কারেন্ট অ্যাফেয়ার্স ৫ ডিসেম্বর ২০২৩

95
0
Current Affairs 5th December

আন্তর্জাতিক
  • নতুন ভিসা নীতি ঘোষণা করলো ব্রিটেন। এই নীতিতে অভিবাসীদের সংখ্যা কমানোর ওপর জোর দেওয়া হয়েছে। বলা হয়েছে ন্যূনতম ৩৮ ৭০০ পাউন্ড বার্ষিক বেতন না হলে কেউ ব্রিটেনে যাওয়ার ভিসা পাবেন না। এতদিন তা ছিল ২৬ হাজার ২০০ পাউন্ড। ব্রিটিশ নাগরিকরাও যদি বার্ষিক ৩৮ হাজার ৭০০ পাউন্ড উপার্জন না করেন তাহলে ভিনদেশী কাউকে বিয়ে করে ব্রিটেনে  নিয়ে আসার ভিসা পাবেন না। উচ্চশিক্ষা বা গবেষণার ক্ষেত্রেও ছাত্র বা ছাত্রীরা তাদের স্বামী বা স্ত্রীকে সঙ্গে নিয়ে যাওয়ার ভিসা পাবেন না। যেসব ভিনদেশি শিক্ষার্থীরা স্নাতক স্তরের পড়াশোনা করে দু’বছর থাকার সুযোগ পেতেন এখন সেই সুযোগও আর দেওয়া হবে না। ব্রিটিশ পার্লামেন্টে এই নতুন নীতি পেশ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। প্রসঙ্গত, এবছর গত এক বছরে ব্রিটেনে ৭ লক্ষ ৪৫ হাজার অভিবাসী গিয়েছেন। নতুন নীতি কার্যকর হলে তা অন্তত তিন লক্ষ কমে যাবে।
  • রাশিয়া ইউক্রেন যুদ্ধে এখনো পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র ১১ হাজার কোটি ডলার অর্থ সহায়তা দিয়েছে। কিন্তু এবার তারা যুদ্ধের খরচে রাশ টানার ঘোষণা করল। এদিন হোয়াইট হাউস সূত্রে জানানো হয়েছে যে, তাদের অর্থ ভান্ডারে টান পড়েছে। তারা যুদ্ধের জন্য আর ইউ ফ্রেন্ডকে অর্থ সহায়তা করবে না বলে জানিয়ে দিল।
জাতীয়
  • অন্ধ্রপ্রদেশের বাপাটলার কাছে স্থল ভাগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় মিগযাউম। বঙ্গোপসাগর থেকে স্থলভাগে প্রবেশের সময় এই ঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। অন্ধপ্রদেশে ২৯ টি বিপর্যয় মোকাবেলা বাহিনী ত্রাণ ও উদ্ধারকার্যে হাত লাগিয়েছে। অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু জুড়ে এই ঘূর্ণিঝড়ে ১২ জনের প্রাণহানি হয়েছে।
  • ভারত সফরে এলেন কেনিয়ার রাষ্ট্রপতি উইলিয়াম রুটো। নয়া দিল্লিতে তিনি বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। প্রসঙ্গত ভারতের সভাপতিত্বে জি ২০ শীর্ষ সম্মেলনে আফ্রিকান ইউনিয়নকে জি ২০ গোষ্ঠীর সদস্য পদ দেওয়ার পর এই প্রথম আফ্রিকার কোন রাষ্ট্রপ্রধান ভারতে এলেন। এদিন দু’দেশের মধ্যে পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
  • রাজস্থানে রাষ্ট্রীয় রাজপুত করণী সেনার প্রধান সুখদেব সিং গোগামেদিকে গুলি করে হত্যা করল দুষ্কৃতীরা। কুখ্যাত দুষ্কৃতীগোষ্ঠী গোল্ডি ব্রার এই হত্যার দায় স্বীকার করেছে। নিজের বাড়িতেই ছিলেন তিনি। রাজস্থানের রাজধানী জয়পুরের শ্যামনগরে পরিচিত লোকের সঙ্গেই চা খেতে খেতে গল্প করছিলেন, এরপর তারাই হঠাৎ গুলি চালায়।
খেলা
  • বিজয় হাজারে ট্রফির প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছল বাংলা। পাঞ্জাবকে এদিন ৫২ রানে হারিয়ে দিল বাংলা। বাংলার অনুষ্টুপ মজুমদার অপরাজিত শত রান (১১৬ বলে ১১১ রান ) করলেন। ‘ই’ গ্রুপের শীর্ষস্থানে রয়েছে বাংলা। বাংলা ও তামিলনাড়ুর পয়েন্ট সমান। রান রেটে এগিয়ে রয়েছে বাংলা। কিন্তু পরস্পরের বিরুদ্ধে ম্যাচে বাংলা তামিলনাড়ুর কাছে পরাজিত হয়েছিল। তাই এই গ্রুপ থেকে সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছল তামিলনাড়ু।
বিবিধ
  • উদ্বোধন হলো ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়, অনিল কাপুর, মহেশ ভট্ট, সালমান খান, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা প্রমুখ।
  • দেশের বাণিজ্যিক ব্যাংকগুলি গত পাঁচটি অর্থবর্ষে ১০.৫৭ লক্ষ কোটি টাকার অনাদায়ী ঋণ মুছে ফেলেছে। এর মধ্যে বড় শিল্প সংস্থার অনাদায়ী ঋণের পরিমাণ ৫.৫২ লক্ষ কোটি টাকা। রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এই তথ্য পেশ করেছে।
  • পালিত হল বিশ্ব মৃত্তিকা দিবস। রাষ্ট্র সংঘ ২০১৭ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক মৃত্তিকা দিবস হিসাবে পালন করা করছে।