কারেন্ট অ্যাফেয়ার্স ৮ জুন ২০২১

1057
0
daily current affairs

আন্তর্জাতিক
  • কানাডায় রাস্তা পার হওয়ার সময় ট্রাক দিয়ে পিষে হত্যা করা হল এক মুসলিম পরিবারের চারজনকে। এই ঘটনা জাতিবিদ্বেষ বলে মেনে নিয়েছে পুলিশ। কানাডার দক্ষিণপূর্বে লন্ডন নামের একটি ছোট শহরে নাথানিয়েল ভেল্টম্যান নামে এক যুবক ট্রাকচালক লাল সিগন্যাল উপেক্ষা করে এই ঘটনা ঘটিয়েছে। পরিবারটি ১৪ বছর আগে পাকিস্তান থেকে কানাডায় গিয়েছিল। এই ঘটনায় রক্ষা পাওয়া নয় বছরের বালক ফৈয়জ আফজলের যাবতীয় দায়িত্ব সরকার নেবে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
  • রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৭৬তম অধিবেশনে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। ১৯৩ সদস্যের মধ্যে ১৪৩টি দেশ তাঁকে সমর্থন জানিয়েছে। সেপ্টেম্বর থেকে পরবর্তী এক বছর তাঁর কাজের মেয়াদ। ১৯৮৩ সাল থেকে ওই দেশের বিদেশমন্ত্রকের বিভিন্ন পদে রয়েছেন তিনি।
জাতীয়
  • দেশে করোনায় মোট প্রাণহানি সাড়ে তিন লক্ষ অতিক্রম করে গেল (৩,৫১,৩০৯ জন)। এদিন দেশে  ৮৬,৪৯৮ জন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। দু’মাস পর দৈনিক সংক্রমণ এক লক্ষের নিচে নেমে এল। পশ্চিমবঙ্গে এদিন ৯৮ জনের প্রাণহানি হয়েছে করোনায়। ৩৬ দিন পর এই সংখ্যা ১০০-র নিচে নামল। এদিন ৫,১২৭ জন সংক্রমিত হয়েছেন। এদিকে বেসরকারি হাসপাতালে টিকার সর্বোচ্চ দাম বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি-এর টিকার দাম রাখা হয়েছে যথাক্রমে ৭৮০, ১৪১০, ১১৪৫ টাকা।
বিবিধ
  • দক্ষিণ আফ্রিকায় প্রতারণার মামলায় দোষী সাব্যস্ত হলেন মহাত্মা গান্ধীর প্রপৌত্রী আশিসলতা রামগোবিন। ফারহানের একটি আদালত তাঁকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে। মহাত্মা গান্ধীর দ্বিতীয় পুত্র মণিলাল গান্ধীর মেয়ে এলা গান্ধীর কন্যা লতা। ২০১৫ সালে তিনি নিউ আফ্রিকান অ্যালায়েন্স ফুটওয়্যার সংস্থার সঙ্গে ভারতীয় টাকার মূল্যে ৩.৩৩ কোটি টাকা প্রতারণা করেন বলে মামলা করেছিলেন ওই সংস্থার ডিরেক্টর এস আর মহারাজা।
  • দেশে চলতি অর্থবর্ষে বৃদ্ধির হার ৮.৩ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিল বিশ্ব ব্যাঙ্ক।
খেলা
  • ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলসে সেমিফাইনালে উঠলেন ২৩ বছরের তামারা সাইফেনসেক। স্লোভেনিয়ার প্রথম খেলোয়াড় হিসাবে কোনো গ্র্যান্ড স্ল্যামের শেষ চারে পৌঁছলেন তিনি। শেষ চারে উঠলেন রাশিয়ার আনাস্তাসিয়া জেঙ্কাভার। ৫২ বার চেষ্টার পর তিনি গ্র্যান্ড স্ল্যামের শেষ চারে পৌঁছলেন। অন্যদিকে পুরুষদের সিঙ্গলসে সেমিফাইনালে উঠলেন আলেকজান্ডার জেরেমি। ১৯৯৬ সালে মিখায়েল শ্টিমের পর প্রথম জার্মান খেলোয়াড় হিসাবে তিনি ফরাসি ওপেনের শেষ চারে পৌঁছলেন।
  • ইউরো কাপের প্রস্তুতি ম্যাচে লাটাভিয়াকে ৭-১ গোলে পরাস্ত করল জার্মানি।
  • ২০২১ সালে ভারত-অস্ট্রেলিয়া সিরিজকে ‘আল্টিমেট টেস্ট সিরিজ’ হিসাবে বর্ণনা করল আইসিসি।