কারেন্ট অ্যাফেয়াার্স ১৩ এপ্রিল ২০২৪

97
0
Current Affairs 13th April

আন্তর্জাতিক
  • একটি ইজরায়েলের পণ্যবাহী জাহাজ দখল করে নিল ইরান। হরমুজ প্রণালী থেকে এমএসসি এরিস নামে ওই জাহাজটাকে আটক করা হয়। ইরানের রেভলিউশনারি গার্ডের সেনারা জাহাজটির দখল নিয়েছে। সেখানে আটক নাবিকদের মধ্যে ১৭ জন ভারতীয় নাবিকও রয়েছেন বলে জানা গেছে। প্রসঙ্গত, দামাস্কাসে ইরানের দূতাবাসে ইজরায়েল বিমান হামলা চালিয়েছিল। সেখানে একজন সেনাকর্তাসহ ইরানের নয়জন নাগরিকের মৃত্যু হয়। তারপর থেকেই ইরান বদলা নেওয়ার ঘোষণা করেছে। এদিনের পদক্ষেপ তারই অঙ্গ বলে মনে করা হচ্ছে। এদিকে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ইরানকে ইজরায়েল আক্রমণ না করার পরামর্শ দিয়েছেন। যদি তারা ইজরায়েল আক্রমণ করে তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের রক্ষার বিষয়ে দায়বদ্ধ বলে তিনি মনে করিয়ে দিয়েছেন।
  • অস্ট্রেলিয়ার সিডনি শহরে ওয়েস্টফিল্ড নামের একটি শপিংমলে এক আততায়ী ছুরি নিয়ে হামলা চালিয়ে ৬ জন নিরপরাধ ব্যক্তিকে হত্যা করল। এই ঘটনায় জখম হয়েছেন আরো আটজন। উন্মত্ত সেই সশস্ত্র আততায়ীকে শেষ পর্যন্ত একা বাধা দিয়ে গুলি করে হত্যা করেন একজন মহিলা পুলিশ কর্মী।
জাতীয়
  • পশ্চিমবঙ্গের সন্দেশখালিতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে এক্ষেত্রে প্রশাসনিক অবহেলাকে দায়ী করল জাতীয় মানবাধিকার কমিশন। প্রসঙ্গত, কমিশনের সদস্য বিজয়া ভারতী সায়ানির নেতৃত্বে একটি দল এর আগে সন্দেশখালি ঘুরে দেখেছিল। এদিন তাদের রিপোর্টটি প্রকাশিত হয়েছে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে মোস্ট ওয়ান্টেড অপরাধীর তকমা পেল ভারতীয় যুবক ভদ্রেশকুমার চেতনভাই প্যাটেল। ২০১৫ সালে মেরিল্যান্ডের একটি দোকানে নিজের স্ত্রীকে খুন করায় অভিযুক্ত সে। এই ঘটনার পর থেকেই সে পলাতক। এফবিআই তার সন্ধানে ভারতীয় মুদ্রায় ২ কোটি টাকার বেশি পুরস্কার ঘোষণা করেছে।
খেলা
  • ভারতের পুরুষ হকি দল অস্ট্রেলিয়া সফরে পরপর পাঁচ ম্যাচেই পরাজয়ের স্বাদ পেল। এই হকি টেস্ট সিরিজ তারা ০- ৫ ব্যবধানে পরাস্ত হলো।
  • বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে এক ওভারে ছটি ওভার বাউন্ডারি মারার রেকর্ড করলেন নেপালের ক্রিকেটার দীপেন্দ্র আইরে। তিনি এসিসি প্রিমিয়ার কাপে কাতারের বিরুদ্ধে এক ওভারে ছটি ওভার বাউন্ডারি মারলেন। সবমিলিয়ে ২১ বলে তিনি ৬৪ রান করেন। এর আগে ভারতের যুবরাজ সিং এবং ওয়েস্ট ইন্ডিজের কায়রণ পোলার্ড এক ওভারের ছয় বলে ছটি ওভার বাউন্ডারি মেরেছিলেন।
  • আই লিগের শেষ ম্যাচে দিল্লি এফসির কাছে ৩-১ গোলে হেরে গেল মহমেডান স্পোর্টিং ক্লাব। তবে শেষ ম্যাচে হারলেও প্রতিযোগিতার খেতাব তাদের হাতছাড়া হয়নি। ২৪ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে তারা আই লিগ চ্যাম্পিয়ন হলো। এই প্রথমবার তারা আই লিগ জিতল। এর ফলে পরবর্তী মরশুমে তারা আইএসএল খেলার সুযোগ অর্জন করল।
বিবিধ
  • বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্রের নাম সিয়াচেন। সেখানে প্রতিকূল পরিস্থিতিতেও শীত, গ্রীষ্ম, বর্ষা সবসময়ই মোতায়েন থাকেন ভারতীয় সেনারা। এই উচ্চতম যুদ্ধক্ষেত্রে ভারতীয় সেনার অবস্থানের ৪০ বছর পূর্তি হল। প্রসঙ্গত, ১৯৮৪ সালের ১৩ এপ্রিল ‘অপারেশন মেঘদূত’ – এর মাধ্যমে এই যুদ্ধক্ষেত্রের দখল নিয়েছিল ভারতীয় সেনা।
  • ২০০০ সাল থেকে গত সাড়ে ২৩ বছরে ভারতের বুক থেকে ২৩ লক্ষ ৩০ হাজার হেক্টর জমির বৃক্ষ হারিয়ে গিয়েছে, ‘গ্লোবাল ফরেস্ট ওয়াচ’ এর রিপোর্টে এই তথ্য জানা গেল।