কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ জুন ২০২১

650
0
current affairs
Courtesy: NDTV.Com

আন্তর্জাতিক
  • ইজরায়েলের প্রধানমন্ত্রী পদ থেকে সরে যেতে হল বেঞ্জামিন নেতানিয়াহুকে। গত বারো বছর ধরে তিনি এই পদে ছিলেন। এদিন ১২০ আসনের ‘নেসেট’-এ আস্থা ভোটে ৬০-৫৯ ভোটে জয়ী হয়েছেন নাফতালি বেনেট। ইজরায়েলের ১৩তম প্রধানমন্ত্রী হিসাবে তিনি এদিনই শপথ নিয়েছেন।
  • সিরিয়ার আফরিন শহরে আল-শিফা নামের একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র হানায় ১৮ জনের মৃত্যু হল। রাষ্ট্রসঙ্ঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের অনুদানে এই হাসপাতাল চলত। কোন‌ও জঙ্গিগোষ্ঠী এই হামলা চালিয়েছে তা স্পষ্ট নয়। কুর্দিশ গোষ্ঠীকে উৎখাত করে ২০১৮ সালে আফরিন শহরের দখল নিয়ে তা সিরীয় যোদ্ধাদের হাতে তুলে দিয়েছিল তুরস্ক।
জাতীয়
  • ঝাড়খণ্ডে  করোনা সংক্রমণে এদিন কোনো প্রাণহানি হয়নি। করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর এই প্রথম এই ঘটনা ঘটল। দেশে এদিন ৮০,৮৩৪ জন সংক্রমিত হয়েছেন যা গত ৭১ দিনে সর্বনিম্ন। পশ্চিমবঙ্গে এদিন ৩,৯৮৪ জন সংক্রমিত হয়েছেন। গত বছর করোনার প্রথম ঢেউ চলার সময় রাজ্যে সর্বোচ্চ ৪,১৫৭ জন দৈনিক সংক্রমণের ঘটনা ঘটেছিল। সংক্রমণ কমায় দিল্লিতে অধিকাংশ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হল।
  • হাসপাতালে ৭৬ বছর বয়সে প্রয়াত হলেন জিওনা চানা।  মিজোরামের সেরাচিপ জেলার বাক তোয়াং গ্রামের এই বাসিন্দাকে দেখতে দেশ বিদেশের পর্যটকরা ভিড় করতেন। তাঁর ৩৯ জন স্ত্রী ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধূ ও ৩৩ জন নাতি-নাতনি। বিশ্বের বৃহত্তম যৌথ পরিবারটি বাস করে একটি চারতলা বাড়ির ১০০ ঘরে। জিওনার বাবা ‘চানা পাওল’ নামে একটি নতুন ধর্মমত প্রচার করেছেন। প্রতিদিন ৬০ কেজি আলু, ৯৯ কেজি চাল লাগে এই পরিবারে।
বিবিধ
  • নামের জন্য খ্যাতিলাভ করলেন তামিলনাড়ুর এক দম্পতি। এদিন সালেমে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন তাঁরা। পাত্রীর নাম পিং মমতা ব্যানার্জি এবং পাত্রের নাম সোস্যালিজম। দুই পরিবারই রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে তাদের নামকরণ করেছিল।
খেলা
  • ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। ফাইনালে তিনি ৬-৭(৬-৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ ফলে হারালেন গ্রিসের‌ স্টেফাস্তিনা চিচিপাসকে। ২০১৬ সালের পর তিনি দ্বিতীয়বার ফরাসি ওপেন খেতাব জিতলেন। রস এমার্সন এবং রব লেভার-এর পর প্রত্যেকটি গ্র্যান্ড স্ল্যাম দু’বার জেতার কৃতিত্ব অর্জন করলেন নোভাক। এটি তাঁর ১৯তম গ্র্যান্ড স্ল্যাম। সামনে কেবল রজার ফেডেরার ও রাফায়েল নাদাল।
  • মহিলাদের ১০০ মিটার ব্যাক স্ট্রোক সাঁতারে ৫৭.৪৫ সেকেন্ড সময় করে বিশ্ব রেকর্ড করলেন অস্ট্রেলীয় সাঁতারু কেলি ম্যাকেওন।
  • করোনা সংক্রমণে জীবনাবসান হল মিলখা সিংয়ের স্ত্রী নির্মল কাউর-এর।