কারেন্ট অ‍্যাফেয়ার্স ১৭ জুন ২০২১

626
0
Current Affairs 1st July

আন্তর্জাতিক
  • মহাকাশে তিনজন মহাকাশচারী পাঠাল চিন। টানা তিন মাস তাঁরা সেখানে থেকে মহাকাশকেন্দ্র নির্মাণের কাজ চালাবেন। ২০১৬ সালের পর পুনরায় চিন মহাকাশে মানুষ পাঠাতে সমর্থ হল।
  • হংকংয়ের চিনবিরোধী সংবাদপত্র হিসাবে পরিচিত ‘অ্যাপল ডেলি’র সদর দপ্তরে পুনরায় হানা দিল পুলিশ। দৈনিকটির প্রধান সম্পাদক রায়ান ল এবং দুজন সাংবাদিক সহ পাঁচজনকে গ্রেপ্তার করা হল। বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়ে দেশের সুরক্ষাকে দুর্বল করার অভিযোগ আনা হয়েছে তাঁদের বিরুদ্ধে। পঁচিশ বছরের পুরনো এই দৈনিক। ২০১৯ সালে পত্রিকার প্রতিষ্ঠাতা জিনম লাইকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তাঁকে ২০ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।
জাতীয়
  • বিভিন্ন ধরনের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবিলায় দেশে শীর্ষস্থানে রয়েছে চণ্ডীগড়। দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ু। রাষ্ট্রীয় স্বাস্থ্যমিশন এই তথ্য জানায়। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রণজিৎ সিং সিন্ধু জানালেন, চলতি বছরের শেষ দিকে ভারতে ৫০ কোটি করোনা প্রতিষেধক পাঠাবে ওষুধ নির্মাতা কোম্পানি ফাইজার। নীতি আয়োগের সদস্য ভি কে পল  দাবি করেছেন, এ বছরের মধ্যেই ৫৫ কোটি কোভ্যাক্সিন, ৭৫ কোটি কোভিশিল্ড, ১৬ কোটি স্পুটনিক, ৩০ কোটি বায়োলজিক্যাল ই এবং ৫ কোটি ক্যাডিলা ডোজ প্রস্তুত হয়ে যাবে। নির্দিষ্ট সময়ের ব্যবধানে একজন নাগরিককে দুটি ডোজ দিলে তবে টিকাকরণ সম্পূর্ণ হয়। এদিকে দেশে সক্রিয় রোগীর সংখ্যা কমে হয়েছে‌ ৮,২৬,৭৪০।
বিবিধ
  • মাইক্রো সফ্টের চেয়ারম্যান নিযুক্ত হলেন সত্য নাদেলা। ২০১৪ সালে তিনি সংস্থার সিইও নিযুক্ত হয়েছিলেন।
  • সিবিএসই ও দ্বাদশ শ্রেণির মূল্যায়ন প্রকাশ করা হল। এ ক্ষেত্রে তাদের দশম শ্রেণির বোর্ড পরীক্ষার শ্রেষ্ঠ তিনটি বিষয়ের ফল এবং একাদশ, দ্বাদশের অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর যথাক্রমে ৩০ , ৩০ ও ৪০ শতাংশ করে নিয়ে চূড়ান্ত ফল নির্ধারণ করা হবে।
খেলা
  • ভারতের মহিলা ক্রিকেটারদের মধ্যে অভিষেক টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড করলেন শেফালি বর্মা। ব্রিস্টলেতে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫২ বলে তাঁর সংগ্রহ ৯৬ রান। তিনি ভাঙলেন চন্দ্রকান্তা কাবুলের (৭৫) রেকর্ড। একমাত্র ভারতীয় মহিলা হিসেবে অভিষেক টেস্টে ওভার বাউন্ডারি মারারও রেকর্ড করলেন শেফালি । শেফালি ও স্মৃতি মন্ধানা জুটি ভারতের ওপেনিং মহিলা জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও করলেন। ইংল্যান্ডের ৩৯৬ – ৯ রানের জবাবে ভারতের সংগ্রহ ১৮৭-৫। অভিষেক টেস্টে চার উইকেট পেলেন অফ স্পিনার স্নেহ রানা।
  • আসন্ন অলিম্পিক টেনিস প্রতিযোগিতা থেকে সরে গেলেন রাফায়েল নাদাল। অলিম্পিকে ব্রাজিলের ফুটবল দল থেকে বাদ পড়লেন নেমার দ্য সিলভা স্যান্টোশ জুনিয়রও।