কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ ডিসেম্বর ২০২৩

177
0
Current Affairs 16th December

আন্তর্জাতিক
  • গাজা ভূখণ্ডে মাটির নিচে সুরঙ্গ গুলিতে অন্তত ৮০০০ মানুষ নিখোঁজ বলে জানা গেছে। ইতিমধ্যে গাজায় নিহতের সংখ্যা অতিক্রম করেছে ১৯ হাজার। এর মধ্যে ৭০% ই মহিলা ও শিশু। ইজরায়েলের রাজধানী তেল আভিভে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করলেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক  সালিভান। তিনি সতর্ক করে দিয়েছেন যে, এভাবে হামলা চালালে ইজরায়েল আন্তর্জাতিক ক্ষেত্রে সমর্থন খোয়াবে।
  • চন্দ্র অভিযান সফল হয়েছে বলে জানালো দক্ষিণ কোরিয়া। গত বছর ৪ আগস্ট তারা চাঁদের লক্ষ্যে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছিল, তার নাম কোরিয়া পাথফাইন্ডার লুনার অরবিটর এবং আনুষ্ঠানিক নাম দানুরি। কোরিয়ান ভাষায় এই শব্দের অর্থ চাঁদের আনন্দ। সম্প্রতি এই অভিযান থেকে পাওয়া তথ্য গোটা বিশ্বের সামনে প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। তারা জানিয়েছে যা প্রত্যাশা করা হয়েছিল তার থেকেও বেশি তথ্য পাওয়া গিয়েছে।
  • প্রয়াত হলেন কুয়েতের আমির শেখ নওয়াব আল আহমেদ আল সাবা (৮৮)। গত তিন বছর ধরে তিনি কুয়েতের আমির পদে ছিলেন। তাঁর পর কুয়েতের আমির হবেন তাঁরই সৎ ভাই মিশাল আল আহমেদ আল সাবা।
  • ২০২৪ সালে রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচনে পুনরায় প্রার্থী হবেন বলে আগেই জানিয়েছেন রাশিয়ার বর্তমান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তবে এদিন জানানো হলো যে, তিনি নির্দল প্রার্থী হিসেবে ভোটে লড়বেন। এক্ষেত্রে তাঁর দল ইউনাইটেড রাশিয়া পুতিনকে সমর্থন জানাবে।
জাতীয়
  • ভারতে অতিমারি শুরু থেকে এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৫০ লক্ষ ৪ হাজার ৪৮১ জন। সবমিলিয়ে প্রাণহানি হয়েছে ৫ লক্ষ ৩৩ হাজার ৩১১ জনের। মোট আক্রান্তের ১.১৯ শতাংশের প্রাণহানি হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই তথ্য জানিয়েছে।
  • ‘২০২২ সালে ভারতে সংখ্যালঘুদের পরিস্থিতি খারাপ হয়েছে। ধর্মীয় স্বাধীনতা নিয়ে ভারতের পরিস্থিতি উদ্বেগজনক। ভারতকে তাই কালো তালিকাভুক্ত করা যেতে পারে।‘ এই সুপারিশ করল মার্কিন যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম।
  • রাজস্থানে পুনরায় চলন্ত বাসে চূড়ান্ত শারীরিক নিগ্রহের শিকার হলেন একজন মহিলা। গত ৯ ডিসেম্বর উত্তর প্রদেশ থেকে রাজস্থান যাওয়ার পথে দিল্লিতে এক দলিত মহিলার সঙ্গে এই ঘটনা ঘটে বলে জানা গেছে।
খেলা
  • ইতিহাস গড়ল ভারতের মেয়েরা। তারা মুম্বইয়ের ডি ওয়াই পাতিল স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে দিল ৩৪৭ রানে। মেয়েদের টেস্টে এত বড় ব্যবধানে আগে কোন দেশ জয়লাভ করেনি। ১৯৯৮ সালে কলম্বোতে শ্রীলংকা পাকিস্তানকে ৩০৯ রানে হারিয়েছিল। এদিন সেই রেকর্ড ভেঙ্গে দিল ভারত। ভারত প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪১০ রান এবং দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮৬ রান করে। দুটি ক্ষেত্রেই ইনিংস ডিক্লেয়ার করেছিল ভারত। ইংল্যান্ড দুই ইনিংসে করে যথাক্রমে ১৩৬ ও ১৩১ রান। ম্যাচের সেরা হলেন ভারতের দীপ্তি শর্মা। তিনি এই টেস্টে ৯ উইকেট পেয়েছেন।
  • বিজয় হাজারে ট্রফিতে চ্যাম্পিয়ন হলো হরিয়ানা। রানার আপ হল রাজস্থান। এদিন হরিয়ানা ৩০ রানে হারিয়ে দিল রাজস্থানকে।
  • আইএসএল এ মুম্বাই সিটি এবং ইস্টবেঙ্গলের ম্যাচ গোলশূন্যভাবে শেষ হলো। পরপর চার ম্যাচ অপরাজিত রয়েছে লাল হলুদ বাহিনী। অন্য ম্যাচে বেঙ্গালুরু এফসি ১-০ গোলে হারিয়ে দিল জামশেদপুর এফসিকে। ৭ ম্যাচ পর জয় পেল বেঙ্গালুরু।
  • ছোটদের ডরবিতে জয় পেল ইস্টবেঙ্গল। অনূর্ধ্ব ১৭ লিগে ইস্টবেঙ্গল ৪-০গোলে হারিয়ে দিল মোহনবাগানকে।
বিবিধ
  • সোমালিয়া উপকূলের কাছে মাল্টার একটি বাণিজ্যিক জাহাজ ‘এম ভি রুয়েন’ অপহৃত হয়েছে বলে জানা গেছে। ৬ জন সশস্ত্র জলদস্যু ওই জাহাজে ঢুকে সেটিকে সোমালিয়ার পোর্টল্যান্ড বন্দরের দিকে নিয়ে যাচ্ছে বলে জানা গেছে। ২০১৭ সালের পর থেকে এই প্রথম সোমালিয়ার জলদস্যুরা বড় ধরনের হামলা চালালো। ভারতীয় নৌবাহিনীর একটি নজরদারি বিমান জাহাজটির ওপর নজরদারি চালাচ্ছে। ভারতীয় নৌবাহিনীর জাহাজও পরিস্থিতির ওপর নজর রাখছে বলে জানা গেছে।
  • ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস) এর ৫০.৫ শতাংশ শেয়ার কিনল আদানি গোষ্ঠীর এএমজি মিডিয়া নেটওয়ার্ক। এর আগে তারা এনডিটিভি’র নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছিল।