কারেন্ট অ্যাফেয়ার্স ৫ অক্টোবর ২০২০

551
0

আন্তর্জাতিক

  • নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন বললেন, তাঁরা দ্বিতীয়বারের জন্য করোনাকে জয় করলেন। এর আগে ১০২ দিন করোনা মুক্ত ছিল নিউজিল্যান্ড। আগস্টে পুনরায় সংক্রমণ ধরা পড়ায় কড়া বিধিনিষেধ জারি করা হয়েছিল। অন্যদিকে স্পেনে পুরোপুরি ও প্যারিসে আংশিক লকডাউন শুরু হল সংক্রমণ আটকাতে। একজায়গায় দুজনের বেশি জমায়েত হতে পারবেন না বলে নির্দেশিকা জারি করল ব্রিটেনও। বিশ্বে কোভিড সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ৩,৫৬,২৭,০৩৭ প্রাণহানি হয়েছে ১০,৪৪,৫১৬ জনের। এদিকে হাসপাতাল থেকে বেরিয়ে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প গাড়িতে এক পাক ঘুরে এলেন ওয়াশিংটনের রাস্তায়। খোদ রাষ্ট্রপতি এই আচরণ সম্পর্কে তাঁর চিকিৎসায় নিযুক্ত চিকিৎসক জেমস পি ফিলিপস বললেন, ‘নেহাতই পাগলামি’।
  • জার্মানির হামবুর্গ শহরে ইহুদিদের একটি অনুষ্ঠান চলাকলীন একটি সিনাগগের কাছে একজন ইহুদি যুবককে বেলচা মেরে জখম করার অভিযোগে গ্রেপ্তার করা হল এক জার্মান যুবককে।

 

জাতীয়

  • ডুবো জাহাজ বিধ্বংসী অ্যান্টি সাবমেরিন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রক্রিয়া সাফল্য পেল। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ডিআরডিও তৈরি করেছে এই ‘সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ টর্পেডো (স্মার্ট)। ওড়িশার এ পি জে আব্দুল কালাম দ্বীপ থেকে এই পরীক্ষা চালানো হয়।
  • দেশে করোনা সংক্রমণের শিখর গত সেপ্টেম্বর মাসেই পেরিয়ে এসেছে বলে দাবি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। ভারতে প্রতি ১০ লক্ষে ৮২৮টি কাভিড পরীক্ষা হচ্ছে যা হু-এর নির্দেশিকার (১৪০টি) থেকে বেশি বলে জানানো হল।

 

বিবিধ

  • ২০২০ সালে চিকিৎসাবিদ্যায় নোবেল পুরস্কার বিজয়ী হলেন হার্ভে জে অলটার, মাইকেল হাওটন এবং চার্লস এম রাইস। লিভার ক্যানসার ও লিভার সিরোসিসের কারণ হেপাটাইটিস সি ভাইরাসের সন্ধান দিয়ে এই পুরস্কার পাচ্ছেন তাঁরা। এর আগে হেপাটাইটিস বি ভাইরাস আবিষ্কার করে ১৯৭৬ সালে নোবেল পুরস্কার পেয়েছিলেন বারুচ ব্লুমবার্গ। প্রসঙ্গত, বিশ্বে এখনও প্রতি বছর ৪ লক্ষ মানুষের মৃত্যু হয় হেপাটাইটিসের সংক্রমণে।
  • শক্তিপ্রসন্ন দাস ঠাকুর (৭৩) প্রয়াত হলেন। শক্তি ঠাকুর নামেই পরিচিত ছিলেন তিনি। ‘হারমোনিয়াম’ ছবিতে প্রথম নেপথ্য শিল্পী হিসাবে আবির্ভাব হয় তাঁর। এর পর অসংখ্য বাংলা ছবিতে গান গেয়েছেন তিনি। এক সময় ক্যালকাটা ইয়ুথ কয়ারেও গান গাইতেন তিনি। কল্পতরু নাট্য দলে অভিনয় করতেন। অনেক ছবিতেও অভিনয় করেছেন শক্তি ঠাকুর। তাঁর দুই কন্যা মেহুলি ও মোনালি।
  • অভিনেতা বিশাল আনন্দ গত ৪ অক্টোবর প্রয়াত হয়েছেন। ‘চলতে চলতে’, ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘ইন্তেজার’, ‘সা রে গা মা পা’ প্রভৃতি ১১টি ছবিতে অভিনয় করেছিলেন তিনি। তাঁর আসল নাম ভীষ্ম কোহলি।
  • বিহারে আসন্ন বিধানসভা নির্বাচনে মণিকা দাস নামে একজন রূপান্তরিত মহিলাকে প্রিসাইডিং অফিসার নিযুক্ত করল নির্বাচন কমিশন। দেশে এই ঘটনা প্রথম। ২০১৬ সালে পশ্চিমবঙ্গে রিয়া সরকার নামে একজন রূপান্তরিত মহিলাকে পোলিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছিল।

 

খেলা

  • ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে নোভাক জকোভিচ স্পর্শ করলেন রাফায়েল নাদায়েল মোট ১৪ বার এই প্রতিযোগিতার শেষ আটে পৌঁছনোর নজির।
  • মহমেডান স্পোর্টিং ক্লাবের স্পন্সরার হল মার্কিন সংস্থা ‘বঙ্কারহিল’।
  • আইপিএল-এ কোনো একটি দলের (আরসিবি) হয়ে সবথেকে বেশি ম্যাচ (১৯৭টি) খেলার নজির গড়লেন বিরাট কোহলি।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল