কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২৪

86
0
Current Affairs 5th June

আন্তর্জাতিক
  • ৪ জুলাই ব্রিটেনে সাধারণ নির্বাচনের আগে সেখানকার রাজনৈতিক প্রথা মেনে একটি টিভি চ্যানেলের বিতর্ক সভায় মুখোমুখি আলোচনায় অংশ নিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী তথা কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনক এবং বিরোধী নেতা তথা লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। ব্রিটেনে বসবাসরত যে কিশোর কিশোরী দের ১৮ বছর বয়স হচ্ছে তাদের জন্য কমিউনিটি সার্ভিস বা সমাজসেবামূলক কাজ বাধ্যতামূলক করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
  • গাজা ভূখণ্ড নিয়ে ইজরায়েল এবং হামাস জঙ্গিদের মধ্যে তীব্র সংঘর্ষের মধ্যেই জেরুজালেম দিবস পালন করলেন ইজরায়েলিরা। প্রসঙ্গত, ১৯৬৭ সালের ৫ জুন প্যালেস্টাইনিদের থেকে পূর্ব জেরুজালেম দখল করে নিয়েছিল ইজরায়েল। এই শহর খ্রিস্টান, ইহুদি এবং মুসলিম- এই তিন ধর্ম সম্প্রদায়ের জন্যই অত্যন্ত পবিত্র একটি স্থান।
  • ‘৯/১১ কান্ড নিয়ে ভুল করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েল যেন হামাস জঙ্গিদের নিয়ে সেই ভুল না করে, তাই তাদের সতর্ক করে দেওয়া হয়েছে।’ এই মন্তব্য করলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন।
জাতীয়
  • এবারের লোকসভা নির্বাচনে সবথেকে বেশি ব্যবধানে জেতার সর্বকালীন রেকর্ড করলেন রাকিবুল হাসান। তিনি রেকর্ড ১০ লক্ষ ১২ হাজার ৪৭৬ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। আসামের ধুবরি লোকসভা আসন থেকে ভারতের জাতীয় কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন তিনি। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দেশে ৫৪৩ জন লোকসভা প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থী নির্বাচিত হয়েছেন মাত্র ৭৪ জন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দেশে ৭৮ জন মহিলা প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে জয়ী হয়েছেন ১১ জন মহিলা প্রার্থী। দেশের মধ্যে সবথেকে বেশি নোটায় ভোট পড়েছে মধ্যপ্রদেশের ইন্দোর আসনে, সেখানে দু’লক্ষ ১৮ হাজার ভোটার কোন বিকল্প নয় অর্থাৎ নোটায় বোতাম টিপেছেন। এই আসনে বিজেপি প্রার্থী শংকর লালওয়ানি ১০ লক্ষাধিক ভোটে জয়ী হয়েছেন (১০ লক্ষ ৮ হাজার ৭৭)। এটি দেশে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে লোকসভা  আসনে জয়। এদিকে বিধানসভা ভোটে বিজেডি এর ভরাডুবির পর ওড়িশার চার চার বারের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এদিন ইস্তফা দিলেন রাজ্যপাল রঘুবর দাসের কাছে।
খেলা
  • আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে ভারত তাদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে দিল আট উইকেটে। ম্যান অফ দা ম্যাচ হলেন ভারতের যশপ্রীত বুমরাহ।
  • ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গেলসে খানিকটা অপ্রত্যাশিতভাবেই কোয়ার্টার ফাইনালে আলাদা আলাদা ম্যাচে হেরে গেলেন দুই বাছাই খেলোয়াড় আরিয়ানা সাবালেনকা এবং এলেনা রেবাকিনা। অন্যদিকে প্রায় অনামি ইয়াসমিনে পাওলিনি জীবনে প্রথমবার কোন গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতার সেমিফাইনালে উঠলেন। ভারতের রোহন বোপান্না অস্ট্রেলিয়ার ম্যাথু এবেডেনের এর সঙ্গে জুটি বেঁধে খেলছেন। পুরুষদের ডাবলসে এই জুটি সেমিফাইনালে পৌঁছেছে।
বিবিধ
  • ভারতীয় শেয়ারবাজার বাজারে চলছে সাপ লুডোর খেলা, প্রথম দিন আড়াই হাজার পয়েন্ট উঠল শেয়ার সূচক। পরের দিন ধস নেমে কমে গেল চার হাজার অংক। এ দিন পুনরায় শেয়ার সূচক সেনসেক্স উঠল ২৩০৩ অংক। নিফ্টি উঠলো ৭৩৫ অংক।
  • বারবার বাতিল হওয়ার পর অবশেষে বেসরকারি বোয়িং স্টারলাইনার সংস্থার মহাকাশযান উৎক্ষেপণ করতে পারল। ক্যালিপশো নামের ওই মহাকাশযান চেপে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এর উদ্দেশ্যে রওনা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের দুজন মহাকাশচারী বুচ উইলমোর এবং সুনিতা উইলিয়ামস। ভারতীয় বংশোদ্ভূত সুনিতা উইলিয়ামস এই নিয়ে তৃতীয়বার মহাকাশে অভিযানে শামিল হলেন।