কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২৩

361
0
Current Affairs 3rd June

আন্তর্জাতিক
  • প্রবাসী বাঙালি দম্পতি অনুরূপ ভট্টাচার্য ও সাগরিকা চক্রবর্তীর সন্তানকে তাঁদের কাছ থেকে কেড়ে নিয়েছিল নরওয়ের শিশু সুরক্ষা কমিশন। তাদের দাবি ছিল, উপযুক্তভাবে তাঁরা সন্তান পালন করতে ব্যর্থ। এই ঘটনা নিয়ে তৈরি হয়েছে “মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে” চলচ্চিত্র। এবার অনুরূপ ঘটনার খোঁজ মিলল জার্মানিতে। এখানেও ঘটনার শিকার এক ভারতীয় দম্পতি। তাঁরা হলেন ভবেশ শাহ ও তাঁর স্ত্রী ধারা শাহ। তাঁদের ছোট্ট মেয়ে আরিহা সাহুকে তাঁদের কাছ থেকে কেড়ে পালক মাতা পিতার হেফাজতে পাঠিয়েছে জার্মানির শিশু সুরক্ষা কমিশন। ২০২১ সালে এই ঘটনার সময় তার ব্য ছিল ৭ মাস। এখনও তাকে ফেরত পাননি তাঁরা। সুবিচারের আশায় শাহদম্পতি দেশে ফিরে ভারতের বিদেশ মন্ত্রকের দ্বারস্থ হয়েছেন। তাঁরা অবিলম্বে সন্তানের অধিকার ফিরে পেতে চেয়েছেন। এ বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নিতে ভারতে অবস্থিত জার্মানি রাষ্ট্রদূতকে চিঠি দিলেন দেশের ১৯ টি রাজনৈতিক দলের ৫৯ জন সাংসদ।
  • গোটা বিশ্বের নজর কাড়তে শেষ পর্যন্ত অনশনের পথ বেছে নিলেন হ্যানিবল। লিবিয়ার প্রবাদপ্রতীম রাষ্ট্রনায়ক প্রয়াত মুয়াম্মার গদ্দাফির ছেলে তিনি। লিবিয়ায় গদ্দাফির শাসন শেষ হওয়ার পর তাঁকে সিরিয়ায় পালাতে হয়েছিল। সেখানে তিনি রাজনৈতিক শরণার্থী হিসেবে আশ্রয় পেয়েছিলেন। এরপর সেখান থেকে অপহরণ করে তাঁকে নিয়ে যাওয়া হয় লেবাননে। গত সাত বছর ধরে লেবাননের বেইরুটে কারাবন্দি রয়েছেন তিনি। তাঁর প্রশ্ন, একজন রাজনৈতিক শরণার্থীকে এইভাবে বিনা বিচারে আটকে রাখা যায় কি?
জাতীয়
  • ওড়িশার বালেশ্বরে বাহানাগা বাজার স্টেশনের কাছে ২ জুন সন্ধ্যার রেল দুর্ঘটনাকে ভারতে শতাব্দীর মর্মান্তিক দুর্ঘটনা বলে চিহ্নিত করা হচ্ছে সংবাদমাধ্যমে। এই দুর্ঘটনায় অন্তত ২৮৮ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। জখম হয়েছেন নয় শতাধিক যাত্রী। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। রেলের প্রাথমিক তদন্তে জানা গেছে, ২ জুন সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট ২৮ সেকেন্ডে দুর্ঘটনার মুহূর্তে শালিমার থেকে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেসের গতিবেগ ছিল ঘন্টায় ১২৮ কিলোমিটার। এই দুর্ঘটনায় করমন্ডল এক্সপ্রেস, হাওড়ামুখী যশোবন্তপুর এক্সপ্রেস এবং একটি মালগাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। করমন্ডল এক্সপ্রেসের ২৩ টি কামরার মধ্যে কুড়িটি কামরা দুমড়ে মুছে গিয়েছে। মৃতদের মধ্যে ৩৯ জন পশ্চিমবঙ্গের বাসিন্দা। উদ্ধার কার্য এখনও চলছে উদ্ধার কার্যে সেনাবাহিনীর সঙ্গে হাত মিলিয়েছেন স্থানীয় মানুষজন।
  • উচ্চ আদালত কোষ্ঠী বিচারের নির্দেশ দিয়েছে শুনে স্বতঃস্ফূর্তভাবে মামলা করে সেই নির্দেশে স্থগিতাদেশ জারি করল সুপ্রিমকোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি পঙ্কজ মিঠাল বিশেষ অবসরকালীন বেঞ্চ বসিয়ে এলাহাবাদ হাইকোর্টের একটি নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করেন। ঘটনার সূত্রপাত প্রতিশ্রুতি সত্ত্বেও বিবাহ না করা নিয়ে। এক্ষেত্রে অভিযোগকারিনীকে মাঙ্গলিক বলে তিনি বিবাহ করছেন না বলে আদালতকে জানিয়েছিলেন অভিযুক্ত। এই ঘটনা শোনার পর এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি ব্রিজরাজ সিং নির্দেশ দিয়েছিলেন উভয়ের কোষ্ঠী পেশ করতে। এরপর অভিযোগকাহিনী আদৌ মাঙ্গলিক কিনা তা বিচার করতে তিনি নির্দেশ দিয়েছিলেন লখনৌ বিশ্ববিদ্যালয়ের জ্যোতিষ বিভাগের প্রধানকে।মূল মামলা হাইকোর্টে রেখে কেবলমাত্র এই জ্যোতিষ বিষয়ক রায়ের নির্দেশনামায় স্থগিতাদেশ জারি করল সর্বোচ্চ আদালত।
খেলা
  • এফ এ কাপ ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল ম্যাঞ্চেস্টার সিটি। তারা এই নিয়ে সপ্তম বার এফ এ কাপ জিতল। এর আগে শেষবার তারা ২০১৮-১৯ মরশুমে এই খেতাব জিতেছিল। ২০২৩ সালে ইংলিশ প্রিমিয়ার লিগ জেতার পর এটি তাদের দ্বিতীয় মুকুট। এ দিন ম্যাঞ্চেস্টার ডার্বিতে তারা ফাইনাল ম্যাচে ২-১ গোলে হারিয়ে দিল চিরপ্রতিদ্বন্দ্বী ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। এদিন খেলা শুরুর মাত্র ১২ সেকেন্ডের মধ্যেই গোল করেন ম্যাঞ্চেস্টার সিটির ইকেই গুন্দোয়ান। এফ এ কাপের ফাইনালে এটি দ্রুততম গোল। এর আগে ২০০৯ সালে চেলসির বিরুদ্ধে এভারটনের স্ট্রাইকার লুইসের ২৫ সেকেন্ডে করা গোল ছিল দ্রুততম।
  • হকি প্রো লিগে ভারত ৪-২ গোলে হারিয়ে দিল গ্রেট ব্রিটেনকে। নির্ধারিত সময়ে ম্যাচ অমীমাংসিত থাকার ফলে পেনাল্টি স্যুট আউটে ম্যাচের নিষ্পত্তি হয়।
  • মহিলাদের জুনিয়র এশিয়া কাপ হকি প্রতিযোগিতায় ভারত ২২-০ গোলে হারিয়ে দিল উজবেকিস্তানকে। ভারতের পক্ষে জোড়া হ্যাটট্রিক করলেন অন্নু।
  • থাইল্যান্ড ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতার সেমিফাইনালে থাইল্যান্ডেরই কুনলাভুট ভিডিটসারনের কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিলেন ভারতের লক্ষ্য সেন।
বিবিধ
  • পূর্ব নির্ধারিত সূচি মেনে এদিনই বিশ্ব ব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসাবে কার্যভার বুঝে নিলেন অজয় বঙ্গা। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক যিনি এই সম্মানজনক পদে বসলেন। এর আগে তিনি মাস্টারকার্ডের সিইও ছিলেন। এই পদে বঙ্গা থাকবেন পাঁচ বছর।