কারেন্ট অ্যাফেয়ার্স ২১ ফেব্রুয়ারি ২০২৪

109
0
Current Affairs 21st February

আন্তর্জাতিক
  • পাকিস্তানে পিপিপি, পিএমএল(এন) এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান নামক তিনটি দল ও আরো কয়েকটি ছোট দল মিলে জোট সরকার গড়ার চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছল। ২৬৬ আসনের আইনসভায় তাদের মোট আসন সংখ্যা ১৫০ এর বেশি। এই জোটকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট দ্বিতীয় দফা। এর আগে ২০২২ সালে ইমরান খানকে সরিয়ে এই জোট ক্ষমতায় এসেছিল। তখন সেই জোটের নাম ছিল পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট। তারা ১৬ মাস ক্ষমতায় ছিল। এই সময়ে পাকিস্তান অর্থনৈতিক দিক থেকে চূড়ান্ত সংকটে পড়েছিল।
  • যথাযথ মর্যাদায় পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এদিন বাংলাদেশে ঢাকার ভাষা শহীদ মিনারে সবথেকে বড় অনুষ্ঠানটি হয়েছে। প্রসঙ্গত, ১৯৫২ সালে ঢাকাতে এই দিনে ভাষা নিয়ে আন্দোলনকারীদের ওপর গুলি চালিয়েছিল পুলিশ। উর্দু নয়, মাতৃভাষা হিসাবে বাংলাই ব্যবহার করতে দিতে হবে, এই দাবিতে শহীদ হয়েছিলেন বেশ কয়েকজন। তারপর থেকে ২১ ফেব্রুয়ারি এক আলাদা মাত্রা পেয়েছে বাংলাদেশে। পরবর্তীকালে রাষ্ট্রসংঘ এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে।
জাতীয়
  • ভারত সফরে এসেছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস। এদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হলো তাঁর । সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে দু দেশের মধ্যে।
  • সামনের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আক্রমণের দু বছর পূর্ণ হবে। এখনো রাশিয়া ইউক্রেন যুদ্ধ চলছে সমান তালে। যদি এই যুদ্ধে মধ্যস্থতাকারী হিসেবে ভারতকে চাওয়া হয় তাহলে ভারত রাজি। একটি জার্মান দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করলেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয় শঙ্কর।
খেলা
  • বিশ্ব টেবিল টেনিসের প্রি কোয়ার্টার ফাইনালে ভারতের মেয়েরা হেরে গেল চিনা তাইপেই দলের কাছে। ভারতের পক্ষে ফল ১-৩। অন্যদিকে ভারতের পুরুষ দল ০-৩ ব্যবধানে হেরে গেল দক্ষিণ কোরিয়ার কাছে।
  • অনূর্ধ্ব ২৩ সি কে নাইডু ট্রফিতে রেলওয়েজের বিরুদ্ধে অন্ধপ্রদেশের হয়ে ব্যাট করতে নেমে এক ওভারে ছটি ওভার বাউন্ডারি মারার রেকর্ড স্পর্শ করলেন ভামোশি কৃষ্ণ।
বিবিধ
  • ভারতের আইন জগতের কিংবদন্তি তথা সংবিধান বিশেষজ্ঞ ফলি নরিম্যান (৯৫) প্রয়াত হলেন। ১৯২৯ সালে রেঙ্গুনে জন্ম হয়েছিল তাঁর ।বোম্বে হাইকোর্টে কর্মজীবন শুরু করেছিলেন ১৯৫০ সালে। ১৯৭১ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী হন। ১৯৭২ সালে ভারতের অতিরিক্ত জেনারেল হয়েছিলেন। ১৯৭৫ সালে জরুরি অবস্থা জারি হওয়ার পর তিনি পদত্যাগ করেন। তিনি পদ্মশ্রী, পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং গ্রুবের অ্যাওয়ার্ড পেয়েছিলেন।
  • অল ইন্ডিয়া রেডিও এর বিখ্যাত ঘোষক আমিন সায়ানি (৯১) প্রয়াত হলেন। ৫৪ হাজারের বেশি রেডিও অনুষ্ঠানে তিনি তাঁর কন্ঠ ব্যবহার করেছেন। পাঁচ দশকের বেশি সময় ধরে ভারতের রেডিও শ্রোতাদের নিজের কন্ঠে মুগ্ধ করে রেখেছিলেন তিনি।