কারেন্ট অ্যাফেয়ার্স ৫ ফেব্রুয়ারি ২০২৪

80
0
Current affairs 5th February

আন্তর্জাতিক
  • চিলিতে দাবানল পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। দাবানল থামানোর জন্য সেনা নামাতে বাধ্য হয়েছে প্রশাসন। চিলির নাগরিকদের কথায়, এত ভয়াবহ দাবানল আগে কখনো দেখা যায়নি। সবথেকে খারাপ পরিস্থিতি ভালপারাইশো অঞ্চলের। চিলিতে ইতিমধ্যেই ১১২ জনের প্রাণহানি হয়েছে দাবানলে।
  • রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে প্রাণহানি থামার কোন লক্ষণই নেই। রাশিয়ার লিসিচানস্ক শহরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় এদিন ২৮ জন প্রাণ হারিয়েছেন।
জাতীয়
  • দেশের ধ্রুপদী ভাষাগুলিকে চিহ্নিত করার জন্য ভাষাতত্ত্ব বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করেছিল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। এরপর ২০০৪ সালে ভারতের ছটি ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়া হয়। সেগুলি হল সংস্কৃত, তামিল, তেলুগু, মালায়ালাম, কন্নড় এবং ওড়িয়া। এবার বাংলাকেও ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য দাবি জানালেন সাংসদ জহর সরকার। এ বিষয়ে চার খন্ডের গবেষণা পত্র সংস্কৃতি মন্ত্রকের কাছে জমা দেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, বাংলা হরফ, ব্যকরণ, বাক্য গঠন ইত্যাদি বিষয়ে বিশ্লেষণ করে প্রমাণ করা গেছে যে খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের পুরনো এই ভাষা।
  • রাঁচিতে ঝাড়খন্ড বিধানসভায় আস্থা ভোটে জয়ী হলেন মূখ্যমন্ত্রী চম্পেই সোরেন। তিনি ৮১ সদস্যের বিধানসভায় একজন মনোনীত সদস্যের সমর্থনসহ মোট ৪৭ জনের সমর্থন পেয়েছেন।
  • গত ১৯ জানুয়ারি চন্ডিগড় পুরসভার মেয়র নির্বাচনে গণতন্ত্র খুন হয়েছে বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত নবনির্বাচিত মেয়রের ডাকা বৈঠকে স্থগিতাদেশ জারি করেছে এবং মেয়র নির্বাচনের প্রিসাইডিং অফিসারকে আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছে।
খেলা
  • ১০৬ রানে বিশাখাপত্তনম টেস্ট জিতে নিল ভারত। এর আগে হায়দরাবাদ টেস্টে ভারত পরাজিত হয়েছিল। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে আপাতত সমতা ফিরলো (১-১)। জয়ের জন্য ৩৯৯ রান করতে হতো ইংল্যান্ডকে, শেষ পর্যন্ত তারা ২৯২ রানিং অলআউট হয়ে যায়। প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ২৫৩ রান। ভারত ২ ইনিংসে করেছে যথাক্রমে ৩৯৬ ও ২৫৫ রান। ম্যান অফ দ্য ম্যাচ হলেন ভারতের যশপ্রীত বুমরাহ।
  • জীবনের প্রথম টেস্ট শতরানকেই দ্বিশত রানে বদলে ফেলেন ফেললেন রাচিন রবীন্দ্র। এই হিসেবে তিনি নিউজিল্যান্ডের চতুর্থ ক্রিকেটার। তিনি এই কীর্তি স্থাপন করলেন এদিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এই টেস্টে প্রথম ইনিংসে অনায়াসে ৫১১ রান তুলে নিল নিউজিল্যান্ড।
  • আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজের একমাত্র টেস্ট ১০ উইকেটে জিতে নিল শ্রীলংকা। ম্যান অফ দ্য ম্যাচ হলেন শ্রীলংকার নতুন বাঁ হাতি স্পিনার প্রভাত জয়সূর্য।
  • জানুয়ারি মাসে আইসিসি’র সেরা ক্রিকেটার মনোনীত হলেন সামার জোসেফ। তিনি ওয়েস্ট ইন্ডিজের পেস বোলার।

 

বিবিধ
  • সানফ্রান্সিসকোয় গ্র্যামি র মঞ্চে উজ্জ্বল হয়ে উঠলেন ভারতীয় কলাবিদরা। ৬৬ তম গ্র্যামির পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভারতের শিল্পীরা জিতেছেন তিনটি বিভাগে গ্র্যামি। ২০২৩ সালে মুক্তি পেয়েছিল আটটি গানের অ্যালবাম ‘দিস মোমেন্ট’। বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম পেল সেটি। এই অ্যালবামের কন্ঠশিল্পী শঙ্কর মহাদেবন, তবলা বাদক জাকির হোসেন, তালবাদ্যে ভি সেলভাগনেশ, বেহালায় গণেশ রাজাগোপালন এবং গিটারে জন ম্যাকল ফ্লিন এই পুরস্কার পেলেন। এবার গ্র্যামির মঞ্চে তা ছাড়াও বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স বিভাগে অ্যওয়ার্ড জিতল ‘অ্যাজ উই স্পিক’ অ্যালবাম এর পাশতো। এই অ্যালবামের জন্য পুরস্কৃত হলেন জাকির হোসেন, রাকেশ চৌরাসিয়া, বেলা ফ্লেক এবং এডগার মেয়ার। ‘অ্যাজ উই স্পিক’ অ্যালবামটি বেস্ট কনটেম্পোরারি ইন্সট্রুমেন্টাল বিভাগেও গ্রামি জিতল। ফলে সবমিলিয়ে উস্তাদ জাকির হোসেন পেলেন তিনটি গ্রামি এবং রাকেশ চৌরাসিয়া পেলেন দুটি গ্রামি। এর আগে ২০০৯ সালেও গ্রামি পেয়েছিলেন উস্তাদ জাকির হোসেন। ৬৬ তম গ্র্যামিতে অ্যালবাম অফ দ্য ইয়ার পেল টেলর সুইফটের ‘মিডনাইটস’। এই নিয়ে চতুর্থ বার বর্ষসেরা পুরস্কার জিতলেন তিনি। ‘ফ্লাওয়ার’ অ্যালবামের জন্য রেকর্ড অফ দ্য ইয়ার পুরস্কার পেলেন মাইলি সাইরাস। বেস্ট পপ সোলো পারফরম্যান্স বিভাগেও গ্র্যামি পেয়েছেন সাইরাস ।