কারেন্ট অ্যাফেয়ার্স ২৩ মে ২০২৪

84
0
Current Affairs 23rd May

আন্তর্জাতিক
  • ব্রিটেনে সাধারণ নির্বাচন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী ঋষি সুনক। আগামী ৪ জুলাই এই সাধারণ নির্বাচন সম্পন্ন হবে বলে তিনি জানিয়েছেন। প্রসঙ্গত নির্ধারিত সূচি মেনে অক্টোবর মাসে এই নির্বাচন হওয়ার কথা ছিল। সাম্প্রতিক কিছু নির্বাচনে শাসক দল কনজারভেটিভ পার্টি খারাপ ফল করেছে। ব্রিটেনে গত চোদ্দ বছর ধরে একটানা ক্ষমতায় রয়েছে কনজারভেটিভ পার্টি। এবার সেই চিত্র বদলের ডাক দিয়েছেন বিরোধী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার গিলিংহ্যাম।
  • বাংলাদেশের সাংসদ আনোয়ারুল আজিম হত্যাকাণ্ডের রহস্য উন্মোচিত হয়েছে। বাংলাদেশে ঝিনাইদহ চার আসনের পরপর তিনবারের বিজয়ী ওই সাংসদ তথা ব্যবসায়ীকে পরিকল্পনামাফিক খুন করা হয়েছে বলে জানিয়েছে সিআইডি।
  • এই ঘটনায় জিহাদ হাওলাদার নামে একজনকে গ্রেফতার করা হয়েছে সিআইডির তরফে। সে মুম্বইয়ের বাসিন্দা হলেও আদতে বাংলাদেশের নাগরিক। সে সাংসদের মৃতদেহ টুকরো টুকরো করে কেটেছিল বলে জানা গেছে। এই ঘটনার মূল ষড়যন্ত্রকারী বাংলাদেশেরই নাগরিক তথা সাংসদের বাল্যবন্ধু এবং ব্যবসার অংশীদার আখতারুজ্জামান শাহীন। যারা অস্ত্র দিয়ে খুন করেছে ওই সাংসদকে, সেই তিনজনকেও ঢাকায় গ্রেফতার করা হয়েছে।
জাতীয়
  • তাপপ্রবাহে পুড়ছে উত্তর ভারত। দিল্লি, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানায় দিনের সর্বোচ্চ উষ্ণতা উঠে যাচ্ছে চল্লিশ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। অথচ একই সময়ে দক্ষিণ ভারত ভাসছে বৃষ্টিতে। কেরল, কর্নাটক, তামিলনাড়ুতে প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে চারজনের। প্রবল বৃষ্টির কারণে বেঙ্গালুরু বিমানবন্দরে কিছুক্ষণের জন্য বিমান ওঠানামা বন্ধ হয়ে গিয়েছিল।
  • মহারাষ্ট্রে একটি কারখানায় বয়লার বিস্ফোরণে নিহত হলেন ৮ জন। এই ঘটনায় গুরুতর জখম হয়েছেন অন্তত ৬০ জন শ্রমিক। স্থানের ডম্বিভ্যালিতে একটি রাসায়নিক তৈরির কারখানায় এই ঘটনা ঘটে।
খেলা
  • এদিন ৩৭ বছরে পা রাখলেন টেনিস তারকা নোভাক জোকোভিচ। আর জন্মদিনের দিনই এটিপি ট্যুরে ১১০০ তম ম্যাচ জিতলেন তিনি। জেনেভা উপায় ফাইনালে উঠলেন নোভাক।
  • টি-টোয়েন্টি ক্রিকেটে চমকে দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। পরপর দুটি টি-টোয়েন্টি ম্যাচে তারা হারিয়ে দিল বাংলাদেশকে।
  • দ্বিতীয় ভারতীয় পর্বতারোহী হিসেবে শেরপার সাহায্য ছাড়া এবং অক্সিজেন ব্যবহার না করে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহন করলেন স্কালজাং রিংগিং। ৪২ বছরের এই পর্বতারোহী লাদাখের বাসিন্দা। এর আগে তিনি প্রথম ভারতীয় হিসেবে শেরপা ও অক্সিজেন সিলিন্ডার ছাড়াই অন্নপূর্ণা এবং লোটসে শৃঙ্গে আরোহন করেছিলেন।
বিবিধ
  • বোয়িং স্টারলাইনার সংস্থার তৈরি মহাকাশযান চড়ে জুন মাসের প্রথমেই আরো এক মহাকাশচারীর সঙ্গে মহাকাশে পাড়ি দিতে চলেছেন সুনীতা উইলিয়ামস। ভারতীয় বংশোদ্ভূত তথা মার্কিন নাগরিক সুনীতা এই নিয়ে তৃতীয়বার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাড়ি দিচ্ছেন। এই বেসরকারি সংস্থার উদ্যোগেই গত কয়েকদিন আগে মহাকাশে রওনা দেওয়ার কথা ছিল সুনীতার যা শেষ মুহূর্তে যান্ত্রিক ত্রুটির কারণে স্থগিত হয়ে যায়।
  • গত ২২ মে তারিখে দেশে বিদ্যুতের চাহিদা ছিল ২৩৫.০৬ গিগাওয়াট। এই মরসুমে এটাই সবথেকে বেশি বিদ্যুতের চাহিদা।
  • কলকাতা মেট্রো রেলে ব্যবহারের জন্য ১৬ টি কোচ এসে পৌছল কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরে। চিন থেকে একটি বিশাল জাহাজে ওই রেকগুলি এসে পৌঁছেছে। রেকগুলির প্রতিটির ওজন ৪৮ টন।