কারেন্ট অ্যাফেয়ার্স ২২ ফেব্রুয়ারি ২০২৪

102
0
Current affairs 22nd February
Courtesy: NDTV.com

আন্তর্জাতিক
  • মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় ছাত্রী জাহ্নবী কান্দুলার মৃত্যুর ঘটনায় উপযুক্ত প্রমাণের অভাবে মার্কিন পুলিশ অফিসার কেভিন ডেভকে বেকসুর খালাস করল কিং কাউন্টির আদালত। এক বছর আগে কেভিনের গাড়িতেই ধাক্কা লেগে মৃত্যু হয়েছিল ওই ছাত্রীর। সেই সময়ে ওই  মৃত্যু নিয়ে রসিকতা করেছিলেন আর এক পুলিশ অফিসার ড্যানিয়েল অডারার।
  • ভারতের উদ্বেগ বাড়িয়ে মলদ্বীপের রাজধানী মালে পৌঁছল চিনের অনুসন্ধানী জাহাজ জিয়াং ইয়াং হং ০৩। ভারতের আশঙ্কা, গবেষণার নামে মহাসাগরের গভীর খাত বরাবর ডুবো জাহাজ চলাচলের মানচিত্র নির্মাণ করতে চলেছে ওই জাহাজ।
  • তালিবান রয়েছে তালিবানেই। এদিন কাবুলে দুজন খুনের আসামিকে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হলো। এই মৃত্যুদণ্ড কার্যকর করা হলো কাবুলে একটি ফুটবল স্টেডিয়ামে। সেখানে উপস্থিত ছিলেন তালিবানের সর্বোচ্চ নেতা হায়বাতুল্লা আখুন্দাজা।
জাতীয়
  • এনসিপি ভেঙে নতুন দল করেছিলেন অজিত পাওয়ার। যদিও দলের অধিকাংশ সমর্থক তাঁর পক্ষে থাকায় তিনি এনসিপি নাম ও প্রতীক ব্যবহারের অধিকার পেয়েছেন ভারতের নির্বাচন কমিশনের কাছ থেকে। এরপর গত ৭ ফেব্রুয়ারি নতুন প্রতীকের জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন জানান এনসিপি’র প্রতিষ্ঠাতা শারদ পাওয়ার। তাঁর আবেদন মেনেই এদিন নতুন প্রতীক দেওয়া হল ওই গোষ্ঠীকে। সেখানে একজন ব্যক্তিকে সিঙ্গা বাজাতে দেখা যাচ্ছে। মহারাষ্ট্রে এই বাদ্যযন্ত্র  তুতারি বা তুরহা নামে পরিচিত।
  • মেইতেই সম্প্রদায়কে তফশিলি উপজাতি হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য মনিপুর হাইকোর্ট রায় দিয়েছিল ২০২৩ সালের ২৭ মার্চ। এই রায়ের একটি অনুচ্ছেদ মুছে দেওয়ার সিদ্ধান্ত নিল মনিপুর হাইকোর্ট। রায়ের ১৭(৩) নম্বর অনুচ্ছেদ আর গ্রাহ্য করা হবে না বলে নিজেদের রায় সংশোধন করে নেওয়া হলো। প্রসঙ্গত, এই নির্দেশের পরেই মনিপুরে কুকি ও মেইতেই সম্প্রদায়ের মধ্যে অশান্তির আগুন জ্বলে উঠেছিল।
খেলা
  • ডিএসএল প্রতিযোগিতায় জামশেদপুর এফসি ২-১ গোলে হারিয়ে দিল ইস্টবেঙ্গলকে, তারা উঠে এলো লিগ টেবিল-এর ষষ্ঠ স্থানে।
  • সন্তোষ ট্রফির ম্যাচে মহারাষ্ট্র ৩-১ গোলে হারিয়ে দিল মিজোরামকে। দিল্লি-কর্ণাটক এবং মনিপুর-রেলওয়ে ম্যাচ শেষ হলো অমীমাংসিতভাবে।
বিবিধ
  • ভারতের ১০ জন যুবককে চাকরির নাম করে যুদ্ধে পাঠানো হয়েছে। বিদেশে চাকরির জন্য এই যুবকদের থেকে মোটা টাকা নিয়েছিল এজেন্টরা। তারা জানতো রাশিয়ায় চলেছে কাজ করতে। কিন্তু বাস্তবে দেখা গেল রাশিয়ার বেসরকারি সেনা সংস্থা ওয়াগনার গ্রুপের হয়ে তাদের যুদ্ধ করতে হচ্ছে ইউক্রেনের বিরুদ্ধে।
  • ভারতে পর্যটনে এসে তুষার ধসে মৃত্যু হল একজন রুশ পর্যটকের। কাশ্মীরের খিলানমার্গে তুষার ধসের কারণে এই দুর্ঘটনা ঘটে। স্কিয়িংয়ের জন্য সেখানে গিয়েছিলেন সাতজন। তাঁদের মধ্যে ৬ জনকে অবশ্য নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে।