কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ নভেম্বর ২০২০

133
0

আন্তর্জাতিক

  • নির্বাচিত জনপ্রতিনিধির স্বীকৃতি বাতিল করা নিয়ে হংকংয়ের ঘটনার প্রতিবাদে বিবৃতি দিলেন মার্কিন যুক্তরষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের বিদেশমন্ত্রীরা। প্রসঙ্গত, চিনা সংসদ সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় স্বার্থে আইনসভায় নির্বাচিত জনপ্রতিনিধিদের স্বীকৃতি খারিজ করতে পারবে হংকং প্রশাসন। তারপরই আইন সভার সদস্যকে ক্ষমতাচচ্যুত করেছে হংকং।
  • সন্ত্রাসে আর্থিক মদতের মামলায় জাকাত উদ দাওয়ার প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে ১০ বছরের কারাদণ্ড দিল পাকিস্তানের লাহোরে অবস্থিত সন্ত্রাসদমন শাখা।
  • পাকিস্তান, তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, সোমালিয়া প্রভৃতি ১৪টি দেশের ভিসা স্থগিত রাখল আরব আমিরশাহি। করোনা প্রতিরোধে এই সিদ্ধান্ত বলে জানা গেছে। বিশ্বে মোট করোনা সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ৫,৭০,২৬,৫০৭। প্রাণহানি হয়েছে ১৩,৬২,০১৩ জনের।

 

জাতীয়

  • দেশে ২৪ ঘণ্টায় করোনায় ৪৫,৫৭৬ জন সংক্রমিত হয়েছেন। শুধু দিল্লিতেই গত ১৫ দিনে এক লক্ষ মানুষ সংক্রমিত হয়েছেন। করোনা নিয়ন্ত্রণে ব্যবস্থা না নেওয়ায় কেজরিওয়াল সরকারকে কঠোর ভাষায় ভর্তসনা করল দিল্লি হাইকোর্ট। এদিকে করোনার প্রকোপ বাড়ায় ২৩ নভেম্বর পর্যন্ত কার্ফু জারি করা হল আমেদাবাদে। দেশে করোনায় প্রাণহানির সংখ্যা বেড়ে হল ১,৩১,৫৭৮।
  • শপথ নেওয়ার তিন দিনের মধ্যে ইস্তফা দিলেন বিহারের শিক্ষামন্ত্রী মেওয়লাল চৌধুরী। বিহার কৃষি বিশ্ববিদ্যালয়ের উপচার্য থাকাকালীন ২০১৭ সালে নিয়োগ বিতর্কে মামলা হয়েছিল তাঁর বিরুদ্ধে। সেই সময়ে জেডি (ইউ) থেকে তাঁকে সাসপেন্ড করা হয়েছিল।

 

বিবিধ

  • ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস, বিডিএস পরীক্ষার কিছু আসন কোভিড যোদ্ধাদের সন্তানদের জন্য সংরক্ষিত রাখার সিদ্ধান্ত হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।
  • রাতারাতি সংবাদ শিরোনামে চলে এলেন ইন্দোনেশিয়ার জোসুয়া হুতাগোলুং। সুমাত্রার কাছে একটি গ্রামে থাকেন জোসুয়া। তিনি কফিন কারখানার কর্মী। গত অগস্ট মাসে উল্কাপাতে তাঁর টিনের চাল ভেঙে যায়। ২ কেজি ১০০ গ্রাম ওজনের উল্কাটি সংগ্রহ করেছে অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি। এ জন্য জোসুয়া পেয়েছেন প্রায় ১০ লক্ষ পাউন্ড। ভরতীয় মুদ্রায় ৯ কোটি ১০ লক্ষ টাক। এই উল্কাটি প্রায় ৫৫০ কোটি বছরের পুরনো প্রস্তর।

 

খেলা

  • আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারাল ভারত। নতুন পয়েন্ট বণ্টনের হিসাবে প্রথম তিনটি স্থান পেল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত। ২০১৬ সালের অক্টোবর মাস থেকে শীর্ষস্থানে ছিল ভারত।
  • উয়েফা নেশনস লিগের মূলপর্বে খেলা নিশ্চিত করল ইতালি ও বেলজিয়াম।

 

লাইভ টিভি দেখুন:https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল