কারেন্ট অ্যাফেয়ার্স ১০ জুন ২০২১

523
0
current affairs
Courtesy: The Federal News

আন্তর্জাতিক
  • জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হওয়ার পর প্রথম বিদেশ সফরে ব্রিটেন পৌঁছলেন। এই সফরেই ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তর পর্যটন শহর কর্নোয়ালে জি-৭ শীর্ষ বৈঠকে তাঁর অংশ নেওয়ার কথা। সফর শুরুর সময়েই ব্রিটেনের ব্রেক্সিটমন্ত্রী ডেভিড ফ্রস্টকে উত্তর আয়ারল্যান্ড নিয়ে কূটনৈতিক বিবৃতি দিতে ‘ডিমার্শে’  পাঠালেন ব্রিটেনে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক ইয়েল ল্যামপার্ট।
  • ভারতে পিএনবি কাণ্ডে মেহুল চোক্সিকে অবৈধ অভিবাসী হিসাবে ঘোষণা করল ডোমিনিকা। মেহুল এতদিন তাঁর গ্রেপ্তারিকে যে অবৈধ বলে দাবি করেছিলেন এখন তাও খারিজ হয়ে যাবে।
  • মায়ানমারের গৃহবন্দি নেত্রী আঙ সাঙ সুকির বিরুদ্ধে আর্থিক দুর্নীতির মামলা করল সেখানকার সেনা সরকার। ছয় লক্ষ ডলার এবং ১১ কেজি সোনা অবৈধ লেনদেনের মামলা করা হয়েছে তাঁর বিরুদ্ধে।
জাতীয়
  • কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মোট প্রাণহানির সংখ্যা বিহার সরকার গোপন করছে এই বিষয়ে মামলা করা হয়েছিল পাটনা হাইকোর্টে। এর পরিপ্রেক্ষিতে এপ্রিল-মে মাসে বিহারে করোনা ভাইরাসে মোট প্রাণহানির অডিট করতে নির্দেশ দেয় হাইকোর্ট। সেই তথ্য সামনে আসতে বিহারে একদিনে কোভিডে মোট জীবনহানির সংখ্যা ৫,৪২৪ থেকে ৭২ শতাংশ বেড়ে হল ৯,৩৭৫। এর জেরে দেশে করোনায় প্রাণহানির সংখ্যা হল রেকর্ড ৬,১৪৮।
  • গ্রিন ফিল্ড এয়ারপোর্ট প্রকল্পে নবি মুম্বইয়ে‌ বিকল্প আন্তর্জাতিক বিমান বন্দরের নাম শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব থ্যাকারের নামে রাখার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার।
বিবিধ
  • চলচ্চিত্র পরিচালক ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত (৭৭) প্রয়াত হলেন। অর্থনীতির অধ্যাপকও ছিলেন তিনি। ‘স্বপ্নের দিন’, ‘ উত্তরা’ প্রভৃতি ছবির জন্য জাতীয় ক্ষেত্রে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছিলেন তিনি। তাঁর নির্দেশনায় ‘দূরত্ব’, ‘তাহাদের কথা’ শ্রেষ্ঠ বাংলা ছবি হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছিল।  তাঁর পরিচালিত ‘বাঘ বাহাদুর’ , ‘চরাচর’, ‘লাল দরজা’ ‘কালপুরুষ’, ‘গৃহযদ্ধ’, ‘উড়োজাডহাজ’ প্রভৃতি। তাঁর লেখা কাব্যগ্রন্থের মধ্যে ‘রোবটের গান’, ‘ছাতাকাহিনী’, ‘গভীর আড়ালে’ উল্লেখযোগ্য। এথেন্স, বার্লিন, স্পেন চলচ্চিত্র উৎসব থেকে তিনি সম্মানিত হয়েছেন।
খেলা
  • ডিঙ্কো সিং (৪২) প্রয়াত হলেন। প্রাক্তন বক্সার এবং প্রশিক্ষক ডিঙ্কো সিং ক্যান্সারে ভুগছিলেন। শৈশব থেকে অনাথ আশ্রমে লালিত পালিত ডিঙ্কো জেদ এবং পরিশ্রমে দেশের শ্রেষ্ঠ বক্সার হয়ে ওঠেন। ১৯৯৮ সালে ব্যাঙ্কক এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন তিনি। অর্জুন এবং পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন। মণিপুরে মায়াই লেক্কাইয়ে গ্রামের বাড়িতেই প্রয়াত হলেন তিনি।
  • ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গলস ফাইনালে উঠলেন আনান্তাসিয়া পাভলিউচোঙ্কাভা ও বারবোরা  ক্রেচিকোভা। ২০১৫ সালে মারিয়া শারাপোভার পরে প্রথম রুশ মহিলা খেলোয়াড় হিসাবে কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন আনান্তাসিয়া।
  • ইংল্যান্ডের হয়ে সবথেকে বেশি (১৬২) টেস্ট খেলার রেকর্ড গড়লেন জিমি অ্যান্ডারসন।
৯ জুনের কারেন্ট অ্যাফেয়ার্স দেখতে ক্লিক করুন