কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ নভেম্বর, ২০২০

176
0

জাতীয়

মহারাষ্ট্র, দিল্লি, রাজস্থান, গুজরাট, কর্নাটক, উত্তরপ্রদেশ, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা সংক্রান্ত বিষয়, প্রতিষেধক বণ্টনের পরিকাঠামো নির্মাণ নিয়ে কথা হল এই বৈঠকে। এদিকে দেশে মোট ৯১,৭৭,৮৪০ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মোট প্রাণহানি হয়েছে ১,৩৪,২১৮ জনের। বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৪,৩৮,৬৬৭ জন।

দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি করতে পারে এমন ৪৩টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল সরকার।

খেলা

করোনা কবলিত পরিস্থিতিতে দীর্ঘদিন পর ক্রিকেট ফিরল ইডেন গার্ডেনসে। বেঙ্গল টি২০ চ্যালেঞ্জ প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে মোহনবাগান ১৭ রানে হারাল কাস্টমসকে।

আইএসএল-এর ম্যাচে চেন্নাইয়িন এফসি ২-১ গোলে হারাল জামশেদপুর এফসিকে।

আন্তর্জাতিক

দীর্ঘ দু’দশক ধরে অনুসন্ধানের পর কেমব্রিজ বিশ্ববিদ্যালয় জানাল যে, বিশ্ববিদ্যলয়ের গ্রন্থাগার থেকে চার্লস ডারউইনের পাণ্ডুলিপি চুরি হয়ে গিয়েছে। এরমধ্যে যুগান্তকারী ‘ট্রি অব লাইফ’ও রয়েছে। ২০০০ সালে শেষবার সেগুলি বের করে ছবি তোলা হয়েছিল।

রাশিয়ার গামালেয়া রিসার্চ সেন্টার দাবি করল, তাদের তৈরি করোনা প্রতিষেধক স্পুটনিক ভি ভ্যাকসিনের কার্যকারিতা ৯৫ শতংশ কার্যকর। দুই ডোজের এই ভ্যাকসিনের দাম পড়বে ১০ ডলার প্রতি ডোজ। এদিকে চিনের সাংহাইয়ে পুনরায় করোনা সংক্রমণ ধরা পড়েছে। বিমান বন্দর থেকে সংক্রমণ ছড়াচ্ছে ধরে নিয়ে একগুচ্ছ সতর্কতামূলক ব্যবস্থা নিল বেজিং প্রশাসন। এরই মধ্যে বিশ্বে সংক্রমিত হয়েছেন মোট ৫,৯৮,৭৯,৭৫০ জন।

বিবিধ

চিনের ওয়েলচ্যাং মহাকাশ উৎক্ষেপণ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে ‘চাঙ্গে ৫’ নামের একটি চালকবিহীন মহাকাশ যান পাঠানো হল। এই প্রথম কোনো গ্রহ বা উপগ্রহে নমুনা সংগ্রহ করতে মহাকাশ যান পাঠাল চিন।

বিশ্বের প্রভাবশালী ১০০ জন মহিলার একটি তালিক প্রকাশ করল বিবিসি। ভারতীয়দের মধ্যে প্যারা অ্যাথলিট মানসী যোশী, পরিবেশকর্মী ঋদ্ধিমা পান্ডে এবং শাহিনবাগ আন্দোলনের মুখ বিলকিস বানোর নাম রয়েছে এই তালিকায়।

 

 

Current affairs 25 nov 2020