Site icon জীবিকা দিশারী

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২১

current affairs

Courtesy: India TV


আন্তর্জাতিক 
  • ডোমিনিকায় কারাবন্দি মেহুল চোক্সিকে জামিন দিল না সেখানকার আদালত। গত ২৩ মে অবৈধভাবে প্রবেশের অভিযোগে তিনি ডোমিনিকায় ধরা পড়েছেন। ভারতে ১৩ হাজার কোটি টাকার  পিএনবি জালিয়াতি কাণ্ডে অভিযুক্ত তিনি। ভারত থেকে গা ঢাকা দিয়ে অ্যান্টিগা ও বারমুডার নাগরিকত্ব নিয়েছিলেন চোক্সি। তাকে ডোমিনিকা থেকে ভারতে ফেরত পাঠাতে সায় দিল অ্যান্টিগার মন্ত্রিসভাও।
  • রাষ্ট্রসংঘের ২০৩০ সালের লক্ষ্যমাত্রার দিকে তাকিয়ে‌ দীর্ঘস্থায়ী উন্নয়নে কোন রাজ্য কী অবস্থানে রয়েছে তার তালিকা প্রকাশ করল নীতি আয়োগ। তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে‌ কেরল, হিমাচল প্রদেশ, তামিল নাড়ু। শেষ তিনটি স্থানে রয়েছে অসম, উত্তরপ্রদেশ রাজস্থান। পশ্চিমবঙ্গ সার্বিকভাবে ১৮তম স্থানে রয়েছে।
  • ভারত-পাকিস্তানের সীমান্ত সংঘর্ষ বিরতি চুক্তি ১০০ দিন অতিক্রম করল।
জাতীয়
  • সাংবাদিকদের স্বাধীনতার রক্ষাকবচ হিসাবে ১৯৬২ সালের কেদার নাথ সিং মামলার রায় আজও‌ প্রাসঙ্গিক বলে মনে করাল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত মনে করিয়ে দিল যে ভিন্ন মত প্রকাশ করা রাষ্ট্রদ্রোহিতা নয়। প্রবীণ সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলাও খারিজ হয়েছে। কোভিড মোকাবিলা নিয়ে প্রধানমন্ত্রীর সমালোচনা করায় তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে এফাইআর করেছিলেন জনৈক রাজনৈতিক নেতা।
বিবিধ
  • শেয়ার সূচকে নতুন উচ্চতায় পৌঁছে রেকর্ড গড়ল। এদিন সেনসেক্স ৫২২৩২.৪৩ অঙ্কে এবং নিফটি ১৫৬৯০.৩৫ অঙ্কে পৌঁছে নতুন নজির গড়ল। বিএসই সংস্থার শেয়ার মূল্য হল ২২৬৫১৪৩৯.৬৮ কোটি টাকা।
  • দেশে স্বাভাবিক রেল পরিষেবা বন্ধ। তার মধ্যেও গত বছর ৮,৭৭৩ জন ট্রেনের ধাক্কায় প্রাণ হারিয়েন বলে জানাল ভারতের রেল কর্তৃপক্ষ।
খেলা
  • বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে‌ দোহায় কাতারের বিরুদ্ধে‌ ফুটবল ম্যাচে ভারত ০-১ গোলে পরাস্ত হল। ডিফেন্ডার রাহুল ভে-কে লাল কার্ড দেখায়। ৭৩ মিনিট দশ জনে খেলেছে ভারত। অসামান্য খেললেন ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং সিন্ধু।
  • লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশত রান করলেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। ৩৪৭ বলে ২০০ রান করে এদিন তিনি আউট হয়েছেন। তিনি ভাঙলেন ১২৫ বছরের পুরনো রেকর্ড। ১৮৯৬ সালে ইংল্যান্ডের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে‌ ১৫৪ রান করেছিলেন কুমার শ্রী রঞ্জিত সিংজি। এতদিন রঞ্জিত সিংজির ম্যাঞ্চেস্টারে করা ওই রেকর্ড ছিল ইংল্যান্ডে কোনো ক্রিকেটারের সর্বোচ্চ টেস্ট অভিষেক রান। ১২২ বছর আগে জর্জ ডব্লু গ্রেসের ১৫০ রানের নজিরও ভেঙে দিলেন ডেভন। ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে অভিষেক টেস্টে দ্বিশত রান‌ করলেন তিনি।
Exit mobile version