কারেন্ট অ্যাফেয়ার্স ৪ অক্টোবর, ২০১৮

575
0
Current Affairs 4th Oct 2018

আন্তর্জাতিক

  • বন্দুকবাজের হামলা হল মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার ফ্লোরেন্সে। গুলিতে জখম হয়েছেন ৭ পুলিশ অফিসার। হামলাকারী ফ্রেডরিক হপকিন্সকে পুলিশ গ্রেপ্তার করেছে। তিনি প্রাক্তন মার্কিন সেনা বলে জানা গিয়েছে।
  • বিশ্বজুড়ে সাইবার হানা চালায় রুশ হ্যাকাররা। ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে সাইবার হামলা ২০১৭ সালে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সিতে সাইবার হামলা প্রভৃতি ঘটনায় রুশ সেনার গোয়েন্দা সংস্থা জিআরইউ দায়ী বলে দাবি করল ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার। এদিন নেদারল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছে, ব্রিটিশ সহায়তায় তারা রুশ সাইবার হানা ঠেকাতে সফল হয়েছে।

জাতীয়

  • মায়ানমার প্রশাসনের হাতে সেখানকার ৭ জন রোহিঙ্গা নাগরিককে তুলে দিল ভারত। মণিপুরের মোরে সীমান্ত দিয়ে তাদের ফেরত পাঠানো হল। এর আগে তাদের প্রত্যর্পণের বিরুদ্ধে আইনজীবী প্রশান্তভূষণের একটি আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। অবৈধ অনুপ্রবেশরে দায়ে ২০১১ সালে অসম সীমান্তে তাদের আটক করা হয়েছিল।
  • অন্তর্দেশীয় উড়ানে ‘ফেস রেকগনিশন সিস্টেম’ চালু করা হবে বলে জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী সুরেশ প্রভু। আগামী ফেব্রুয়ারি মাসে হায়দরাবাদ ও বেঙ্গালুরু বিমানবন্দরে বোর্ডিং কার্ডের পরিবর্তে এই ব্যবস্থা চালু হবে বলে তিনি জানালেন।
  • মনু শর্মা হত্যা মামলায় দোষী সাব্যস্ত মনু শর্মা ও প্রিয়দর্শিনী মাট্টু হত্যা মামলায় দোষী সাব্যস্ত সন্তোষ সিং সাজা মকুবের আবেদন জনালেও মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে তারা ছাড়া পাবে না বলে জানাল দিল্লি সরকার।

খেলা

  • অভিষেক টেস্টেই শতরান করলেন পৃথ্বী শ। এদিন রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে তিনি ৯৯ বলে শতরান সম্পূর্ণ করেন। ১৫৪ বলে ১৩৪ রান করলেন তিনি। ১৮ বছর ৩২৯ দিন বয়সে এই কীর্তি স্থাপন করলেন পৃথ্বী। শচীন তেন্ডুলকরের পর ভারতের দ্বিতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসাবে ভারতীয় টেস্ট দলে খেললেন পৃথ্বী। এদিন টেস্টের প্রথম দিনে ৪ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৩৬৪ রান।

বিবিধ

  • প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে ২.৫০ টাকা হারে দাম কমাল কেন্দ্র (এক্সাইজ ডিউটি ১.৫০ টাকা করে এবং তেল বিপণনকারী সংস্থাগুলি প্রতি লিটারে ১ টাকা করে দাম কমাল)। এনডিএ শাসিত ১১টি রাজ্য প্রতি লিটারে ২.৫০ টাকা করে কমানোর সিদ্ধান্ত জানাল।
  • আইসিআইসিআই ব্যাঙ্কের এমডি এবং সিইও পদ থেকে ইস্তফা দিলেন চন্দা কোছর। ভিডিয়ো কন কোম্পানিকে অনৈতিক ঋণ মঞ্জুর করে বিতর্কে জড়ান তিনি। পদাধিকার বলে তিনি ছিলেন উক্ত ব্যাঙ্কের এমডি-সিইও। তাঁর স্থলাভিষিক্ত হলেন সন্দীপ বক্সি। ব্যাঙ্ক কতৃর্পক্ষ এই ঘোষণা করার পরই শেয়ার বাজারে ব্যাঙ্কের শেয়ার দর ৫.৬৯ শতাংশ বৃদ্ধি পেল।