কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ ফেব্রুয়ারি ২০২৪

117
0
Current Affairs 19th February

আন্তর্জাতিক
  • ‘গাজা ভূখণ্ডে ইজরায়েলের সৈন্যবাহিনী যা করছে তা হিটলারের হলো কস্ট অভিযানের সঙ্গে তুলনীয়।‘ এই মন্তব্য করলেন ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দা সিলভা। এই ঘটনায় ইজরায়েলে নিযুক্ত ব্রাজিলের দূতকে ডেকে নিজেদের আপত্তি জানিয়েছে ইজরায়েল। অন্যদিকে ব্রাজিলে নিযুক্ত ইজরায়েলের দূতকে বরখাস্ত করল ব্রাজিল।
  • রাশিয়ায় রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক এলেক্সই নাভালনির মৃত্যু নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে। তাঁর পরিবারের হাতে মৃতদেহ তুলে দেওয়া হয়নি। অন্যদিকে ‘নোভায়া গেজেটা ইউরোপ’ নামে একটি রুশ সংবাদপত্র দাবি করেছে, সরকারি হাসপাতালের মর্গে রাখা আছে নাভালনির মৃতদেহ এবং সেই দেহে অসংখ্য আঘাতের চিহ্ন রয়েছে। এই ঘটনায় এখনো পর্যন্ত মুখ খোলেনি রাশিয়ার সরকারি স্বাস্থ্য মন্ত্রক।
জাতীয়
  • দিল্লী সীমান্তে আন্দোলনরত কৃষকদের সঙ্গে পুনরায় বৈঠকে বসল কেন্দ্রীয় সরকার। এই বৈঠকে কেন্দ্রীয় সরকারের পক্ষে অংশ নিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা, শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তাঁরা আগামী পাঁচ বছরের জন্য কৃষকদের থেকে ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) কিছু ফসল কেনার প্রস্তাব দিয়েছিলেন কিন্তু আন্দোলনকারীরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তাঁদের দাবি কেন্দ্রীয় সরকারকে সমস্ত ফসল ন্যূনতম সহায়ক মূল্যে কিনতে হবে।
  • অরুণাচল প্রদেশের ফিনবিরো অঞ্চল থেকে ১০ জন কয়লা খনির শ্রমিককে অপহরণ করেছিল সন্ত্রাসবাদীরা। বর্তমানে এই শ্রমিকদের মধ্যে ৯ জন মুক্তি পেয়েছেন বলে জানা গেছে।
  • চন্ডিগড়ে গত ৩০ জানুয়ারি মেয়র নির্বাচনে ব্যালটে দাগ দেওয়ার অভিযোগ নিয়ে এদিন সুপ্রিমকোর্টে হাজিরা দিলেন সংশ্লিষ্ট নির্বাচনের রিটার্নিং অফিসার। ওই নির্বাচনে স্পষ্টই বেনিয়ম হয়েছে বলে কড়া ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এক্ষেত্রে রিটার্নিং অফিসার অনিল মাসিহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করল সর্বোচ্চ আদালত। সংশ্লিষ্ট নির্বাচনের ব্যালট পেপারগুলি আদালতে পেশ করতে বলা হলো। প্রসঙ্গত, দেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম প্রধান বিচারপতির প্রশ্নের মুখে পড়লেন কোন রিটার্নিং অফিসার।
খেলা
  • পেশাদার ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ফয়েজ ফজল। বিদর্ভের এই ক্রিকেটার চলতি রঞ্জি মরসুমের পর আর ক্রিকেট খেলবেন না। এখন ফজলের বয়স ৩৮ বছর। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৪টি শতরানসহ ৯১৮৪ রান রয়েছে তাঁর।
  • বিশ্ব টেবিল টেনিসের গ্রুপ লিগে ভারত ৩-০ ব্যবধানে হারিয়ে দিল উজবেকিস্তানকে।
বিবিধ
  • পাসপোর্ট এর কার্যকারিতার বিচারে বিশ্বের সবথেকে শক্তিশালী পাসপোর্ট ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন ও সিঙ্গাপুরের। এই দেশগুলির পাসপোর্ট থাকলে ১৯৪ টি দেশে কোন ভিসা ছাড়াই প্রবেশ করা যায়। অন্যদিকে ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, সুইডেন প্রভৃতি দেশের পাসপোর্ট থাকলে ভিসা ছাড়া প্রবেশ করা যায় ১৯৩ টি দেশে। এই তালিকায় ভারতের ক্রম ৮৫। ভারতের পাসপোর্ট নিয়ে ৬২টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করা যায়।