্ট খেলা  ছিল ১৬২.২ ওভার। আমেদাবাদে ইংল্যান্ডে অধিনায়ক জো রুট ৬.২ ওভার বল করে ৮ রান দিয়ে ৫ উইকেট নিলেন। অনিয়মিত বোলার রুট–এর এই কীর্তি অন্যতম কৃপণ বোলিংয়ের রেকর্ড গড়ল। ৩৮ বছর বয়সী পর কোনো ইংরেজ অধিনায়ক এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন। দুই ইনিংসে ১১ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন অক্ষর প্যাটেল। এই টেস্টে ৭ উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে ৪০০ উইকেট হল তাঁর। মাত্র ৭৭টি টেস্টে এই রেকর্ড করলেন অশ্বিন যা বিশ্বে দ্বিতীয় দ্রুততম। সিরিজে ২-১ ব্যবধানে এগোল ভারত।
  • আইএসএলে বেঙ্গালুরু এফসিকে ৩-২ গোলে হারিয়ে দিল জামশেদপুর এফসি। এদিন বেঙ্গালুরুর হয়ে ১০০তম গোল করলেন সুনীল ছেত্রী।
  • বিজয় হাজারে ট্রফিতে সর্বোচ্চ রানের নজির গড়লেন পৃথ্বী শ। পুদুচেরির বিরুদ্ধে মুম্বই অধিনায়ক ২২৭ রানে অপরাজিত রয়েছেন। অন্য ম্যাচে সেরৈাষ্ট্র ১৪৯ রানে হারাল বাংলাকে।