কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ ফেব্রুয়ারি ২০২৪

147
0
Current Affairs 16th February

আন্তর্জাতিক
  • রাশিয়ার বিরোধী নেতা আলেক্সাই নাভালনির মৃত্যু হল কুখ্যাত আর্কটিক সার্কেল জেলে বন্দি অবস্থায়। মাত্র ৪৭ বছর বয়স হয়েছিল তাঁর । তিনি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক ছিলেন। তাঁর পরিবারের দাবি, তাঁকে  খুন করা হয়েছে। ২০২০ সালে বিষ প্রয়োগ করা হয়েছিল নাভালনির শরীরে। তারপর তিনি কোমায় চলে গিয়েছিলেন। সেবার প্রাণে বাঁচলেও এবার আর কোন অলৌকিক ঘটনা ঘটেনি। ফ্রান্স ও নরওয়ে মন্তব্য করেছে, এই রহস্যজনক মৃত্যু তারা মানতে পারছে না।
  • বিশ্বের গণতান্ত্রিক ব্যবস্থা নিয়ে সমীক্ষা রিপোর্ট প্রকাশ করল লন্ডনের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ১৬৫ টি দেশ নিয়ে তৈরি করা হয়েছে এই তালিকা। এই তালিকায় গণতান্ত্রিক ব্যবস্থার সাফল্যের শীর্ষে রয়েছে নরওয়ে, নিউজিল্যান্ড ও আইসল্যান্ড। আর একদম শেষে রয়েছে উত্তর কোরিয়া, মায়ানমার ও আফগানিস্তান। এই তালিকায় ভারতের ক্রম ৪১ । চিনের ক্রম ১৪৮। তবে সামগ্রিকভাবে গোটা বিশ্বেই গণতন্ত্র সূচকের পতন হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি।
জাতীয়
  • দিল্লিতে একটি রং-এর কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ১১ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে একজন মহিলা। উত্তর দিল্লির আলিপুরে ঘনবসতিপূর্ণ এলাকার মধ্যে ওই রঙের কারখানাটি ছিল।
  • দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকদের সঙ্গে বৈঠক করল কেন্দ্রীয় সরকার। তবে এই বৈঠক থেকে এখনো কোন সমাধান সূত্র মেলেনি। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা, শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ কয়াল এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই চন্ডিগড়ে এই বৈঠকে বসেন । অন্যদিকে এদিন আন্দোলনরত কৃষকদের মধ্যে একজন হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ ত্যাগ করেছেন। প্রসঙ্গত, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এই আন্দোলন করছেন কৃষকরা। এ নিয়ে ২০২০-২১ সালেও তীব্র আন্দোলন হয়েছিল। তখন এমএসপি নিয়ে কেন্দ্রীয় সরকার যে আশ্বাস দিয়েছিল তা এখনো রূপায়িত হয়নি বলে অভিযোগ।
  • পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসন জারি করার সুপারিশ করল জাতীয় তফশিলি কমিশন। পশ্চিমবঙ্গের সন্দেশখালিতে তপশিলি জাতি ও জনজাতি ভুক্ত মানুষের নিরাপত্তার অভাব অনুভব করে এই সুপারিশ করেছেন কমিশনের অন্তর্বর্তী চেয়ারম্যান অরুণ হালদার।
খেলা
  • রাজকোটে নিরঞ্জন শাহ স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ভারতের প্রথম ইনিংস শেষ হলো ৪৪৫ রানে। এরপর ইংল্যান্ড ৩৫ ওভারে ২ উইকেট হারিয়ে টেস্টের দ্বিতীয় দিন শেষে তুলেছে ২০৭ রান।  এদিন জেমস আন্ডারসনকে আউট করে টেস্টে ৫০০ তম উইকেট শিকার করলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। অনিল  কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে তিনি টেস্টে ৫০০ উইকেট পেলেন। অষ্টম ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন অশ্বিন। এদিন ইংল্যান্ডের হয়ে শতরান করেছেন বেন ডাকেট। তিনি ১৩৩ রানে অপরাজিত আছেন।
  • রঞ্জি ট্রফির ম্যাচে বাংলা ৯৫ রানে অলআউট করে দিল বিহারকে। জবাবে প্রথম ইনিংসে দুউইকেট হারিয়ে বাংলা তুলেছে ১১১ রান।
বিবিধ
  • পর্যাপ্ত হুইল চেয়ার ছিল না। ফলে নিউইয়র্ক থেকে মুম্বই আসা যাত্রীদের মধ্যে একজন বৃদ্ধকে টার্মিনাল পর্যন্ত দেড় কিলোমিটার পথ হেঁটে যেতে হয়। তাঁর অশীতিপর পর স্ত্রী হুইল চেয়ার পেলেও তাঁর জন্য হুইল চেয়ার পাওয়া যায়নি। অবশ্য তাঁকে অপেক্ষা করতে বলা হয়েছিল। শেষপর্যন্ত এই হাঁটার ধকলেই প্রাণ গেছে ওই বৃদ্ধের। ১২ ফেব্রুয়ারির এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধে।