কারেন্ট অ্যাফেয়ার্স ২৬ ফেব্রুয়ারি ২০২১

197
0
Hima Das
Courtesy: The Indian Express

আন্তর্জাতিক

  • লেখক মুশতাক আহমদের (৫৫) পুলিশি হেফাজতে মৃত্যুর প্রতিবাদে উত্তাল হল বাংলাদেশ। গত ৬ মে বাংলাদেশ পুলিশের বিশেষ বাহিনী তাঁকে ও কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে গ্রেপ্তার করে। গত ১০ মাসে ৬ বার জামিনের আবেদন খারিজ হয়েছে তাঁদের। তাঁদের রাষ্ট্রের বিপক্ষে ষড়যন্ত্র ও গুজব ছড়ানোর অভিযোগ এনে বিতর্কিত ডিজিটাল আইনে গ্রেপ্তার করা হয়েছিল। পুলিশি হেফাজতে নির্যাতনের অভিযোগ করেছিলেন তাঁরা।
  • সিরিয়ায় বিমান হানা চালাল মার্কিন বাহিনী। হামলার লক্ষ্য ছিল ইরানের মদতপুষ্ট জঙ্গি বাহিনীগুলি। জো বাইডেন মার্কিন রাষ্ট্রপতি পদে বসার ৩৬ দিনের মাথায় এই হামলা চালানো হল। গত ১৫ ফেব্রুয়ারি ইরাকের কুর্দিস্তানে মার্কিন বাহিনীর ওপর হামলার প্রতিশোধ নিতেই `খুব নির্দিষ্ট ভাবে লক্ষ্যবস্তুতে আক্রমণ’  বলে পেন্টাগনের বিবৃতিতে জানানো হল।

 

জাতীয়

  • দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এদিন সাংবাদিক সম্মেলন করে ভোটের সূচি জানালেন। পশ্চিমবঙ্গে ২৯৪ আসনে ৮ দফায়, অসমে ১২৬ আসনে ৩ দফায়, কেরলে ১৪০ আসনে ১ দফায় এবং পুদুচেরিতে ৩০ আসনে ১ দফায় বিধানসভা নির্বাচন সম্পন্ন হবে। সব রাজ্যের ফলাফল ২ মে ঘোষণা করা হবে। পশ্চিমবঙ্গে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত চলবে ভোট। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে ৭,৩২,৯৪,৯৮০ জন ভোটারের জন্য ১,০১,৯১৬টি বুথ থাকছে। ভোটকর্মীদের টিকা দওয়া নিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কমিশন।

বিবিধ

  • অ্যাথলিট হিমা দাসকে অসম পুলিশের ডিএসপি পদে নিযুক্ত করা হল। ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে সোনা সহ একাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক জিতেছেন তিনি। হিমা মন্তব্য করলেন, `ভাববেন না যেন এখন থেকে ট্র্যাকে না দৌড়ে আমি কেবল চোরেদের পেছনে দৌড়ব।
  • বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২১ সালে ভারতীয় বিমান বাহিনীর সদস্যরা গোটা বছরটাই উর্দির সঙ্গে অতিরিক্ত একটি `শ্যাচ’ পড়বেন।
  • গত অক্টোবর–ডিসেম্বর ত্রৈমাসিকে দেশে বৃদ্ধির হার ছিল ০.৪ শতাংশ। কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর এই তথ্য জানাল। চলতি অর্থবর্ষের প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকে তা যথাক্রমে ২৪.৪ ও ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছিল।

খেলা

  • বিজয় হাজারে ট্রফিতে বরোদা ১৩ রানে পরাস্ত করল ছত্তিশগড়কে। বরোদার হয়ে শতরান (১০০ বলে অপরাজিত ১৩৩) করলেন ক্রুণাল পান্ডিয়া।
  • গুলমার্গে দ্বিতীয় খেলো ইন্ডিয়া প্রতিযোগিতার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আইএসএলে নর্থ ইস্ট ইউনাইটেড ২-০ গোলে হারাল কেরল ব্লাস্টার্সকে। একই সঙ্গে প্লে-অফ নিশ্চিত করল নর্থ ইস্ট। এই প্রথম কোনো ভারতীয় কোচের (খালিদ জামিল) প্রশিক্ষণে কোনা দল আইএএস দলের শেষ চারে উঠল।