কারেন্ট অ্যাফেয়ার্স ৬ অক্টোবর, ২০১৮

219
0
Current Affairs 6 Oct 2018

জাতীয়

  • দেশের পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল নির্বাচন কমিশন। ছত্তিশগড়ে দু দফায় ১২ ও ২০ নভেম্বর, মধ্যপ্রদেশ ও মিজোরামে ২৮ নভেম্বর, রাজস্থানে ও তেলেঙ্গানায় ৭ ডিসেম্বর ভোট নেওয়া হবে। ফল প্রকাশিত হবে ১১ ডিসেম্বর। মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত এই নির্ঘণ্ট প্রকাশ করলেন।
  • লক্ষ্ণৌয়ে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভালের উদ্বোধন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বিজ্ঞান গবেষণায় মেয়েদের আরও এগিয়ে আসার আহ্বান জানালেন। এখন বিজ্ঞানের উচ্চশিক্ষা ও গবেষণায় মেয়েদের প্রতিনিধিত্ব ১৮.৩ শতাংশ। এদিন উৎসব প্রাঙ্গণে ১৩ থেকে ১৭ বছর বয়সী ৫৫০ জন পড়ুয়া ৯০ মিনিটে কলাগাছের ডিএনএ সংরক্ষণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুললেন।

আন্তর্জাতিক

  • ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হংওয়েইকে আটক করেছে চিন। তদন্তের স্বার্থে তাঁকে আটক করে জেরা করা হচ্ছে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, চিনের প্রথম নাগরিক হিসাবে ইন্টারপোলের প্রধান হয়েছিলেন মেং।
  • ইন্দোনেশিায়ায় সুনামি ভূমিকম্পে কেবল মুলাবেশি দ্বীপের পালু শহরেই মৃতের সংখ্যা বেড়ে হল ১৪৪৯।
  • নারকেল জিঞ্জিরা দ্বীপের বিতর্কে বাংলাদেশের বিদেশ মন্ত্রক মায়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানাল। সম্প্রতি মায়ানমারের একটি সরকারি ওয়েবসাইটে ওই দ্বীপকে সেন্ট মার্টিন দ্বীপ নামে চিহ্নিত করে নিজেদের মানচিত্রের অন্তর্ভুক্ত হিসেবে দেখানো হয়েছে।

খেলা

  • রাজকোট টেস্টে ইনিংস ও ২৭২ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারাল ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এটাই ভারতের সব থেকে বড় ব্যবধানে জয়। একই সঙ্গে দেশের মাটিতে এটি ভারতের শততম টেস্ট ম্যাচ জয়। ভারতের ৯ উইকেটে ৬৪৯ রানের জবাবে দুই ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ যথাক্রমে ১৮১ ও ১৯৬ রান। ম্যান অব দ্য ম্যাচ হলেন এই টেস্টে অভিষেক হওয়া ১৮ বছরের পৃথ্বী শা। এদিন দ্বিতীয় ইনিংসে ৫৭ রানে ৫ উইকেট নিলেন কুলদীপ যাদব। এর ফলে তিন ফর্ম্যাটের ক্রিকেটেই ৫ উইকেট নেওয়ার রেকর্ড করলেন তিনি। বিশ্বের সপ্তম ও ভারতের দ্বিতীয় ক্রিকেটার (প্রথম ভুবনেশ্বর কুমার) হিসাবে এই কীর্তি স্থাপন করলেন কুলদীপ।
  • মালয়েশিয়ায় ভারতের জুনিয়র হকি দল সুলতান অব মোহর কাপে মালয়েশিয়াকে ২-১ গোলে হারাল।

বিবিধ

  • পুনরায় চালু হল চেরনোবিল বিদ্যুৎ কেন্দ্রের একাংশ। তবে আর পরমাণু নয়, এখন সেখানে উৎপাদিত হবে সৌরবিদ্যুৎ। ৩৮০০ সোলার প্যানেলের মাধ্যমে ১ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা রয়েছে ইউক্রেনের এই নতুন করে গড়ে তোলো বিদ্যুৎ কেন্দ্রের। ১৯৮৬ সালের এপ্রিল মাসে পরমাণু বিস্ফোরণে ধ্বংস হয়েছিল চেরনোবিল পরমাণুকেন্দ্রটি।