কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ এপ্রিল ২০২৪

126
0
Current Affairs 14th April
Courtesy: The Indian Express

আন্তর্জাতিক
  • ইজরায়েলের বিভিন্ন স্থান লক্ষ্য করে ৩০০ এর বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুঁড়ল ইরান। শক্তিশালী ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রও ছোঁড়া হয়েছে বলে জানা গেছে। ইরানের এই হামলায় কার্যত কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে ইজরায়েলের সেনাবাহিনী আইডিএফ। এই বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল আগারি জানিয়েছেন, নিজস্ব প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে এই সকল হামলার নিরানব্বই শতাংশই ব্যর্থ করে দেওয়া হয়েছে। তাদের দাবি, গত ৪৫ বছর ধরে ইরান বিভিন্ন সন্ত্রাসবাদি সংগঠনের আড়াল থেকে হামলা চালাতো ইজরায়েলে। যেমন লেবাননে হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী কিংবা ইয়েমেনে হুথি জঙ্গীরা ইজরায়েলের বিরুদ্ধে যে হামলা চালিয়েছে তা ইরানের মদতেই হয়েছে। এখন তারা মুখোশ সরিয়ে নিজেরা হামলা চালাচ্ছে। প্রসঙ্গত, এই যুদ্ধে ইজরায়েলের পাশে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। অন্যদিকে ইরানের পাশে রয়েছে উত্তর কোরিয়া, চিন ,সিরিয়া, রাশিয়া প্রভৃতি দেশ। এদিকে ইরান ও ইজরায়েলের মধ্যে এই সংঘর্ষের পরিস্থিতিতে তেল আভিবের সমস্ত উড়ান বাতিল করে দিল নয়া দিল্লি। ৭ অক্টোবর গাজা ভূখণ্ডে উত্তেজনা তৈরির পর থেকেই সেখানকার উড়ানগুলি বন্ধ ছিল, ৩ মার্চ পুনরায় তা চালু হয়েছিল।
  • পাকিস্তানের লাহোরে অজ্ঞাত পরিচয় আততায়ীদের হাতে খুন হলেন কুখ্যাত গ্যাংস্টার আমির সরফরাজ। দুষ্কৃতীরা মোটরসাইকেলে এসে বন্দুক নিয়ে হামলা চালায়। আমির  লস্কর  ই তৈবার ঘনিষ্ঠ সহযোগী। পাকিস্তানে ২০১৩ সালে জেলের মধ্যে হামলা চালিয়ে ভারতীয় বন্দি সর্বজিৎ সিংকে হত্যা করার ঘটনায় যারা যুক্ত তাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। তার আগে ১৯৯০ থেকে ২৩ বছর পাকিস্তানের জেলে বন্দি ছিলেন সর্বজিৎ।
জাতীয়
  • ভারতীয় ছাত্র চিরাগ  আন্তিলকে  গুলি করে হত্যা করা হল কানাডায়। কানাডার ভ্যাঙ্কুভারে  এই ঘটনাটি ঘটেছে। হরিয়ানার সোনিপথ জেলার বাসিন্দা চিরাগ। তিনি এমবিএ পড়ার জন্য কানাডা গিয়েছিলেন।
  • পুনরায় মনিপুরে কুকি মেইতেইদের মধ্যে সংঘর্ষে মৃত্যু হল দুজনের। লোকসভা ভোটের মাত্র ছয় দিন আগে ফের উত্তপ্ত হয়ে উঠল মণিপুরের পরিস্থিতি।
খেলা
  • ভারতের মহিলা কুস্তি প্রতিযোগী অঞ্জু মেয়েদের ৫৩ কেজি বিভাগে এশীয় কুস্তি প্রতিযোগিতার ফাইনালে উঠলেন। কিরগিজস্তানে আয়োজিত এশীয় কুস্তি প্রতিযোগিতার ফাইনালে পৌঁছতে তিনি হারিয়েছেন চিন, ফিলিপিনস এবং শ্রীলংকার প্রতিযোগীকে।
  • আইএসএল প্রতিযোগিতায় গোয়া এফসি ৪-১ গোলে হারিয়ে দিল চেন্নাইয়ান এফসিকে। ২২ ম্যাচ খেলে গোয়ার পয়েন্ট ৪৫ এবং চেন্নাইয়ানের পয়েন্ট ২৭।
বিবিধ
  • মুম্বইয়ের বান্দ্রা হিল্সে অভিনেতা সলমান খানের বাড়ির বাইরে গুলি চালাল দুষ্কৃতীরা। ভোরবেলায় দুই মোটরসাইকেল আরোহী দুষ্কৃতি মোট চার রাউন্ড গুলি চালায়। জেলবন্দি দুষ্কৃতি আনমোল বিষ্ণোই এই ঘটনার দায় স্বীকার করেছে। কুখ্যাত দুষ্কৃতী লরেন্স বিষ্ণইয়ের ভাই হল আনমোল। তারা দীর্ঘদিন ধরেই সলমান খানকে হত্যার হুমকি দিয়ে রেখেছে। প্রসঙ্গত, মহারাষ্ট্র সরকার সলমান খানকে ওয়াই প্লাস ক্যাটিগরির নিরাপত্তা দেয়।
  • বিশ্বের সবথেকে প্রবীণ যমজ এবং সংযুক্ত দুই ব্যক্তির মৃত্যু হল। তাঁদের নাম লরিস শাপেল ও জর্জ শা। তাঁদের বয়স হয়েছিল ৬২ বছর ৬ মাস ২২ দিন। দুজনের মাথার তিরিশ শতাংশ যুক্ত ছিল।