কারেন্ট অ্যাফেয়ার্স ২২ জুন ২০২১

390
0
current affairs

আন্তর্জাতিক
  • সিঙ্গাপুরে গায়ত্রী মুরুগান নামে একজন ভারতীয় মহিলাকে তিরিশ বছরের কারাদণ্ড দিল সেখানকার একটি আদালত। মায়ানমারের নাগরিক একজন গৃহপরিচারিকাকে অত্যাচার করে খুনের অভিযোগে এই শাস্তি। পিয়াং ডন নামে ওই পরিচারিকাকে সেভাবে খেতেও দেওয়া হত না। খেতে না পেয়ে তার ওজন হয়ে গিয়েছিল ২৪ কেজি। ২০১৬ সালে মৃত্যু হয়েছিল পিয়াং-এর।
  • ৩০ কোটি ডলার দিয়ে ভারত-বায়োটেক সংস্থার থেকে দুকোটি ডোজ কোভ্যাক্সিন কেনার জন্য চুক্তি করেছিল ব্রাজিল প্রশাসন। হাইড্রক্সি ক্লোরোকুইন কেনার জন্যই চুক্তি করা হয়েছিল। চুক্তির আট মাস পরও তার কোনোটাই ব্রাজিলে পৌঁছায়নি। এই ঘটনায় তদন্ত চালিয়ে ছিল সেখানকার সংসদীয় কমিটি। তার রিপোর্ট প্রকাশিত হল। সেখানে এই বিষয়টিকে দুর্নীতি বলে অভিহিত করা হয়েছে। অভিযোগ অস্বীকার করল জাইর বোলসোনারো প্রশাসন।
জাতীয়
  • দেশের তিন রাজ্যের ২২ জন রোগী করোনা ভাইরাসের অতি সংক্রামক ডেল্টা স্ট্রেনে সংক্রমিত। মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশে চিহ্নিত ওই স্ট্রেন গোড়াতেই রুখে দেওয়ার জন্য সতর্কতামূলক ব্যবস্থা নিতে রাজ্য তিনটিকে চিঠি লিখল কেন্দ্রীয় সরকার। এদিকে বর্তমান পরিস্থিতিতে স্কুল খোলা সম্ভব নয় বলে জানালেন (স্বাস্থ্য) সদস্য বিনোদ পল।
  • সবথেকে বেশি সন্তানের জনক-জননীকে এক লক্ষ টাকা পুরস্কারের সিদ্ধান্ত জানালেন রবার্ট রোমানিয়া রইতে। মিজো জনজাতির ক্রমহ্রাসমান জন্মহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে এই পুরস্কার ঘোষণা করলেন তিনি।
বিবিধ
  • জুলাই মাসে চিনে বসবে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪৪তম অধিবেশন। এদিন তার খসড়া রিপোর্ট প্রকাশ করল ওই কমিটি। সেখানে ‘গ্রেট বেরিয়ার দ্বীপ’ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। কার্বন নিঃসরণ নিয়ে অস্ট্রেলিয়া উদাসীন বলে বলা হয়েছে, ২৩০০ কিমি প্রবাল প্রাচীর ক্ষতিগ্রস্ত হয়েছে। একে ‘বিপন্ন’ তালিকায় অন্তর্ভুক্ত রাখার প্রস্তাব রাখা হল ওই রিপোর্টে। প্রসঙ্গত, বর্তমান ওয়ার্ল্ড হেরিটেজ কমিটিতে রয়েছে ১২টি দেশ। তার চেয়ারম্যান চিন। বিশ্বের ৮৩টি ঐতিহ্যস্থলের বিপদের দিক থেকে চোখ সরিয়ে কেবল অস্ট্রেলিয়াকেই নিশানা করা হচ্ছে‌ বলে অভিযোগ করল অস্ট্রেলিয়া। প্রসঙ্গত, গত দু বছর ধরে দুদেশের মধ্যে সম্পর্কের ক্রমাগত অবনতি হয়েছে।
খেলা
  • সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ম্যাচের চতুর্থ দিনে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস ২৪৯ রানে শেষ হল। জীবনের শেষ টেস্টে ব্র্যাড ওয়াটলিং করলেন এক রান। ভারতের হয়ে মহম্মদ শামি চার এবং যশপ্রীত বুমরাহ তিন উইকেট নিলেন। ভারত দ্বিতীয় ইনিংসে দুই উইকেট হারিয়ে ৬৪ রান করল।
  • কোপা আমেরিকায় আর্জেন্টিনা ১-০ গোলে পরাস্ত করল প্যারাগুয়েকে। ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে হারার পর টানা ১৬ ম্যাচ অপরাজিত রয়েছে আর্জেন্টিনা। দেশের হয়ে ১৪৭ ম্যাচ খেলে হাভিয়ের মাসচেরানোর নজির স্পর্শ করলেন লিওনেল মেসি।