কারেন্ট অ্যাফেয়ার্স ৪ জুন ২০২৩

367
0
Current Affairs 4th June

আন্তর্জাতিক
  • সিঙ্গাপুরে অনুষ্ঠিত হলো বার্ষিক সাংগ্রি লা সম্মেলন। ৪৯টি দেশের প্রায় ৬০০ প্রতিনিধি এই নিরাপত্তা বিষয়ক সম্মেলনে যোগ দিয়েছিলেন। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ন্যাটোর অনুরূপ সামরিক জোট গড়ার একটি প্রস্তাব উঠে এসেছে এই বৈঠক থেকে। তবে চিন এই উদ্যোগের বিরোধিতা করেছে।
  • রাষ্ট্রসঙ্ঘের একটি সমীক্ষায় পাকিস্তান ও আফগানিস্তানে অর্থনৈতিক সংকট নিয়ে আরো আশংকার ইঙ্গিত দেওয়া হয়েছে রাষ্ট্রসঙ্ঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন এফএও এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ডব্লু এফ পি একটি রিপোর্টে জানিয়েছে আফগানিস্তানে বর্তমানে
জাতীয়
  • ওড়িশার বালেশ্বরে বাহানাগা বাজার রেল স্টেশনের কাছে ২ জুন সন্ধ্যার রেল দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২৭৫ জন বলে জানালো ওড়িশা সরকার। এই ঘটনায় আহত হয়েছেন ১১৭৫ জন। এই ট্রেন দুর্ঘটনার পিছনে অন্তর ঘাট থাকতে পারে বলে মনে করা হচ্ছে। ইন্টারলকিং এবং পয়েন্ট মেশিনে পরিবর্তন করার জন্য এতবড় দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলেও অনুমান করা হচ্ছে। গোটা বিষয়টি অনুসন্ধানের জন্য সিবিআই তদন্তের নির্দেশ দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
  • বিহারে পুনরায় একটি নির্মীয়মান সেতু নদীতে ভেঙে পড়লো।২০১৪ সালে ভাগলপুরে চার লেনের এই সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সুলতানগঞ্জ ও খাগারিয়া জেলার মধ্যে সংযোগকারী সেতুটি এদিন পুরোটাই ভেঙে পড়লো গঙ্গায়। বিহারে দু’বছর আগে বুড়িগণ্ডক নদীতে একটি নির্মীয়মান সেতু ভেঙে পড়েছিল।
খেলা
  • স্পেন ছেড়ে সৌদি আরবে চলে যাচ্ছেন আর এক প্রবাদপ্রতীম ফুটবলার করিম বেনজেমা। মাত্র ২১ বছর বয়সে ২০০৯ সালে লিও থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন তিনি। গত ১৪ বছর ধরে তিনি ছিলেন রিয়াল মাদ্রিদের অন্যতম তারকা ফুটবলার। এই দীর্ঘ সময়ে তিনি রিয়ালের হয়ে ৬৪৮টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৩৫৪টি। রিয়ালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ৪৫০টি গোলের পরই তিনি সর্বোচ্চ গোলদাত এই দীর্ঘ সময়ে রিয়ালের হয়ে তিনি ২৪ টি ট্রফি জিতেছেন। এর মধ্যে রয়েছে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি ক্লাব বিশ্বকাপ, চারটি লা লিগা, তিনটি কোপা দেল রে, এবং স্প্যানিশ সুপার কাপ তিনটি।
  • জার্মানিতে অনুষ্ঠিত জুনিয়র বিশ্বকাপ শুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড ইভেন্টে সোনা জিতল ভারত। এই ইভেন্টে দেশকে চ্যাম্পিয়ন করেন অভিনব শ এবং গৌতমি ভানট। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে রুপো জিতলেন সংযম এবং অভিনব শ।
  • কোরিয়ায় আয়োজিত অনূর্ধ্ব কুড়ি অ্যাথলেটিকস প্রতিযোগিতায় ভালো ফল করলেন ভারতের অ্যাথলিটরা। এদিন মেয়েদের ৪০০ মিটার দৌড়ে সোনা জিতলেন ভারতের রেজওয়ানা মালিক হেনা। এছাড়াও ছেলেদের ডিসকাস্ থ্রো ইভেন্টে সোনা জিতলেন ভারতের ভরতপ্রীত সিং।
বিবিধ
  • প্রয়াত হলেন হিন্দি চলচ্চিত্রের একসময়ের ডাকসাইটে অভিনেত্রী সুলচনা লটকর (৯৪)। হিন্দির পাশাপাশি বহু মারাঠি চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছিলেন। তাঁর অভিনয় করা ছবির মধ্যে রয়েছে ‘হীরা’ ‘কোরাকাগজ’,’ ‘মুকাদ্দর কা সিকান্দর’, ‘কটিপতঙ্গ’, ‘প্রেম নগর, ‘জনি মেরা নাম’ প্রভৃতি। তিনি ১৯৯৯ সালে পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন।